চুয়াডাঙ্গা মঙ্গলবার , ১৯ অক্টোবর ২০২১
আজকের সর্বশেষ সবখবর

‘অল্প বয়সেই শেখ রাসেল ছিল অনেক বিচক্ষণতার অধিকারী’

নানা আয়োজনে চুয়াডাঙ্গা ও মেহেরপুরে শহীদ শেখ রাসেলের জন্মদিন উদ্যাপন
সমীকরণ প্রতিবেদন
অক্টোবর ১৯, ২০২১ ৯:০৩ পূর্বাহ্ণ
Link Copied!

সমীকরণ প্রতিবেদন:
প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশবাসীকে সতর্ক থাকার আহ্বান জানিয়ে বলেছেন, এই বাংলাদেশে আর কোনদিন যাতে ’৭৫-এর মতো হত্যা, ক্যু এবং ষড়যন্ত্র না হয়। ঘাতকের বুলেটে আর কোন শিশুকে যাতে এভাবে জীবন দিতে না হয় এবং দেশের অগ্রগতি যাতে থেমে না যায়। আমরা এ রকম চাই না বরং চাই বাংলাদেশ একটি শান্তিপূর্ণ দেশ হবে। প্রত্যেকটি শিশুর জীবন এই দেশে অর্থবহ এবং সুন্দর হবে। কেউ অকালে ঝরে যাবে না। গতকাল সোমবার বঙ্গবন্ধুর কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেলের ৫৮তম জন্মদিন উপলক্ষে আয়োজিত ‘শেখ রাসেল দিবস-২০২১’-এর উদ্বোধনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী আরও বলেন, দেশের মানুষের কাছে একটাই আহ্বান জানাব, এই শিশুদের নিরাপত্তা দেয়া, ভালোবাসা দেয়া, সুন্দরভাবে তাদের জীবন গড়ে তোলা, তাদের জীবন সার্থক এবং অর্থবহ করা- এই কর্তব্য পালনই যেন সকলের আদর্শ হয়।
এদিকে, নানা আয়োজনে চুয়াডাঙ্গা ও মেহেরপুরে শহীদ শেখ রাসেলের জন্মদিন ও শেখ রাসেল দিবস উদ্যাপন করা হয়েছে। এ উপলক্ষে গতকাল সোমবার র‌্যালি, আলোচনা সভা, দোয়া মাহফিল ও পুরস্কার বিতরণ করা হয়।
চুয়াডাঙ্গা:
‘শেখ রাসেল দীপ্ত জয়োল্লাস, অদম্য আত্মবিশ্বাস’ এই প্রতিপাদ্যে চুয়াডাঙ্গায় রাষ্ট্রীয়ভাবে নানা আয়োজনের মধ্যদিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শেখ রাসেলের ৫৮তম জন্মদিন-২০২১ উদ্যাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে গতকাল সোমবার সকাল ৭টায় জেলা আওয়ামী লীগের কার্যালয়ের সামনে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করা হয়। জেলা আওয়ামী লীগের সভাপতি ও চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দলীয় নেতা-কর্মীদের সাথে নিয়ে শহীদ শেখ রাসেলের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন।
এদিকে, শহীদ শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে জেলা প্রশাসনের আয়োজনে নানা কর্মসূচি পালন করা হয়। গতকাল সোমবার সকাল ৭টায় জেলা প্রশাসনের কার্যালয়ের সামনে অবস্থিত শেখ রাসেলের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করা হয়। জেলা প্রশাসক নজরুল ইসলামের নেতৃত্বে জেলা প্রশাসনের অন্যান্য কর্মকর্তাবৃন্দ শেখ রাসেলের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন। একই স্থানে পুলিশ সুপার জাহিদুল ইসলামের নেতৃত্বে জেলা পুলিশের অন্যান্য কর্মকর্তাবৃন্দ শেখ রাসেলের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন। পুস্পস্তবক অর্পণ করেন চুয়াডাঙ্গা সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আসাদুল হক বিশ্বাসের নেতৃত্বে সদর উপজেলা পরিষদ, জেলা যুবলীগের আহ্বায়ক নঈম হাসান জোয়ার্দ্দারের নেতৃত্ব পুস্পস্তবক অর্পণ করেন জেলা যুবলীগ, চুয়াডাঙ্গা