চুয়াডাঙ্গা শুক্রবার , ১৫ ফেব্রুয়ারি ২০১৯
আজকের সর্বশেষ সবখবর

আজ দর্শনায় পর্দা উঠছে ‘অনির্বাণ একুশে নাট্যমেলা’

সমীকরণ প্রতিবেদন
ফেব্রুয়ারি ১৫, ২০১৯ ১১:০৩ পূর্বাহ্ণ
Link Copied!

আওয়াল হোসেন/ওয়াসিম রয়েল:
দু’বাংলার সাংস্কৃতিক কর্মীদের পদচারণায় আজ দর্শনায় পর্দা উঠছে ‘অনির্বাণ একুশে নাট্যমেলা’র। কবি আহ্সান হাবীবের কবিতার চারণ ‘বুক জুড়ে স্বাধীনতা হও’ এবারের উৎসবের মূল প্রতিপাদ্য। স্থানীয় ডাকবাংলো চত্বরে ১৫ থেকে ২১ ফেব্রুয়ারি ৭ দিনব্যাপী এই নাট্যমেলার আয়োজক অনির্বাণ থিয়েটার। আয়োজনের ধারাবাহিকতায় এবারের নাট্যমেলা ২৭ বছর পূর্ণ করলো।
আজ সকালে ডাকবাংলো চত্বরে শিশুদের বর্ণলিখন ও চিত্রাংকন প্রতিযোগীতার মধ্যদিয়ে নাট্যমেলার শুভসূচনা হলেও, উৎসবের আনুষ্ঠানিক পর্দা উঠবে সন্ধ্যা ৬ টায়। চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য হাজি আলী আজগার টগর, জেলা পরিষদের চেয়ারম্যান শেখ সামসুল আবেদীন, জেলা প্রশাসক গোপাল চন্দ্র দাস, পুলিশ সুপার মাহাবুবুর রহমান, কেরু এন্ড কোম্পানী’র ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এনায়েত হোসেন ও দর্শনা পৌর মেয়র মতিয়ার রহমান যৌথভাবে এই নাট্যমেলার উদ্বোধন করবেন। উদ্ধোধনী সন্ধ্যায় পরিবেশিত হবে অনির্বাণ থিয়েটারের মৌলিক নাটক ‘হিং টিং ছট্’। নাট্যমেলায় ৫ দিন থাকবে বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীদের সাংস্কৃতিক পরিবেশনা ও বাংলা, বাঙালি এবং বাংলাদেশের ইতিহাস নির্ভর ‘তথ্যচিত্র প্রদর্শনী’।
নাট্যমেলার দ্বিতীয় দিন বিকালে থাকছে কেরু উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের সংগীতানুষ্ঠান, সন্ধ্যায় স্থানীয় শিল্পীবৃন্দের পরিবেশনায় নজরুল সংগীতের আসর এবং রাতে ঢাকার লোক নাট্যদল (বনানী) পরিবেশিত নাটক ‘কঞ্জুস’। নাট্যমেলার তৃতীয় দিন বিকালে দর্শনা সরকারি কলেজের শিক্ষার্থীদের সংগীতানুষ্ঠান, সন্ধ্যায় আনন্দধাম সাংস্কৃতিক শিক্ষা প্রতিষ্ঠানের পরিবেশনায় দেশগানের আসর এবং রাতে ঢাকার থিয়েটার আর্ট ইউনিট কর্তৃক পরিবেশিত নাটক ‘আমিনা সুন্দরী’। নাট্যমেলার চতুর্থ দিন বিকালে থাকছে পূর্ব রামনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের সংগীতানুষ্ঠান, সন্ধ্যায় ঢাকা ছায়ানটের প্রক্তান শিক্ষার্থী ফারিহা মেজজাবিন অন্বেষা ও কলকাতা রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সাবিনা ইয়াছমিন সাথী’র যৌথ পরিবেশনায় রবীন্দ্র সংগীতের আসর এবং রাতে বিবর্তন যশোর পরিবেশিত নাটক ‘মাত্ব্রিং’।
নাট্যমেলার পঞ্চম দিন বিকালে আল-হেরা মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের সংগীতানুষ্ঠান, সন্ধ্যায় নীলসেতারার পরিবেশনায় কালজয়ী বাংলা সিনেমার গানের আসর এবং রাতে কলকাতার গোবরডাঙ্গা নকশা কর্তৃক পরিবেশিত নাটক ‘বিনোদনী ঃt a woman a human। নাট্যমেলার ষষ্ঠ দিন বিকালে থাকছে আব্দুল ওদুদ শাহ্ ডিগ্রি কলেজের শিক্ষার্থীদের সংগীতানুষ্ঠান, সন্ধ্যায় চুয়াডাঙ্গা উদীচী শিল্পি গোষ্ঠী’র পরিবেশনায় গণসংগীতের আসর এবং রাতে কলকাতার শিল্পীমন পরিবেশিত নাটক ‘শ্বাসকষ্ট’।
নাট্যমেলার সমাপনী দিন বিকালে দর্শনা মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের শিক্ষার্থীদের সংগীতানুষ্ঠান, সন্ধ্যায় কলকাতার বরণ্য বাচিক শিল্পী সৌমিত্র ঘোষ, ড. বাসুদেব ভট্টাচার্য ও ডা. মৌ ভট্টাচার্যের যৌথ পরিবেশনায় কথা ও কবিতার আসর, রাতে চুয়াডাঙ্গা অরিন্দম সাংস্কৃতিক সংগঠন কর্তৃক পরিবেশিত নাটক ‘ক্ষুদিরামকথা’ এবং সবশেষে ঢাকার রাসেল হায়দার ও তার দলের পরিবেশনায় বাউল সংগীতের আসর। এছাড়াও মেলা চত্বর জুড়ে দ্রব্যসামগ্রীর শতাধিক দোকান, নাগরদোলাসহ নানা আয়োজন।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।