ইপেপার । আজবৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ

উন্নয়নশীল দেশ হিসেবে বাংলাদেশের উত্তরণ বিরাট অর্জন; বঙ্গবন্ধু আরেকটু সময় পেলে দেশ আরো আগেই উন্নত হত

সমীকরণ প্রতিবেদন
  • আপলোড টাইম : ০৯:৪৭:৩৯ পূর্বাহ্ন, রবিবার, ১৮ মার্চ ২০১৮
  • / ৮৪৬ বার পড়া হয়েছে

চুয়াডাঙ্গা মেহেরপুর ঝিনাইদহসহ সারাদেশে নানা আয়োজনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিবস ও জাতীয় শিশু দিবস উদযাপন
ডেস্ক রিপোর্ট: র‌্যালি, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ, আলোচনা, কেক কাটা, বিভিন্ন প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজনে চুয়াডাঙ্গা মেহেরপুর ঝিনাইদহসহ সারাদেশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিবস ও জাতীয় শিশু দিবস উদযাপন করা হয়েছে। গতকাল দুপুরে টুঙ্গিপাড়ায় জাতির পিতার জন্মদিন এবং জাতীয় শিশু দিবস উপলক্ষে আযোজিত শিশু সমাবেশ, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে জাতির পিতা দেশ শাসনের জন্য মাত্র সাড়ে তিন বছর সময় পেয়েছিলেন উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সেই সময়ের মধ্যেই তিনি যুদ্ধ বিধ্বস্থ একটি প্রদেশকে গড়ে তুলে স্বল্প আয়ের দেশে উন্নীত করে যান। তিনি যদি আরেকটু সময় পেতেন তা হলে বাংলাদেশ আরো আগেই একটি উন্নত-সমৃদ্ধ দেশ হিসেবে প্রতিষ্ঠা পেতে পারতো। কিন্তু আমাদের দুর্ভাগ্য ’৭৫ এর ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে নির্মমভাবে হত্যা করা হয়, বলেন প্রধানমন্ত্রী। শেখ হাসিনা বলেন, আমরা দুটি বোন (তিনি এবং বঙ্গবন্ধু ছোট মেয়ে শেখ রেহানা) বিদেশে থাকায় বেঁচে গিয়েছিলাম। তিনি বলেন, ছয়টি বছর বিদেশে শরণার্থী হিসেবে কাটাতে বাধ্য হন, তাঁদের দেশে ফিরতে দেয়া হয়নি। একটা দুঃসহ যন্ত্রণার মধ্যদিয়ে স্বজন হারাবার বেদনা নিয়েই তাঁদের দিন কাটে। তারপরেও তাঁর বাবার স্বপ্ন- দুঃখি মানুষের মুখে হাসি ফোটাবার লক্ষ্য নিয়েই কাজ করে যাচ্ছেন।
চুয়াডাঙ্গায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিবস ও জাতীয় শিশু দিবস উদযাপন করা হয়েছে। ‘বঙ্গবন্ধুর জন্মদিন: রঙ ছড়ানো আলো, লাল-সবুজের বাংলাদেশে থাকবে শিশু ভালো’ প্রতিপাদ্যে বঙ্গবন্ধুর জন্মদিবস ও জাতীয় শিশু দিবস উপলক্ষে এ কর্মসূচি পালন করে চুয়াডাঙ্গা জেলা প্রশাসন। এ উপলক্ষে গতকাল শনিবার সকাল সাড়ে ৯টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমি চত্বরে এসে শেষ হয়। এ সময় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন সংগঠন। পরে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে মুক্তমঞ্চে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখে জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ। তিনি বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের চিরন্তন প্রেরণার উৎস। তাঁর কর্ম ও আদর্শ চিরকাল আমাদের মাঝে বেঁচে থাকবে। আর এ থেকেই আমাদের শিক্ষা নিতে হবে। বঙ্গবন্ধু স্বপ্ন দেখেছিলেন একটি ক্ষুদা ও দারিদ্র মুক্ত বাংলাদেশ। তাঁর সেই লালিত স্বপ্নের পথ ধরে দেশ এখন ক্ষুধা মুক্ত; তবে দারিদ্র মুক্ত হতে আরো কিছু সময় লাগবে। বাঙালীর স্বপ্নদ্রষ্টা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ বুকে ধারণ করে দেশকে উন্নতির শিখরে নিয়ে যেতে আমাদের শপথ নিতে হবে।