পৌরসভার মেয়র জাহাঙ্গীর আলম মালিক খোকনের নেতৃত্বে চুয়াডাঙ্গা পৌর পরিষদ, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ চুয়াডাঙ্গা জেলা ইউনিট, স্বাস্থ্যবিভাগ, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন চুয়াডাঙ্গা জেলা শাখা, জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, চুয়াডাঙ্গা সরকারি কলেজ, চুয়াডাঙ্গা সরকারি আদর্শ মহিলা কলেজ, পৌর ডিগ্রী কলেজ, সড়ক বিভাগ, গণপূর্ত বিভাগ, এলজিইডি, আনসার ও ভিডিপি, টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ, কালেক্টরেট স্কুল অ্যান্ড কলেজ, আঞ্চলিক পাসপোর্ট অফিস চুয়াডাঙ্গা, বিএডিসিসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান শেখ রাসেলের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন। পুস্পস্তবক অর্পণ শেষে আল্লাহ পাকের দরবারে দোয়া ও মোনাজাত করা হয়।
পরে, চুয়াডাঙ্গা জেলা প্রশাসনের আয়োজনে চুয়াডাঙ্গায় শেখ রাসেলের জন্মদিন ও শেখ রাসেল দিবস উদ্যাপন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার। প্রধান অতিথি হিসেবে ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন এমপি।
প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বঙ্গবন্ধুসহ তাঁর পরিবারের সকলের হত্যাকাণ্ডকে আমরা বলব বাঙালি জাতির জঘন্যতম এক কালো অধ্যায়। সমস্ত বাঙালি জাতির মুক্তির জন্য বঙ্গবন্ধুর ডাকে মুক্তিযুদ্ধে গিয়েছিলাম। সমস্ত ভালোর পিছনে একটা অশুভ শক্তি কাজ করে। দেশ স্বাধীন হওয়ার পর সাড়ে ৩ বছরে বঙ্গবন্ধু দেশটাকে গুছিয়ে নিয়েছিলেন। বঙ্গবন্ধু ছিলেন একজন স্বাধীনচেতা নেতা।
তিনি আরও বলেন, বাঙালি জাতির জন্য জীবনের সবটাসময় বঙ্গবন্ধু লাড়াই সংগ্রাম করে গিয়েছেন। যাতে বিশ্বের দরবারে আমরা মাথা উঁচু করে বলতে পারি আমরা বাঙালি জাতি। বাংলা আমাদের ভাষা। বঙ্গবন্ধু সারা জীবন এ দেশের মানুষেল কথা ভেবে গিয়েছেন, কিন্তু আমরা তাঁকে চিনতে পারিনি। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে স্বপরিবারে হত্যা করা হলো। সেদিন ছোট্ট শেখ রাসেলকেও তারা ছাড় দেয়নি। আজকে আমাদের যেমন আনন্দের দিন তেমন বিষাদের দিনও। অল্প বয়সেই শেখ রাসেল ছিল অনেক বিচক্ষণতার অধিকারী। অল্প বয়সেই তার ভিতর নেতৃত্বের ভাব ফুটে উঠেছিল।
আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন পুলিশ সুপার জাহিদুল ইসলাম, চুয়াডাঙ্গা সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর সিদ্দিকুর রহমান প্রমুখ। অনুষ্ঠানে শেখ রাসেলের ডকুমেন্টোরীর উপর পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন করেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আরাফাত রহমান। আলোচনা সভায় আমন্ত্রিত অতিথিদের মধ্যে বক্তব্য দেন সাংবাদিক শাহ আলম সনি। আলোচনা সভা শেষে বিভিন্ন প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। জেলা আওয়ামী লীগের সভাপতি ও চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। সময় উপস্থিত ছিলেন জেলা ও উপজেলা পার্যায়ের বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তাবৃন্দ।
চুয়াডাঙ্গা জেলা যুবলীগের কর্মসূচি:
