চুয়াডাঙ্গা শনিবার , ২৭ অক্টোবর ২০১৮
আজকের সর্বশেষ সবখবর

অরিন্দম সাংস্কৃতিক সংগঠনের প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে ডিসি গোপাল চন্দ্র দাস

সমীকরণ প্রতিবেদন
অক্টোবর ২৭, ২০১৮ ১০:২১ পূর্বাহ্ণ
Link Copied!

দেশের যেকোন ক্রান্তিকালে নাট্যকর্মিদের চেতনা অত্যন্ত দৃঢ়
নিজস্ব প্রতিবেদক: ‘সুস্থ গণতান্ত্রিক প্রয়াস, উন্নয়নের মহাসোপান’ স্লোগানকে ধারণ করে চুয়াডাঙ্গা অরিন্দম সাংস্কৃতিক সংগঠনের ৩২তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হয়েছে। গতকাল শুক্রবার জেলা শিল্পকলা একাডেমী চত্বরে বিকাল ৪টায় এ কার্যক্রমের উদ্বোধন করা হয়। এ উপলক্ষে সংগঠনের নবীন-প্রবীণ কর্মি ও চুয়াডাঙ্গার অন্যান্য সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধিদের পদচারণায় মুখরিত হয়ে ওঠে জেলা শিল্পকলা একাডেমী চত্বর। শুরুতেই জাতীয় ও সংগঠনের পতাকা উত্তোলন এবং জাতীয় ও দলীয় সঙ্গীত পরিবেশন করা হয়। জাতীয় সঙ্গীতের সাথে জাতীয় পতাকা উত্তোলন করেন জেলা প্রশাসক গোপাল চন্দ্র দাস। এসময় তিনি অনুষ্ঠানের উদ্বোধন ঘোষনা করেন। এরপর একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে শিল্পকলা একাডেমী চত্বরের মুক্তমঞ্চে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
চুয়াডাঙ্গা অরিন্দম সাংস্কৃতিক সংগঠনের সভাপতি ইয়াকুব আলী জোয়ার্দ্দারের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক গোপাল চন্দ্র দাস। অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারশনের কেন্দ্রীয় পরিষদ সদস্য ইয়াকুব আলী জোয়ার্দ্দার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা সরকারি আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর নওরোজ মোহাম্মদ সাঈদ, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার নুরুল ইসলাম মালিক ও জেলা শিল্পকলা একাডেমীর সাবেক সাধারণ সম্পাদক মুন্সী জাহাঙ্গীর আলম মান্নান।
অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা প্রশাসক গোপাল চন্দ্র দাস তার বক্তব্যে বলেন, যে আশা ও প্রত্যাশা নিয়ে মুক্তিযুদ্ধের মাধ্যমে বাংলাদেশ স্বাধীন হয়েছে সেই প্রত্যাশা পূরণে নাট্যকর্মিরা কাজ করে যাচ্ছে। দেশের যেকোন ক্রান্তিকালে নাট্যকর্মিদের চেতনা অত্যন্ত দৃঢ়। নাট্যকর্মিরা শুধু বিনোদনের জন্য নাটক করেন না, তাদের দেশপ্রেম, চেতনা এবং মনোবল, দেশের অগ্রযাত্রায় নাট্যান্দোলনের মাধ্যমে বারবার প্রমাণ হয়েছে।
অরিন্দম সাংস্কৃতিক সংগঠনের সহ-সভাপতি আব্দুস সালামের উপস্থাপনায় সভায় স্বাগত বক্তব্য রাখেন অরিন্দম সাংস্কৃতিক সংগঠনের সাধারণ সম্পাদক বজলুর রহমান জোয়ার্দ্দার। শুভেচ্ছা বক্তব্য রাখেন চুয়াডাঙ্গা জেলা আইনজীবী সমিতির সভাপতি এ্যাড. নুরুল ইসলাম, জেলা জাসাস’র সভাপতি সহিদুল হক বিশ্বাস, সংলাপ সাংস্কৃতিক সংগঠনের সভাপতি নজির আহমেদ, সরগরম’র সভাপতি খন্দকার শাহেদুজ্জামান খোকন। এছাড়াও হারুন অর রশীদ, আব্দুল মোমিন টিপু, সেলিমুল হাবিব সেলিম, আতিকুজ্জামান সবুজ, আমিনুজ্জান সুমন প্রমূখ এসময় উপস্থিত ছিলেন।
আলোচনা সভা শেষে সন্ধ্যার পর এক সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হয়। চুয়াডাঙ্গা অরিন্দম সাংস্কৃতিক সংগঠনের সদস্যরা আবৃত্তি, সঙ্গীত ও নৃত্য পরিবেশন করে। সবশেষে বজলুর রহমান জোয়ার্দ্দার রচিত নাটক ‘পূর্বকথন’ মঞ্চস্থ হয়। সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠানটি পরিচালনা করেন নুঝাত পারভিন ও কামরুন নাহার।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।