বিশেষ অতিথির বক্তব্য রাখেন পুলিশ সুপার মাহবুবুর রহমান পিপিএম, সিভিল সার্জন ডা. খায়রুল আলম, চুয়াডাঙ্গা সরকারি কলেজের অধ্যক্ষ মো. কামরুজ্জামান, সুবেদার মেজর সাইদুর রহমান বীরপ্রতিক। সভায় দেশের স্বাধীনতা সংগ্রামে বঙ্গবন্ধুর ভূমিকা নিয়ে আলোচনা করেন অতিথিবৃন্দ। অনুষ্ঠানটি পরিচালনা করেন চুয়াডাঙ্গা সরকারি কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক মুন্সি আবু সাইফ।
আলোচনা সভা শেষে উপস্থিত বিভিন্ন স্কুল ও কলেজের শিক্ষার্থীদের অংশগ্রহণে কুইজ প্রতিযোগিতা পরিচালনা করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আব্দুর রাজ্জাক। পরে জেলা শিশু একাডেমি আয়োজিত চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এ ছাড়া বঙ্গবন্ধুর জন্মদিবস ও শিশু দিবস উপলক্ষ্যে একই মঞ্চে শিশু কিশোরদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। দিবসটি উপলক্ষ্যে চুয়াডাঙ্গা সরকারি শিশু পরিবার, সদর হাসপাতাল ও জেলা কারাগারে উন্নত মানের খাবার পরিবেশন করা হয়। সরকারি বেসরকারি স্কুল ও কলেজগুলোতেও ভিন্ন ভিন্ন আয়োজনে র‌্যালি, আলোচনা সভা, ক্রিড়া-সাংস্কৃতিক প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ করতে দেখা যায়। মসজিদগুলোতে বাদ যোহর মিলাদ মাহফিলসহ বিভিন্ন ধর্মীয় উপাসনালয়গুলোতে সুবিধামত সময়ে বিশেষ প্রার্থনা করা হয়।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিবস ও জাতীয় শিশু দিবস উদযাপন উপলক্ষ্যে রং বেরঙের বেলুন উড়িয়ে এবং কেক কেটে আনন্দ উৎসব করেছে চুয়াডাঙ্গা সরকারি শিশু পরিবারের সদস্য। উপ তত্বাবধায়ক শিরিন সুলতানার নিমন্ত্রণে আনন্দ উৎসবে অতিথি হিসেবে সামিল হন জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ, পুলিশ সুপার মাহবুবুর রহমান পিপিএম। এ ছাড়াও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আব্দুর রাজ্জাক, নেজারত ডেপুটি কালেক্টর সুচিত্র রঞ্জন দাস। এ সময় বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ী ও অংশ গ্রহণকারীদেরকে পুরস্কৃত করা হয়।
চুয়াডাঙ্গা ফার্স্ট ক্যাপিটাল ইউনিভার্সিটি অব বাংলাদেশে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিবস উপলক্ষে ছাত্র-ছাত্রীদের জন্য “বঙ্গবন্ধু সোনার বাংলার রূপকার” শীর্ষক রচনা প্রতিযোগীতা, আলোচনা সভা ও দোয়ার অনুষ্ঠানের আয়োজন করা হয়। আলোচনা সভায় বঙ্গবন্ধু’র জীবনী ও তাঁর অবদানের উপর গুরুত্বারোপ করা হয়। আলোচনা সভা শেষে বঙ্গবন্ধুসহ সকল শহীদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া করা হয়।