চুয়াডাঙ্গা জেলা যুবলীগের পক্ষ থেকে শহীদ শেখ রাসেলের ৫৮তম জন্মবার্ষিকী পালন করা হয়েছে। গতকাল সোমবার সকাল সাতটায় জেলা যুবলীগের আহ্বায়ক নঈম হাসান জোয়ার্দ্দারের নেতৃত্বে জেলা যুবলীগের কার্যালয় থেকে এক আনন্দ র‌্যালি বের হয়ে জেলা প্রশাসক চত্ত্বরে গিয়ে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করা হয়।
এসময় উপস্থিত ছিলেন যুবলীগ নেতা হাসানুল ইসলাম ডালিম, জুয়েল জোয়ার্দ্দার, বিপুল জোয়ার্দ্দার, টিটু, রামিম হাসান সৈকত, আমিনুল ইসলাম, খানজাহান আলী, আলীহিম, সন্জু, আলমগীর রুবেল, শুশান্ত, সোহাগ, আলীফ, সুমন, নুরু, মামুন, আসাদ,বনি, রনি, মিণ্টু, সজীব, কাজল, সাকিব, অমী, বাচ্চু, ইকবাল, জিসান ও নাঈম। যুবলীগের সাথে সাথে চুয়াডাঙ্গার শেখ রাসেল ক্রীড়া চক্র পুষ্পমাল্য অর্পণ করেন।
শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে যুবলীগের পক্ষ থেকে সন্ধ্যায় স্থানীয় কার্যালয়ে এক আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা যুবলীগের আহ্বায়ক নঈম হাসান জোয়ার্দ্দার। অনুষ্ঠানে আরও বক্তব্য দেন জেলা যুবলীগের সদস্য সাজেদুল ইসলাম লাভলু, হাফিজুর রহমান হাপু, আলমগীর আজম খোকা, যুবলীগ নেতা আল ইমরান শুভ, মাসুদুর রহমান মাসুম প্রমুখ। আলোচনা সভা শেষে দোয়ার মধ্যদিয়ে দিনের কার্যক্রম শেষ হয়।
চুয়াডাঙ্গা জেলা পরিষদের কর্মসূচি:
চুয়াডাঙ্গা জেলা পরিষদ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেলের জন্মদিন ও শেখ রাসেল দিবস উপলক্ষে নানা কর্মসূচি পালন করেছে। গতকাল সোমবার জেলা পরিষদে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, কেক কাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় অতিথি ও সদস্যদের মধ্যে শুভেচ্ছা স্মারক প্রদান করা হয়। জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) সাজিয়া আফরিনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভা সঞ্চালনা করেন জেলা পরিষদের ১ নম্বর ওয়ার্ডের সদস্য শহিদুল ইসলাম শাহান।
আলোচনা সভায় জেলা পরিষদের চেয়ারম্যান শেখ সামসুল আবেদীন প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন। সভায় সরকারি আদর্শ মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ এস এম ইস্রাফিল, চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সাবেক সভাপতি ও পশ্চিমাঞ্চল সম্পাদক আজাদ মালিতা, সরকারি কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক মুন্সী আবু সাইফ, চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সভাপতি ও দৈনিক মাথাভাঙ্গার সম্পাদক সরদার আল আমিন বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন। এছাড়া, জেলা পরিষদের সদস্য শফিকুল আলম নান্নু শুভেচ্ছা বক্তব্য দেন। জেলা পরিষদ জামে মসজিদের ইমাম বায়েজিদ হোসেন শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে দোয়া পরিচালনা করেন।
