চুয়াডাঙ্গা বৃহস্পতিবার , ৪ নভেম্বর ২০২১
আজকের সর্বশেষ সবখবর

অনুমতি ছাড়া চাকরির আবেদন নয় সরকারি কর্মচারীদের

সমীকরণ প্রতিবেদনঃ
নভেম্বর ৪, ২০২১ ৩:১৩ অপরাহ্ণ
Link Copied!

অনুমতি ছাড়া সরকারি কর্মচারীদের চাকরির আবেদন করা যাবে না বলে অফিস আদেশ জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। যথাযথ কর্তৃপক্ষের অনুমতি ছাড়া আবেদন করা হলে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে বলে তাতে উল্লেখ করা হয়েছে। গত মঙ্গলবার মন্ত্রিপরিষদ বিভাগের আদেশে বলা হয়, ইদানীং লক্ষ করা যাচ্ছে যে, মন্ত্রিপরিষদ বিভাগের নব নিয়োগপ্রাপ্ত তেরো-বিশ গ্রেডভুক্ত কর্মচারীরা অনেকেই যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন ছাড়াই বিভিন্ন প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তিতে উল্লিখিত পদে আবেদন করে থাকেন। অনেকের চাকরি হওয়ার পর বিষয়টি কর্তৃপক্ষকে জানানো হয়।
সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা, ১৯৭৯ এর ১৭ নম্বর অনুচ্ছেদের কথা স্মরণ করিয়ে দিয়ে বলা হয়, ‘কোন সরকারি কর্মচারী সরকারের তথা যথাযথ কর্তৃপক্ষের পূর্বানুমোদন ব্যতিরেকে সরকারি কার্য ব্যতীত অন্য কোনো চাকরি বা কার্য গ্রহণ করতে পারবেন না।’ এমতাবস্থায় মন্ত্রিপরিষদ বিভাগে কর্মরত কর্মচারীদেরকে বিভিন্ন মন্ত্রণালয়/ বিভাগ/ অধিদফতর/ পরিদফতরের প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তিতে উল্লিখিত পদে আবেদন করার ক্ষেত্রে যথাযথ কর্তৃপক্ষের অনুমতি সাপেক্ষে আবেদন করার জন্য এবং যারা ইতঃপূর্বে কর্তৃপক্ষের অনুমতি ছাড়াই আবেদন করেছেন তাদের ক্ষেত্রে যথাযথ কর্তৃপক্ষের অনুমতি নিয়ে লিখিত/ ব্যবহারিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য বলা হলো। অন্যথায় তাদের বিরুদ্ধে সরকারি চাকরি আইন, ২০১৮ অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে। যথাযথ কর্তৃপক্ষের অনুমতিক্রমে এ আদেশ জারি করা হয়েছে উল্লেখ করে বলা হয়, তা অবিলম্বে কার্যকর হবে।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।