জাতির পিতার ৯৮তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে দলীয় কার্যালয়ে শনিবার সকাল সাড়ে ৬টার দিকে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। জাতীয় পতাকা উত্তোলন করেন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি নাসির উদ্দিন জোয়ার্দ্দার এবং দলীয় পতাকা উত্তোলন করেন জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এ্যাড. আব্দুল মালেক ও প্রচার সম্পাদক ফেরদৌস ওয়ারা সুন্না। উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের বিজ্ঞান বিষয়ক সম্পাদক এ্যাডঃ তালিম, মহিলা আওয়ামী লীগের সভাপতি-সাধারণ সম্পাদক, জেলা পরিষদের সদস্য রকিবুল ইসলাম, জেলা যুবলীগের সদস্য রেজাউল করিম, জেলা শ্রমিক লীগের সভাপতি-সাধারণ সম্পাদক, জেলা ছাত্রলীগের সহ-সভাপতি সাহাবুল হোসেন, সাবেক ক্রিড়া বিষয়ক সম্পাদক ফিরোজ জোয়ার্দ্দার, সাবেক সহ-সম্পাদক বাপ্পি, সাবেক প্রচার সম্পাদক আব্দুর রহমান, পৌর ছাত্রলীগের সভাপতি জাবিদুল ইসলাম জাবিদ, জেলা ছাত্রলীগের সাবেক স্কুল ও ছাত্র বিষয়ক সম্পাদক রাজু আহম্মেদ, সাবেক গ্রন্থনা ও প্রকাশনা বিষয়ক সম্পাদক মেহেদী হাসান হিমেল প্রমুখ। বেলা সাড়ে ১১টার দিকে দলীয় কার্যালয়ে জাতির জনকের জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বিভিন্ন এলাকার ছিন্নমুল এতিম শিশুদের দিয়ে কেক কেটে ও দোয়া অনুষ্ঠানের মধ্যদিয়ে দিনটি পালন করে চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগ।
অপরদিকে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও শিশু দিবস উপলক্ষে গতকাল সন্ধ্যা ৭ট্র দিকে চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগের কেদারগঞ্জস্থ দলীয় কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। আলোচনা সভা ও দোয়া মাহফিলে চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগের সাবেক কার্যকরী সদস্য ইমদাদুল হক সজলের পরিচালনায় প্রধান অথিতি হিসেবে বক্তব্য রাখেন জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. জানিফ। আলোচনা সভায় উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা পৌর ছাত্রলীগের সিনিয়র সহ-সভাপতি মো. জাহাঙ্গীর, দপ্তর সম্পাদক সেক সামী তাপু, চুয়াডাঙ্গা সদর থানা ছাত্রলীগের যুগ্ম সাধারন সম্পাদক ইমরান আহমেদ। এছাড়াও আরো উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা জেলা যুবলীগ নেতা ইমরান শেখ, চুয়াডাঙ্গা পৌর ছাত্রলীগ নেতা ইব্রাহীম শেখ ইমরান প্রমুখ।
এদিকে, বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আনন্দ মিছিল ও আলোচনা সভা করেছে চুয়াডাঙ্গা পৌর ছাত্রলীগ। গতকাল শনিবার পৌর ছাত্রলীগের সভাপতি জাবিদুল ইসলাম জাবিদের নেতৃতে জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয় হতে একটি আনন্দ মিছিল বের করা হয়। মিছিলটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়ে পরে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন যুবলীগ নেতা ও রাহেলা খাতুন গার্লস স্কুলের সভাপতি ফিট্রু মুন্সী। বিশেষ অতিথি ছিলেন জেলা ছাত্রলীগের সাবেক প্রচার সম্পাদক আব্দুর রহমান, পৌর ছাত্রলীগ নেতা