এসময় জেলা পরিষদের সদস্য মাফলুকাতুর রহমান সাজু, জহুরুল ইসলাম, মাহবুবুর রহমান মোল্লা, খলিলুর রহমান, রকিবুল হাসান, সিরাজুল ইসলাম, মুসাবুল ইসলাম লিটন, শফিকুল আলম নান্নু, মিজানুর রহমান, নুরুন্নাহার কাকলি, হাছিনা খাতুন, কাজল রেখা, তানিয়া বেগম, মিতা খাতুন, সহকরী প্রকৌশলী মৌসুমী আক্তার, উপ-সহকারী প্রকৌশলী মো. রোকনুজ্জামান, প্রশাসনিক কর্মকর্তা রমজান আলী, প্রধান সহকারী ইসরাইল হোসেন, হিসাবরক্ষক আসলাম উদ্দিন, উচ্চমান সহকারী বেদানা খাতুন ও সিএ জালাল উদ্দিন উপস্থিত ছিলেন।
আলোচনা সভায় প্রধান অতিথি শেখ সামসুল আবেদীন বলেন, শেখ রাসেলের নামে বিভিন্ন সংগঠন গড়ে উঠেছে। মাননীয় প্রধানমন্ত্রী চাচ্ছেন এখনকার শিশুরা আগামী দিনের কারিগর সৃষ্টি করতে হবে। আমাদের প্রধানমন্ত্রী দিকনির্দেশনা দিচ্ছেন। ক্রীড়াঙ্গনের উন্নয়নে শেখ কামালের নাম আসবে। ১৫ আগস্ট এসব ব্যক্তিকে হারিয়েছি। ১৯৭১ সালে বঙ্গবন্ধু জেলে ছিলেন। তার দুই ছেলে সশস্ত্র যুদ্ধ করেছে। এ দেশের নেতৃত্বকে নেতৃত্ব শূন্য করার জন্য এ জঘন্যতম হত্যাকাণ্ড করা হয়েছিল। আল্লাহর অশেষ রহমত বর্তমান প্রধানমন্ত্রী বিদেশে ছিলেন। তিনি বলেছিলেন রাসেলকে আমাদের সাথে দেন।
চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগের কর্মসূচি:
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্টপুত্র শহীদ শেখ রাসেলের ৫৭তম জন্মদিন পালন করেছে চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগ। গতকাল সোমবার সকাল সাতটায় দলীয় কার্যালয়ে শহীদ শেখ রাসেলের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন এবং সন্ধ্যা সাতটায় দলীয় কার্যালয়ে কেক কেটে দিবসটি পালন করা হয়।
এসময় উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগের সভাপতি ও জেলা ক্রীড়া সংস্থার অতিরিক্ত সাধারণ সম্পাদক মোহাইমেন হাসান জোয়ার্দ্দার অনিক, সহসভাপতি মো. শাহাবুল হোসেন, সাবেক ক্রীড়াবিষয়ক সম্পাদক ফিরোজ জোয়ার্দ্দার, সাবেক সহসম্পাদক বাপ্পি, সাবেক প্রচার সম্পাদক আব্দুর রহমান, সরকারি কলেজ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক তানিম হাসান তারেক, পৌর ছাত্রলীগ সভাপতি জাবিদুল ইসলাম জাবিদ, সাবেক স্কুল ও ছাত্রবিষয়ক সম্পাদক রাজু আহম্মেদ, বঙ্গবন্ধু ছাত্র পরিষদ চুয়াডাঙ্গা জেলা শাখার সভাপতি মেহেদী হাসান হিমেল মল্লিক, সাবেক আহ্বায়ক সাইফুল ইসলাম রানা, জেলা ছাত্রলীগ নেতা সোয়েব রিগান, পৌর ছাত্রলীগ নেতা তানভির আহম্মেদ সোহেল, ইমদাদুল হক আকাশ, কলেজ ছাত্রলীগ নেতা সোয়েব স্বাধীন, সদর উপজেলা ছাত্রলীগ নেতা রেদওয়ান আহম্মেদ রানা, বঙ্গবন্ধু ছাত্র পরিষদ চুয়াডাঙ্গা সদর উপজেলা শাখার সভাপতি জাহিদ হাসান টোকন, ছাত্রলীগ নেতা মিঠুন আলী, আলিম, রাফিদ, রামিম, ইমন, ফিরোজ, হারুন, সিহাব, রুপক, দিপু, আদর, হিরক, রকি, রিমন, কাব্য, সিপনসহ চুয়াডাঙ্গা জেলা, সরকারি কলেজ, পৌর ও সদর উপজেলা ছাত্রলীগের নেতা-কর্মীরা।
আলমডাঙ্গা:


