চুয়াডাঙ্গা শুক্রবার , ৩০ সেপ্টেম্বর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

আগামী বছর বৈশ্বিক মন্দার শঙ্কা ৯৮ শতাংশ

সমীকরণ প্রতিবেদনঃ
সেপ্টেম্বর ৩০, ২০২২ ৯:৪৫ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

সমীকরণ প্রতিবেদন: উচ্চ মূল্যস্ফীতি, সুদ হারের মারাত্মক বৃদ্ধি ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে বৈশ্বিক আর্থিক মন্দার ঝুঁকি ক্রমেই বাড়ছে। এ পরিস্থিতি অব্যাহত থাকলে নেড ডেভিস রিসার্চ পরিচালিত একটি সম্ভাব্য মডেল অনুযায়ী, বিশ্বব্যাপী মন্দার আশঙ্কা ৯৮.১ শতাংশ। এর আগে ২০২০ সালের অর্থনৈতিক অবস্থা ও ২০০৮-০৯ সালের বৈশ্বিক অর্থনৈতিক মন্দার সময়ও একই ধরনের পূর্বাভাস ছিল।

সিএনএন জানায়, নেড ডেভিস রিসার্চের অর্থনীতিবিদরা গত শুক্রবার একটি প্রতিবেদনে লিখেছেন, মূলত ২০২৩ সালের কিছু সময়ের জন্য বৈশ্বিক মন্দার ঝুঁকি বাড়ছে। প্রতিবেদনে বলা হয়, মূল্যস্ফীতির লাগাম টানতে বিশ্বের কেন্দ্রীয় ব্যাংকগুলো সুদের হার বাড়িয়েছে উল্লেখযোগ্য হারে। এতে অর্থনীতিবিদ ও বিনিয়োগকারীরা হতাশাগ্রস্ত হচ্ছেন। গত বুধবার প্রকাশিত এক প্রতিবেদন অনুযায়ী, ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের জরিপে ১০ জন অর্থনীতিবিদদের মধ্যে সাতজনই বৈশ্বিক মন্দাকে অন্তত কিছুটা সম্ভাবনা বলে মনে করেন। অর্থনীতিবিদরা তাদের প্রবৃদ্ধির পূর্বাভাসও কমিয়ে আনছেন। তারা বলছেন, খাদ্য ও জ্বালানির মূল্যবৃদ্ধির কারণে যেমন মানুষের জীবনযাত্রার মান বেড়ে যাবে তেমন অস্থিরতাও বাড়বে। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের অর্থনীতিবিদদের ৭৯ শতাংশ মনে করেন এমন পরিস্থিতিতে ধনী দেশগুলোর তুলনায় নিম্ন-আয়ের দেশগুলোতে সামাজিক অস্থিরতা বেশি দেখা যাবে।

Girl in a jacket

গত বুধবার সিএনবিসি ডেলিভারিং আলফা ইনভেস্টর সামিটে স্ট্যানলি ড্রুকেনমিলার নামে এক ধনকুবের বিনিয়োগকারী বলেন, ২০২৩ সালের শেষ নাগাদ আমাদের পরিস্থিতি কঠিন হতে পারে। ওই বছর সালে মন্দা না হলে আমি অবাক হব। এমনকি যুক্তরাস্ট্রের ফেডারেল রিজার্ভ কর্মকর্তারাও স্বীকার করেছেন যে মন্দার ক্রমবর্ধমান ঝুঁকি রয়েছে।

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।