শিমুল লস্কর, কলেজ ছাত্রলীগ নেতা শাকিল আহমেদ জীম। জাতীয় শিশু দিবস ও বঙ্গবন্ধুর ৯৯ তম জন্মদিন উপলক্ষে চুয়াডাঙ্গা ফাযিল মাদরাসায় গতকাল আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তব্য রাখেন সহকারী অধ্যাপক আবুল হাশেম ও অধ্যক্ষ মীর জান্নাত আলী। দোয়া ও আলোচনা শেষে মাদরাসার শিক্ষার্থীরা জেলা প্রশাসনের আয়োজনে অনুষ্ঠিত বর্ণাঢ্য র‌্যালীতে অংশ গ্রহন করে। ১৭ই মার্চ জাতির জনক বঙ্গবন্ধুর জন্মদিনে বাংলাদেশ ডিপ্লোমা মেডিকেল অ্যসোসিয়েশন চুয়াডাঙ্গা জেলা শাখার নেতৃবৃন্দরা পদযাত্রা ও পুস্পস্তবক অর্পন করে। উপস্থিত ছিলেন জেলা শাখার সিনিয়র সহ-সভাপতি ডা. হারুন অর রশিদ পলাশ, সাধারন সম্পাদক ডা. মো. রবিউল ইসলাম, সাংগঠনিক সম্পাদক ডা. রোকনুজ্জামান, অর্থ সম্পাদক ডা. মোখলেছুর রহমান, সদস্য ডা. রওশন আমিন রতন, ডা. আশরাফুল হক শিমুল, ডা. টিপন, ডা. রুহিনা সানজিদ আরা, ডা. সাবিনা, ডা. জনি, ডা. তুষার, ডা. সাব্বির, ডা. ইমরান, ডা. শিরিনা প্রমুখ। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে চুয়াডাঙ্গার খাসকররা মাধ্যমিক বিদ্যালয়ে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। শনিবার দিনব্যাপী জেলার দুই শতাধিক রোগী দেখেন এবং বিনামূল্যে ওষুধ সরবরাহ করা হয়। স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের অর্থোপেডিক সার্জন প্রফেসর ডা. মাহবুব হোসেন মেহেদী এ মেডিকেল ক্যাম্পের আয়োজন করেন। এসময় উপস্থিত ছিলেন জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আবু হোসেন, খাসকররা ইউপি চেয়ারম্যান মুস্তাফিজুর রহমান রুন্নু প্রমূখ।
আলমডাঙ্গা অফিস জানিয়েছে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিবস ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আলমডাঙ্গায় উপজেলা প্রশাসন, রাজনৈতিক দল সামাজিক সংগঠন ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান নানা কর্মসুচী পালন করেছে। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান করা হয়। পরে মুক্তিযোদ্ধা কমান্ড, আলমডাঙ্গা থানা, আলমডাঙ্গা ডিগ্রী কলেজ, মহিলা ডিগ্রী কলেজ, সিদ্দিকী আলিম মাদ্রাসা, এম সবেদ আলী মাধ্যমিক বিদ্যালয় ,আল- ইকরা ক্যাডেট একাডেমি, ফায়ার সর্ভিস সিভিল ডিফেন্সসহ বিভিন্ন প্রতিষ্ঠান মাল্যদান করে। সকাল ৯টায় উপজেলা প্রশাসনের পক্ষে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীদের নিয়ে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালি শেষে উপজেলা মঞ্চে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার রাহাত মান্নান। প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা হেলাল উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন সহকারী কমিশনার ভূমি সীমা শারমীন, উপজেলা ভাইস চেয়ারম্যান কাজী খালেদুর রহমান অরুন, মহিলা ভাইস চেয়ারম্যান শামীম আরা, ওসি (তদন্ত) লুৎফুল কবির। সমাজসেবা অফিসার আবু তালেবের উপস্থাপনায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা একেএক