চুয়াডাঙ্গা শুক্রবার , ১০ জুন ২০২২
আজকের সর্বশেষ সবখবর

আজ কবি ফররুখ আহমদের ১০৪তম জন্মবার্ষিকী

সমীকরণ প্রতিবেদনঃ
জুন ১০, ২০২২ ১০:৫০ পূর্বাহ্ণ
Link Copied!

সমীকরণ প্রতিবেদন:
রাত পোহাবার কত দেরি পাঞ্জেরি?/ এখনো তোমার আসমান ভরা মেঘে?/ সেতারা হেলাল এখনো ওঠেনি জেগে? / তুমি মাস্তুলে আমি দাঁড় টানি ভুলে;/ অসীম কুয়াশা জাগে শূন্যতা ঘেরি…. মুসলিম রেনেসাঁর কবি ফররুখ আহমদের কবিতাগুলো এখনো মানুষের জীবনে চির ভাস্বর হয়ে আছে। আজ সেই কবির ১০৪তম জন্মবার্ষিকী। কবি ফররুখ আহমদ তার জীবনের প্রথম দিকে জড়বাদী চিন্তাচেতনায় আচ্ছন্ন থাকলেও এক সময় পেয়ে যান ‘হেরার রাজ তোরণ’ এর পথ। তখন স্রষ্টার প্রতি তার ঈমান কিংবা বিশ্বাস এতটাই সুদৃঢ় হয় যে, জড়বাদী সভ্যতার কোনো কিছুর সাথেই আপস করেননি মহান এই কবি। এমনি অসংখ্য জনপ্রিয় ও কালজয়ী কবিতার জনক কবি ফররুখ আহমদ। ১৯১৮ সালের ১০ জুন মাগুরা জেলার মাঝআইল গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। খানসাহেব সৈয়দ হাতেম আলী ও রওশন আখতারের দ্বিতীয় ছেলে ফররুখ আহমদ। ১৯৩৭ সালে খুলনা জেলা স্কুল থেকে প্রবেশিকা, ১৯৩৯ সালে কলকাতা রিপন কলেজ থেকে আইএ পাস করেন। কলকাতা স্কটিশ চার্চ কলেজে ১৯৩৯ সালে দর্শন বিষয়ে, পরে ১৯৪১ সালে কলকাতা সিটি কলেজে ইংরেজি সাহিত্যে অনার্স নিয়ে বিএতে ভর্তি হন। কিন্তু নানাবিধ কারণে এখানেই অ্যাকাডেমিক শিক্ষার সমাপ্তি ঘটে। ১৯৪৩ সালে আইজি প্রিজন অফিস ও ১৯৪৪ সালে সিভিল সাপ্লাই অফিসে স্বল্পকাল চাকরি করেন। এরপর সাংবাদিকতা ও সাহিত্যচর্চা নিয়েই জীবনের বড় সময় কাটিয়েছেন ফররুখ আহমদ। তিনি রেডিও পাকিস্তান, ঢাকা ও বাংলাদেশ বেতারের নিজস্ব শিল্পী ছিলেন। ১৯৭৪ সালের ১৯ অক্টোবর ঢাকার ইস্কাটন গার্ডেনে ইন্তেকাল করেন এই মহান কবি।

তার প্রথম ও সেরা কাব্যগ্রন্থ সাত সাগরের মাঝি ১৯৪৪ সালে প্রকাশিত হয়। এ ছাড়া আজাদ কর পাকিস্তান, সিরাজাম মুনিরা, নৌফেল ও হাতেম, মুহূর্তের কবিতা, হাতেম তায়ী, পাখির বাসা, হরফের ছড়া, নতুন লেখা, ছড়ার আসর, নয়া জামাত, হে বন্য স্বপ্নেরা, ইকবালের নির্বাচিত কবিতা, চিড়িয়াখানা, কাফেলা, হাবেদা মরুর কাহিনী, সিন্দাবাদ, কিসসা কাহিনী, ফুলের জলসা, তসবির নামা, মাহফিল, ফররুখ আহমদের গল্প, ঐতিহাসিক অনৈতিহাসিক কাব্য, দিলরুবা প্রভৃতি তার অমর সাহিত্যকীর্তি।

কবির জন্মবার্ষিকী উপলক্ষে ফররুখ গবেষণা ফাউন্ডেশন আজ জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে আলোচনা সভা ও কবিতা পাঠের আসর আয়োজন করেছে। এতে প্রধান অতিথি থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয় প্রফেসর আবুল কাসেম ফজলুল হক। এছাড়া কবি আদুল হাই শিকদার, ড. ফজলুল হক সৈকত, প্রফেসর ড. আবদুল হাই, প্রফেসর জসিম উদ্দিন,কবি জাকির আবু জাফর, কবি হাসান আলীম ও মোহাম্মদ আশরাফুল ইসলাম উপস্থিত থাকবেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন প্রফেসর মুহাম্মদ সিরাজ উদ্দীন।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।