চুয়াডাঙ্গা বৃহস্পতিবার , ৩ ফেব্রুয়ারি ২০২২
আজকের সর্বশেষ সবখবর

আজ কমতে পারে শৈত্যপ্রবাহ, শুরু হতে পারে বৃষ্টি

সমীকরণ প্রতিবেদনঃ
ফেব্রুয়ারি ৩, ২০২২ ৯:০৫ পূর্বাহ্ণ
Link Copied!

শৈত্যপ্রবাহ আজ কমে যেতে পারে, তার পরিবর্তে দেশের কিছু কিছু স্থানে হালকা ও গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হতে পারে। একই কারণে সার্বিক তাপমাত্রা গতকালের চেয়ে আজ বৃহস্পতিবার কিছুটা উন্নতি হতে পারে। তা সত্ত্বেও আজ রাজশাহী, নওগাঁ, কুড়িগ্রাম, দিনাজপুর ও পঞ্চগড় জেলায় মৃদু শৈত্যপ্রবাহ যাবে এবং দুপুরের দিকে সবগুলো স্থান থেকেই প্রশমিত হয়ে যেতে পারে বলে আবহাওয়া অফিস জানিয়েছে। গতকাল বুধবার শ্রীমঙ্গলে কিছু বৃষ্টিপাত হয়েছে বলে খবর দিয়ে আবহাওয়া অফিস। বাংলাদেশের উত্তর ও পশ্চিমাঞ্চলে শৈত্যপ্রবাহের জন্য দায়ী উপমহাদেশীয় উচ্চচাপ বলয়টি একেবারেই বিলীন হয়ে গেছে। এর পরিবর্তে পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং এর সংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটা ছাড়াও মৌসুমের লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। শুধু লঘুচাপ নয়, এই এলাকায় একটি স্থল নিম্নচাপের সৃষ্টি হতে পারে আকাশের প্রচণ্ড ঠাণ্ডা জেট বায়ুর প্রভাবে। এর ফলে সাগর থেকে আসছে প্রচুর জলীয় বাষ্প। জলীয় বাষ্পের কারণে আকাশে জমছে মেঘ। এর ফলে ঠাণ্ডা প্রবাহ কমে গিয়ে তুলনামূলক উষ্ণতার সৃষ্টি হয়েছে এবং এটি থাকবে কমপক্ষে ৪ থেকে ৫ দিন। এ সময়ের মধ্যে আকাশে মেঘ কেটে যেতে পারে এবং আবারো তাপমাত্রার কিছুটা হ্রাস পাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। তবে দেশ আর শৈত্যপ্রবাহের কবলে পড়ার সম্ভাবনা কম। শৈত্যপ্রবাহের সৃষ্টি হলেও খুবই স্বল্প সময়ের জন্য হতে পারে। তাপমাত্রা সহনীয় মাত্রায় থাকলেও ফেব্রুয়ারি মাসে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল, উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে এবং নদনদীর অববাহিকায় মাঝারি অথবা ঘন কুয়াশা এবং অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। এ ছাড়া এ মাসের শেষার্ধে দেশের কোথাও কোথাও ১ থেকে ২ দিন শিলাবৃষ্টি হতে পারে বলে আবহাওয়া অফিস জানিয়েছে। গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল দিনাজপুরে ৯.৩ ডিগ্রি এবং সর্বোচ্চ ছিল রাঙ্গামাটিতে ২৯.৫ ডিগ্রি সেলসিয়াস।
গতকাল বুধবার রাজশাহী, সৈয়দপুর, তেঁতুলিয়া, রাজারহাট এই চার স্থানের তাপমাত্রা ছিল ১০ ডিগ্রি সেলসিয়াসের সামান্য নিচে। এ ছাড়া দেশের অন্যত্র তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে ছিল এবং তাপমাত্রা উপরের দিকে উঠে যাওয়ায় মানুষের অনেকটা স্বস্তি আসে। ভর দুপুরে ভারী গরম কাপড়ের প্রয়োজন হয়নি। তরুণ-যুবকরা তো সকাল থেকেই পাতলা শার্ট ও টি-শার্ট পরে ঘুরতে দেখা গেছে ঢাকা শহরে। তবে ঢাকার বাইরে এখনো বেশ ঠাণ্ডা রয়ে গেছে। আজ আকাশে মেঘের সৃষ্টি হলে তাপমাত্রা আরো উঠবে। গতকাল রাজধানী ঢাকায় সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৭ ও ১৪ ডিগ্রি সেলসিয়াস। আজ সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আজ সিলেট বিভাগের দু-এক জায়গায় হালকা অথবা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং এ ছাড়া দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।