আলমডাঙ্গা উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে শেখ রাসেল দিবস পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে গতকাল সোমবার সকাল ৮টায় দলীয় কার্যালয়ে জাতীয় সংগীতের তালে তালে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, শেখ রাসেলের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ, আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। আলোচনা সভায় উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র হাসান কাদির গনুর সভাপতিত্বে এবং উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সম্পাদক ইয়াকুব আলী মাস্টারের উপস্থাপনায় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান অ্যাড. সালমুন আহমেদ ডন, পৌর আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক সাইফুর রহমান পিণ্টু, জামজামি ইউপি চেয়ারম্যান নজরুল ইসলাম, ৮ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দেলোয়ার মোল্লা, কলেজ ছাত্রলীগের সভাপতি আশরাফুল হক, ছাত্রলীগ নেতা সোহেল, উপজেলা মহিলা নেত্রী সাহিদা সিরাজ, জেলা যুব মহিলা লীগের সাংগঠনিক সম্পাদক মনিরা পারভীন, পৌর নেত্রী পপি, জাহানারা, প্রভা, রুপা, চন্দ্রা, স্বর্ণা প্রমুখ।
অপর দিকে, আলমডাঙ্গা উপজেলা প্রশাসনের উদ্যোগে শেখ রাসেলের জন্মদিন ও শেখ রাসেল দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে গতকাল সোমবার সকাল ১০টার দিকে উপজেলা পরিষদ চত্বরে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করা হয়। পরে উপজেলা পরিষদের হলরুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার রনি আলম নুরের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আইয়ুব হোসেন।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান অ্যাড. সালমুন আহম্মদ ডন, মহিলা ভাইস চেয়ারম্যান কাজী মারজাহান নিতু, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রেজয়ানা নাহিদ, ওসি সাইফুল ইসলাম, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সোহেল রানা, মৎস্য কর্মকর্তা ফাতেমা কামরুজ্জামান আঁখি, সমাজসেবা কর্মকর্তা নাজমুল হোসেন, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা এনামুল হক, বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব শেখ নুর মোহাম্মদ জকু, তথ্য কর্মকর্তা স্নিদ্ধা দাস, মহিলাবিষয়ক কর্মকর্তা মাকসুরা জান্নাত, উপ-খাদ্য কর্মকর্তা আব্দুর রাজ্জাক, ওসি (তদন্ত) তুহিনুজ্জামান, ওসি (অপারেশন) শেখ মাহবুবুর রহমান প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন কলেজিয়েট স্কুলের উপাধ্যক্ষ শামিম রেজা।
অন্যদিকে, আলমডাঙ্গার বৈদ্যনাথপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শহীদ শেখ রাসেল দিবস উপলক্ষে চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। চিত্রাঙ্কন প্রতিযোগিতায় প্রথম পুরস্কার পেয়েছে ৩য় শ্রেণির শিক্ষার্থী আয়েশা সিদ্দিকা, ২য় পুরস্কার পেয়েছে ৪র্থ শ্রেণির শিক্ষার্থী আমবিয়া খাতুন, ৩য় পুরস্কার পেয়েছে ৫ম শ্রেণির শিক্ষার্থী সেতু খাতুন। আলোচনা সভা শেষে শিক্ষার্থীদের হাতে পুরস্কার বিতরণ করেন বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক রবিউল আওয়াল ও সহকারী শিক্ষক এম জামিরুল ইসলাম খান জামিল।
দামুড়হুদা:


দামুড়হুদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেলের ৫৮তম জন্মবর্ষিকী উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়েছে। গতকাল সোমবার সকাল ১০টায় দামুড়হুদা উপজেলা পরিষদ চত্বরে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার তাছলিমা আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শহীদ শেখ রাসেলের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলি নিবেদন ও জন্মদিনের কেক কাটেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলী মুনছুর বাবু।
