চুয়াডাঙ্গা মঙ্গলবার , ১২ জুলাই ২০২২
আজকের সর্বশেষ সবখবর

অ্যামাজন জঙ্গলের গাছ কেটে সাফ! পরিবেশপ্রেমীদের কপালে চিন্তার ভাঁজ

সমীকরণ প্রতিবেদনঃ
জুলাই ১২, ২০২২ ৮:০৭ পূর্বাহ্ণ
Link Copied!

চলতি বছরের প্রথম ছয়মাসেই অ্যামাজন বৃষ্টি অরণ্যের রেকর্ড পরিমাণ এলাকায় গাছ কেটে সাফ করে দেয়া হয়েছে। এ কথা জানিয়েছে ব্রাজিলের মহাকাশ সংস্থা ইনপে। উপগ্রহ চিত্রে দেখা গেছে, নিউ ইয়র্ক শহরের যা আয়তন, তার পাঁচগুণ এলাকার গাছ কেটে সাফ করে দেয়া হয়েছে অ্যামাজন বনভূমিতে। ব্রাজিলের সরকার জানিয়েছে, ২০১৬ সালের পর এত পরিমাণ বনভূমি কেটে ফেলা হয়নি। পরিবেশপ্রেমীদের কপালে চিন্তার ভাঁজ পড়েছে।

উপগ্রহ চিত্রের নথি বলছে, চলতি বছর জানুয়ারি থেকে জুনে অ্যামাজন বনভূমিতে ৩,৯৮৮ বর্গ কিলোমিটার এলাকার গাছ কেটে ফেলা হয়েছে। গত বছর প্রথম ছয় মাসে যে পরিমাণ এলাকার গাছ কেটে ফেলা হয়েছিল, তার থেকে এ বছর ১০.৬ শতাংশ বেশি এলাকার গাছ কাটা হয়েছে। ২০২১ সালে প্রথম ছয় মাসে অ্যামাজনের ৩,০৮৮ বর্গ কিলোমিটার এলাকার গাছ কেটে ফেলা হয়েছিল।

শুধু জুন মাসেই ১,১২০ বর্গ কিলোমিটার এলাকার গাছ কেটে ফেলা হয়েছে। বিশ্বের বৃহত্তম বৃষ্টি অরণ্য অ্যামাজনে প্রচুর পরিমাণ কয়লা সঞ্চিত রয়েছে। খনি থেকে সেই কয়লা তোলার জন্য এই অরণ্যের গাছ কেটে ফেলা হচ্ছে। এর ফলে উষ্ণায়ন বাড়ছে। জলবায়ুর পরিবর্তন হচ্ছে।

পরিসংখ্যান বলছে, গত পাঁচ দশকে অ্যামাজনের ১৭ শতাংশ এলাকার গাছ কেটে সাফ করে দেওয়া হয়েছে। চাষাবাদ আর পশুপালনের জন্য কেটে ফেলা হয়েছে বনভূমি। পরিবেশবিদদের অভিযোগ, অ্যামাজনে গাছ কাটা আটকাতে সক্রিয় পদক্ষেপ করছেন না ব্রাজিলের প্রেসিডেন্ট জেয়ার বলসোনারো।
সূত্র : আনন্দবাজার পত্রিকা

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।