চুয়াডাঙ্গা বৃহস্পতিবার , ৩০ জুন ২০২২
আজকের সর্বশেষ সবখবর

অর্থ বিল ২০২২ পাস

সমীকরণ প্রতিবেদনঃ
জুন ৩০, ২০২২ ৭:৪৪ পূর্বাহ্ণ
Link Copied!

সমীকরণ প্রতিবেদন: জাতীয় সংসদে কয়েকটি সংশোধনীসহ অর্থ বিল ২০২২ পাস করা হয়েছে। গতকাল বুধবার জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বিলটি পাসের প্রস্তাব করেন। এ সময় জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন। স্পিকার বিলটি পাসের জন্য ভোটে দিলে সেটি সংসদ সদস্যদে কণ্ঠভোটে পাস হয়। কেউ বিদেশে টাকা পাঠিয়ে থাকলে সেই টাকা দেশে আনার সুযোগ রাখা হয়েছে অর্থ বিলে। এ ক্ষেত্রে কেউ টাকা দেশে এনে বিনিয়োগ করার চিন্তা করলে তাকে ৭ শতাংশ ট্যাক্স দিতে হবে। এর মধ্য দিয়ে বিদেশে পাচার করা অর্থ বৈধ করার সুযোগ সৃষ্টি হলো। সরকারের আর্থিক প্রস্তাব কার্যকর এবং কিছু আইন সংশোধনের জন্য এ বিল আনা হয়। বিলে কয়েকটি ধারায় সংশোধন আনা হয়েছে। কয়েকটি সংশোধনীসহ স্থিরিকৃত আকারে বিলটি পাস করা হয়।

বিল পাসের প্রক্রিয়ায় সরকারি দলের শহীদুজ্জামান সরকার, অসীম কুমার উকিল, হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন, জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদ, ফখরুল ইমাম, মশিউর রহমান রাঙা, শামীম হায়দার পাটোয়ারী, রওশন আরা মান্নান, বিএনপির হারুনুর রশীদ, রুমীন ফারহানা এবং গণফোরামের মোকাব্বির খান বিলের ওপর জনমত যাচাই, বাছাই কমিটিতে পাঠালে এবং সংশোধনী প্রস্তাব আনলে বিলের সংশোধনী তালিকার  ২ক ও ২খ এর  ১৭টি সংশোধনী প্রস্তাব গ্রহণ করা হয়। বাবি প্রস্তাবগুলো কণ্ঠ ভোটে নাকচ হয়ে যায়। আজ বৃহস্পতিবার (৩০ জুন) জাতীয় সংসদে ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট পাস হবে। এরপর আগামী ১ জুলাই থেকে নতুন অর্থবছর শুরু হবে এবং এ বাজেট কার্যকর হবে।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।