এর আগে দামুড়হুদা উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, বীর মুক্তিযোদ্ধা, উপজেলা আওয়ামী লীগ, দামুড়হুদা প্রেসক্লাব ও বিভিন্ন সরকারি দপ্তরের পক্ষ থেকে শহীদ শেখ রাসেলের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়।
এসময় উপস্থিত ছিলেন দামুড়হুদা উপজেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল আলম ঝণ্টু, দামুড়হুদা সদর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিউল কবির ইউসুফ, দামুড়হুদা সদর ইউনিয়ন আওয়ামী লীগের সহসভাপতি হযরত আলী, দামুড়হুদা মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) ফেরদৌস ওয়াহিদ, দর্শনা থানার অফিসার ইনচার্জ (ওসি) লুৎফর রহমান, দামুড়হুদা প্রেসক্লাবের সভাপতি এম নুরুন্নবীসহ উপজেলা পরিষদের সকল কর্মকর্তা কর্মচারী ও স্থানীয় নেতৃবৃন্দ।
দর্শনা:


দর্শনায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের কনিষ্ট পুত্র শহীদ শেখ রাসেলের জন্মদিন পালিত হয়েছে। দর্শনা পৌর আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের উদ্যোগে দিবসটি পালন করা হয়। গতকাল সোমবার সন্ধ্যা ৭টায় দর্শনা পৌর আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ শেষে কেক কেটে শেখ রাসেলের ৫৮তম জন্মদিন পালন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও জন্মদিনের কেক কাটেন দামুড়হুদা উপজেলা পরিষদের চেয়ারম্যান ও দর্শনা পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলী মুনছুর বাবু। এসময় উপস্থিত ছিলেন দামুড়হুদা উপজেলা যুবলীগের সহসম্পাদক আ.মান্নান খান, দর্শনা পৌর যুবলীগের সাধারণ সম্পাদক শেখ আসলাম আলী তোতা, সহসম্পাদক সোহেল সরদার, হবা জোয়ার্দ্দার, হীরণ, সাঈদ খান, সোহেল আমান, সোলাইমান, দর্শনা পৌর ছাত্রলীগের সভাপতি রফিকুল ইসলাম ববি, মহিবুর রহমান সাধান, রাজ, আশিক ও কলেজ ছাত্রলীগের সভাপতি নাহিদ পারভেজ, সহসভাপতি আশরাফুল আলম, সাধারণ সম্পাদক তোফাজ্জেল হোসেন তপু, প্রভাত আলম, ইসলামুল হক আলামিন, রায়হান, অপু সরকার, মিল্লাত, রিপন, লোমান প্রমুখ।
অপর দিকে, দর্শনায় সমাজ উন্নয়ন সংগঠনের উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের কনিষ্ট পুত্র শহীদ শেখ রাসেলের ৫৮তম জন্মদিন পালিত হয়েছে। গতকাল সোমবার বিকেল ৪টায় দর্শনা পৌর এলাকার রামনগর মৌচাক সামাজ উন্নয়ন সংস্থা কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সংস্থার ইউনিট ম্যানেজার মকবুল হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আলোচনা করেন দর্শনা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার ডা. ফরিদা ইয়াসমিন। এসময় আরও উপস্থিত ছিলেন সংস্থার হিসাবরক্ষক তানিমা হামিদ, বিল্লাল হোসেন, লাখি তারা ও আব্দুল্লাহ আল মামুন। সার্বিক সহযোগিতায় ছিলেন সংস্থার সুপারভাইজার জিল্লুর রহমান।
কার্পাসডাঙ্গা:


