চুয়াডাঙ্গা শুক্রবার , ৩ জুন ২০২২
আজকের সর্বশেষ সবখবর

আজ থেকে শুরু হচ্ছে ঢাবির ভর্তি পরীক্ষা

সমীকরণ প্রতিবেদনঃ
জুন ৩, ২০২২ ৯:৩৪ পূর্বাহ্ণ
Link Copied!

সমীকরণ প্রতিবেদন: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা আজ শুক্রবার থেকে শুরু হচ্ছে। সকাল ১১টায় ব্যবসায় অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের মধ্য দিয়ে শুরু হবে এবারের ভর্তি পরীক্ষা। শিক্ষার্থী এবং অভিভাবকদের সুবিধার কথা চিন্তা করে এবারও ঢাকার বাইরে সাতটি বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষা নেয়ার কথা জানিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ঢাকার বাইরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয় এবং রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।
আজ শুক্রবার ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে শুরু হয়ে ৪ জুন কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিট, ১০ জুন বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিট এবং ১১ জুন সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিট ও ১৭ জুন চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের মধ্য দিয়ে শেষ হবে এবারের ভর্তি পরীক্ষা। এর মধ্যে ‘ক’, ‘খ’, ‘গ’, ও ‘ঘ’ ইউনিটের পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। এছাড়া ‘চ’ ইউনিটের পরীক্ষা বেলা ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।
‘ক’, ‘খ’, ‘গ’, ও ‘ঘ’ ইউনিটের এবারের ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা দিতে হবে ভর্তিচ্ছুদের। এসব ইউনিটের এমসিকিউ পরীক্ষার জন্য ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে। এছাড়া ‘চ’ ইউনিটের এমসিকিউ পরীক্ষার জন্য ৩০ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৬০ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে। এদিকে ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে ক্যাম্পাসে জনসমাগম পরিহার ও যানবাহন চলাচল সীমিত রাখার আহ্বান জানিয়ে বুধবার বিবৃতি দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।
ভর্তি পরীক্ষা উপলক্ষে ঢাবি ছাত্রলীগের ১২ দফা কর্মসূচি:
গতকাল বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকদের সহায়তায় ১২ দফা কর্মসূচি ঘোষণা করেছে। বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে এক সংবাদ সম্মেলনে এসব কর্মসূচি ঘোষণা করেন সংগঠনের পক্ষে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস। কর্মসূচির অংশ হিসেবে পরীক্ষার্থীদের সাহয্যার্থে তথ্যকেন্দ্র স্থাপন এবং তথ্য প্রদান, ভর্তি পরীক্ষা দিতে আসা শিক্ষার্থীদের মাঝে মাস্ক, কলম ও আনুষঙ্গিক শিক্ষা উপকরণ বিতরণ করা এবং পরীক্ষাকেন্দ্র পরিচিতি ও পরীক্ষার্থীদের পৌঁছে দেয়ার জন্য সার্বক্ষণিক স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করার কথা জানায় সনজিত। অভিভাবক ছাউনির মাধ্যমে শিক্ষার্থীদের সাথে আগত অভিভাবকদের বিশ্রামের সুব্যবস্থা এবং শিক্ষার্থী ও অভিভাবকদের জন্য মোবাইল টয়লেটের ব্যবস্থা করার কথাও জানানো হয় সংবাদ সম্মেলনে।
সংবাদ সম্মেলনে আরো বলা হয়, দূর থেকে আগত শিক্ষার্থীদের যাতায়াতে সুবিধার জন্য ঢাবি শাখা ছাত্রলীগের পক্ষ থেকে থাকবে ‘জয় বাংলা বাইক সার্ভিস’ নামের পরিবহন ব্যবস্থা। কলম ও পরীক্ষা সংশ্লিষ্ট প্রয়োজনীয় আনুষাঙ্গিক বিতরণ এবং সুপেয় পানির ব্যবস্থা করবে তারা। এছাড়াও পরীক্ষার হলে নেয়ার অনুপযোগী শিক্ষার্থীদের ব্যবহৃত জিনিসপত্র নিরাপদে রাখা ও তাদের পুনরায় বুঝিয়ে দেয়ার ব্যবস্থা, প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য হুইলচেয়ার ও প্রয়োজনীয় লজিস্টিক সরবরাহ, অভিভাবকদের বিশ্রাম ও তাৎক্ষণিক চিকিৎসা প্রদানের জন্য মেডিক্যাল ক্যাম্প এবং একইসাথে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের পরীক্ষার আগের রাতে ছাত্রলীগের সাহায্যে থাকার ব্যবস্থা করা হবে বলেও সাংবাদিকদের জানান ছাত্রলীগ সভাপতি। সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেনসহ বিভিন্ন হল শাখার নেতারা।
এদিকে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সহায়তার জন্য আজ বিশ^বিদ্যালয়ে আসার কথা জানিয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল। দলটির ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার আহ্বায়ক আক্তার হোসেন বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলে, ছাত্রলীগের মতো লিখিত কর্মসূচি ঘোষণা না করলেও এদিন ছাত্রদলও বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এসে শিক্ষার্থীদের সর্বোচ্চ সহায়তা প্রদান করবে।

 

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।