চুয়াডাঙ্গা শনিবার , ১০ সেপ্টেম্বর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

আজ আত্মহত্যা প্রতিরোধ দিবস

সমীকরণ প্রতিবেদনঃ
সেপ্টেম্বর ১০, ২০২২ ৯:২৩ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

সমীকরণ প্রতিবেদন: আজ নানা সচেতনতামূলক অনুষ্ঠানের মধ্য দিয়ে পালিত হচ্ছে আন্তর্জাতিক আত্মহত্যা প্রতিরোধ দিবস। দিবসটির এবারের প্রতিপাদ্য নির্ধারিত হয়েছে ‘কর্মের মাধ্যমে আশা তৈরি করো’। ২০০৩ সাল থেকে প্রতি বছরের ১০ সেপ্টেম্বর দিবসটি পালিত হয়ে আসছে। ২০১১ সালে ৪০টি দেশ এই দিবসটি উদযাপন করে। এবার বিশ্বের অধিকাংশ দেশে দিবসটি পালিত হওয়ার কথা রয়েছে।

মনোবিজ্ঞানীরা বলছেন, পারিবারিক নির্যাতন, কলহ, শারীরিক ও মানসিক নির্যাতন, পরীক্ষা ও প্রেমে ব্যর্থতা, দারিদ্র্য, বেকারত্ব, প্রাত্যহিক জীবনের অস্থিরতা, নৈতিক অবক্ষয়, মাদকসহ নানা কারণে মানুষ আত্মহত্যার পথ বেছে নেয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তথ্য মতে, আত্মহত্যা প্রবণতার ক্ষেত্রে বাংলাদেশের অবস্থান বিশ্বে দশম। প্রতিদিন বিশ্বে গড়ে ১৩২ জন আত্মহত্যা করে। মেয়েদের তুলনায় ছেলেদের আত্মহত্যার পরিমাণ তিন গুণ বেশি। বাংলাদেশে নানা কারণে আত্মহত্যার হার ঊর্ধ্বমুখী। আত্মহত্যাকারীদের অধিকাংশই ২০-৩৫ বছরের মধ্যে।

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।