চুয়াডাঙ্গা মঙ্গলবার , ১৯ এপ্রিল ২০২২
আজকের সর্বশেষ সবখবর

আকাশপথে অভ্যন্তরীণ রুটের অধিকাংশ টিকিট বিক্রি শেষ

সমীকরণ প্রতিবেদনঃ
এপ্রিল ১৯, ২০২২ ৮:৪০ পূর্বাহ্ণ
Link Copied!

গ্রামে প্রিয়জনের সাথে স্বাচ্ছন্দ্যে ঈদের আনন্দ ভাগাভাগি করতে এবং ভোগান্তি থেকে বাঁচতে অভ্যন্তরীণ রুটে যাত্রীদের চাহিদা বেড়েছে আগেই। যার কারণে রমজান মাস শুরু অথবা আগেই অনেকে পছন্দের এয়ারলাইন্সের টিকিট অগ্রীম বুকিং দিয়ে রাখছেন। এবারো ব্যতিক্রম নেই। আসন্ন পবিত্র ঈদুল ফিতর উদযাপন উপলক্ষে এরই মধ্যে অভ্যন্তরীণ রুটে বিভিন্ন গন্তব্যর অধিকাংশ টিকিটই বিক্রি হয়ে গেছে। বাকি যেসব টিকিট বুকিং বাকি আছে তা-ও শেষ হয়ে যাবে। তবে যাত্রীদের চাহিদা বাড়লে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, ইউএস বাংলা ও নভোএয়ার ফ্লাইট সংখ্যা বাড়ানোরও প্রস্তুতি রাখছে বলে এয়ারলাইন্স সংশ্লিষ্টরা জানিয়েছেন। খোঁজ নিয়ে জানা গেছে এই মুহূর্তে যে টিকিটগুলো এখনো বুকিং সম্পন্ন হয়নি সেগুলোর দিন যত যাচ্ছে টিকিটের ক্লাস অনুযায়ী ভাড়া তত বাড়ছে। স্বাভাবিক সময়ে ঢাকা-চট্টগ্রাম রুটে সর্বনি¤œ ২৫০০ টাকা টিকিটের ভাড়া থাকলেও এখন সেটি প্রায় দ্বিগুণ।

যাত্রীদের এই মুহূর্তে নিরাপদ যাতায়াতের প্রথম পছন্দ আকাশপথ। ঢাকা-কক্সবাজার-ঢাকাসহ দেশের মোট সাতটি অভ্যন্তরীণ রুটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, ইউএস-বাংলা ও নভোএয়ার ফ্লাইট অপারেশনে রয়েছে। তারা গড়ে প্রতিদিন সাড়ে ৬ হাজারের মতো যাত্রী আনা-নেয়া করছে। এর মধ্যে আসন্ন ঈদুল ফিতরে সৈয়দপুর, যশোর, রাজশাহী ও বরিশালের টিকিটের চাহিদা বেশি। চট্টগ্রাম এবং সিলেটে স্বাভাবিক সময়ের তুলনায় টিকিটের চাহিদা বাড়ছে। যাত্রী চাহিদা না থাকায় ঈদের আগে কক্সবাজারে ফ্লাইট কমেছে। তবে ঈদের পর টানা এক সপ্তাহ কক্সবাজারগামী সব এয়ারলাইন্সের টিকিটের চাহিদা বেশি। বিমান সংস্থাগুলো বলছে, করোনার কারণে গত দুই বছর বিমানে যাত্রী পরিবহনে নানা বিধিনিষেধ ছিল। এবার আসন্ন ঈদের ছুটিতে আকাশপথে যাতায়াতে কোনো বিধিনিষেধ নেই। ফলে বিগত বছরের তুলনায় বিমানে যাত্রী চাহিদা বাড়ছে। তবে জেট ফুয়েলের দাম বাড়ায় বিমানের টিকিটের দাম অনেক বেড়েছে। সরকার জেট ফুয়েলের দাম কমালে বিমানের অভ্যন্তরীণ রুটগুলো আরো জনপ্রিয় হবে। ইউএস বাংলা এয়ারলাইন্সের ৮০ শতাংশ টিকিট ইতোমধ্যে বিক্রি হয়েছে। এর মধ্যে ২৮, ২৯, ৩০ ও ১ মে এর টিকিট নেই। গত ৭ এপ্রিল উড়োজাহাজে ব্যবহৃত জ্বালানি জেট ফুয়েল লিটারে ১৩ টাকা বাড়ায় এখন এক লিটার জেট ফুয়েল এর দাম ১০০ টাকা। এতে অভ্যন্তরীণ সব রুটে বিমানের টিকিটের দাম বাড়ছে বলে এয়ারলাইন্স সংশ্লিষ্টরা জানিয়েছেন। ইউএস বাংলা এয়ারলাইন্সের জনসংযোগ (জেনারেল ম্যানেজার) কর্মকর্তা মো: কামরুল ইসলাম গতকাল সাংবাদিকদের জানান, ‘করোনার কারণে গত দুই বছর ঈদের ছুটিতে বিমানে যাতায়াতে অনেক ধরনের বিধিনিষেধ ছিল। এখন তেমন নেই। স্বাছন্দ্যে যাত্রীরা যাতায়াত করতে পারবেন। তবে ঈদের আগ দিয়ে যাত্রী চাহিদা বাড়লে ফ্লাইট বাড়ানোর পরিকল্পনা রয়েছে আমাদের’।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।