দামুড়হুদা উপজেলার কার্পাসডাঙ্গায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেলের ৫৮তম জন্মদিন ও শেখ রাসেল দিবস পালন করা হয়েছে। গতকাল সোমবার সন্ধ্যা ৭টার দিকে কার্পাসডাঙ্গা কাস্টম মোড়ে ছাত্রলীগ নেতা ফরিদুজ্জামান রানার সভাপতিত্বে শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে কেক কেটে দিবসটি পালন করা হয়।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ৮ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি সহিদুল সর্দ্দার, ২ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ রেজাউল করিম মিণ্টু, রাসেল ইসলাম, তাজমুল বিশ্বাস, সোহেল, লিমন, নাইম, মামুন, ইমরান হোসেন, মহির উদ্দিন, জাহাঙ্গীর আলম, সাদিক, রজব, সাগর আলী, সাদিক, সাব্বির, রাজিব, শিহাব প্রমুখ। অনুষ্ঠান শেষে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সকল শহীদদের আত্মার মাগফিরাত কামনায় দোয়া অনুষ্ঠিত হয়।
জীবননগর:


জীবননগরে বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা, কেক কাটা ও দোয়া মাহফিলের মধ্যদিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে শহীদ শেখ রাসেলের ৫৮তম জন্মদিন পালিত হয়েছে। গতকাল সোমবার সকাল ১০টায় জীবননগর উপজেলা প্রশাসনের পক্ষ থেকে শহীদ শেখ রাসেলের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। পরে উপজেলা পরিষদের হলরুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জীবননগর উপজেলা নির্বাহী অফিসার আরিফুল ইসলামের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জীবননগর উপজেলা পরিষদের চেয়ারম্যান হাজি হাফিজুর রহমান।
এসময় উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুস সালাম ঈশা, মহিলা ভাইস চেয়ারম্যান আয়েসা সুলতানা লাকী, জীবননগর থানার ওসি আ. খালেক, উপজেলা কৃষি অফিসার শারমিন আক্তারসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। আলোচনা সভা শেষে অতিথিবৃন্দ শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণে বিজয়ী শিক্ষার্থীদের হাতে পুরস্কার ও তালের চারা বিতরণ করেন।
বারাদী:


মেহেরপুর সদরের নবগঠিত বারাদী ইউনিয়ন আওয়ামী লীগের উদ্যোগে শেখ রাসেলের ৫৮তম জন্মবার্ষিকী উপলক্ষে কেক কাটা, আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার সন্ধ্যায় বারাদী ইউনিয়ন আওয়ামী লীগের দলীয় কার্যালয়ের শেখ রাসেলের জন্মদিনের কেক কাটা হয়। পরে আলোচনা সভা, দোয়া মাহফিল ও কেক কাটার মধ্যদিয়ে অনুষ্ঠানের পরিসমাপ্তি ঘটে।
অনুষ্ঠানে বক্তব্য দেন বারাদী ইউনিয়ন চেয়ারম্যান প্রার্থী ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা ভাইস চেয়ারম্যান মোমিনুল ইসলাম মোমিন, ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি আল মামুন, সাধারণ সম্পাদক রবিন, যুবলীগ সভাপতি এস আই রিংকু মাহমুদ, সাধারণ সম্পাদক আলহামদু। আরও উপস্থিত ছিলেন শরিফুল ইসলাম, শফিকুর রহমান শফি, রানা, লিটন, আকরাম হোসেন, সাইদুর রহমান, জাকির হোসেন লিটন, ছাত্র নেতা বেলাল উদ্দীন মানিক প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন সিদ্দিকুর রহমান সিদ্দিক। দোয়া পরিচালনা করেন আসকার আলী।
মুজিবনগর:


জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠতম পুত্র শেখ রাসেলের জন্মবার্ষিকী পালন করেছে মুজিবনগর উপজেলা প্রশাসন। গতকাল সোমবার সকাল সাড়ে সাতটায় মুজিবনগর উপজেলা পরিষদের মাঠে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠতম পুত্র শেখ রাসেলের প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করেন মুজিবনগর উপজেলা নির্বাহী অফিসার সুজন সরকার, উপজেলা চেয়ারম্যান জিয়াউদ্দীন বিশ্বাস, উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মুজিবুর রহমান, মুজিবনগর থানার অফিসার ইনচার্জ (ওসি) আব্দুল হাশেম। এসময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আলহাজ্ব রফিকুল ইসলাম মোল্লা, মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা খাতুন, শিক্ষা অফিসার মামনুর রশিদসহ উপজেলা কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ। পরে উপজেলা হলরুমে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
অপর দিকে, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠতম পুত্র শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে বেলা ১১টায় মুজিবনগর বাগোয়ান ইউনিয়ন পরিষদে আলোচনা সভা কেক কাটা ও দোয়া মাহফিল করেছে বাগোয়ান ইউনিয়ন পরিষদ। অনুষ্ঠানের শুরুতে শেখ রাসেলের তাৎপর্য তুলে ধরে বক্তব্য দেন বাগোয়ান ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আয়ূব হোসেন। এসময় উপস্থিত ছিলেন ইউপি সদস্য আনোয়ার হোসেন, কাজী কোমোর উদ্দিন সেলিম, শংকর বিশ্বাস, সোহরাব হোসেন, আব্দুল মালেক, ফেরদৌস হোসেন মেনতা, দিলিপ মল্লিক, জাকির হোসেন, সংরক্ষিত মহিলা ইউপি সদস্য, নার্গিস আক্তার, শাহিনুর খাতুন, ইউপি সচিব সালমা খাতুন, হিসাব সহকারী কাম কম্পিউটার হাসানুজ্জামান উজ্জলসহ অত্র ইউনিয়নের গ্রাম পুলিশ ও গণ্যমান্য ব্যক্তিবর্গ।
গাংনী:


মেহেরপুরের গাংনী উপজেলায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে সাবেক ছাত্রলীগ নেতৃবৃন্দ কেক ও আলোচনা সভার আয়োজন করে। গতকাল সোমবার সন্ধ্যায় গাংনী সরকারি ডিগ্রি কলেজের হলরুমে আয়োজিত অনুষ্ঠানে জেলা ও উপজেলা ছাত্রলীগের একঝাঁক নেতা কর্মী উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে গাংনী উপজেলা ছাত্রলীগের সাবেক নেতা গাংনী উপজেলার যুবলীগের সাধারণ সম্পাদক শফি কামাল পলাশের সভাপতিত্বে উপস্থিত ছিলেন সাবেক ছাত্রলীগ নেতা সুবাক্তা গীন মাহমুদ পলাশ, নকিম উদ্দিন, আমজাদ হোসেন, মতিয়ার রহমান, রাইপুর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মিজানুর রহমান, প্রাথমিক শিক্ষক সমিতির নেতা নুরুজ্জামান সেলিম, তেড়াইল- জোরপুকুরিয়া ডিগ্রি কলেজের অধ্যক্ষ মাসুম উল হক মিন্টু, রিন্টু মিশন স্কুলের পরিচালক নুরুল ইসলাম রিন্টু, কাজিপুর ডিগ্রী কলেজের প্রভাষক রিয়াজ উদ্দিন, আহসান হাবিব, চপল,মইনুল ইসলাম অনুষ্ঠানটি উপস্থাপনা করেন গাংনী সরকারি ডিগ্রি কলেজের প্রভাষক নাসির উদ্দিন। এ সময় জেলা ও উপজেলা ছাত্রলীগের এক ঝাঁক সাবেক নেতা-কর্মী উপস্থিত ছিলেন ।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।