হাসিবুল হাসান, মুক্তিযোদ্ধা এ্যাডভোকেট আব্দুর রশিদ, ডা. সাহাবদদ্দীন সাবু, শেখ নুর মোহাম্মদ জকু, মঈনদ্দীন আহম্মেদ, মীর আব্দুল হামিদ চৌধুরী, প্রেসক্লাবের সাধারন সম্পাদক মুক্তিযোদ্ধা খন্দকার হামিদুল ইসলাম আজম, শিক্ষা অফিসার আব্দুল বারী, মৎস কর্মকর্তা তৌহিদুর রহমান, যুব উন্নয়ন কর্মকর্তা আনিসুর রহমান, ডা. আব্দুল আল হেল কাফি, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি মজিবর রহমান, আওয়ামী লীগ নেতা লিয়াকত আলী লিপু মোল্লা, উপজেলা কৃষকলীগের সভাপতি এম আজিজুল হক। পরে জন্মদিনের কেক কাটা হয়। একই মঞ্চে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। সকাল ১০টার দিকে আলমডাঙ্গা পৌরসভার আয়োজনে কেক কাটার মধ্য দিয়ে জাতীয় শিশু দিবস উদযাপন করা হয়। উপস্থিত ছিলেন পৌর মেয়র হাসান কাদির গনুসহ সংরক্ষিত নারী কাউন্সিল, সাধারণ ওয়ার্ড কাউন্সিলর ও পৌরসভার সকল কর্মকর্তা-কর্মচারী। পরে পৌর জান্নাতুল বাকী এতিমখানা লিল্লাহ বোডিং এর সুপার মো. ওমর ফারুক এর পরিচালনায় মাদ্রাসার এতিম শিশুদের সাথে নিয়ে জাতীয় পিতা ও তাঁর পরিবারের সকল শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে পৌরসভার মেয়রসহ সকল কাউন্সিলর বৃন্দ, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ ও সুধিজনের উপস্থিতিতে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। অন্যদিকে সকালে আওয়ামী লীগের উদ্যোগে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান, বিকেলে দলীয় অফিসে জন্মদিনের কেক কাটা হয়। এসব অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাসান কাদির গনু, জেলা আওয়ামী লীগের সহসভাপতি এ্যাডভোকেট আব্দুর রশিদ, প্রশান্ত অধিকারী, উপজেলা চেয়ারম্যান হেলাল উদ্দিন, ভাইস চেয়ারম্যান কাজী খালেদুর রহমান অরুন, বন ও পরিবেশ সম্পাদক শহিদুল ইসলাম খান, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সেক্রেটারী ইয়াকুব আলী, জেলা আওয়ামী লীগের সদস্য শাহ আলম, পৌর সভাপতি আবু মুসা, সাধারন সম্পাদক সিরাজুল ইসলাম প্রমুখ। এদিকে, কলেজ ছাত্রলীগের সাধারন সম্পাদক সেলিম রেজা তপনের নেতৃত্বে একটি র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি ছিলেন জেলা কৃষকলীগের যুগ্ম সাধারন সম্পাদক দিপক মিয়া। বিশেষ অতিথি ছিলেন সাবেক সেনা সদস্য শেখ কামরুল ইসলাম, যুবলীগ নেতা আনারুল, মনির, কলেজ ছাত্রলীগের যুগ্ম সম্পাদক আল কাফি, ছাত্রলীগ নেতা সানি, মাসুম,শাকিল, সাহাবদ্দীন, তপু, আসিফ, শরিফুল, জীবন, মাসুদ, তরিকুল, বদর, মোমিন।
দর্শনা অফিস জানিয়েছে, দামুড়হুদা উপজেলা ও দর্শনা পৌর আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ এবং কলেজ ছাত্রলীগের উদ্যোগে দিবসটি পালিত হয়েছে। বিকালে পৌর আ. লীগের কার্যালয়ে দিবসটি উপলক্ষে চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য হাজী আলী আজগার টগর প্রধান অতিথি থেকে কেক কেটে অনুষ্ঠানের শুভসূচনা করেন। উপস্থিত ছিলেন দামুড়হুদা উপজেলা আ. লীগের সভাপতি সিরাজুল আলম ঝন্টু, জেলা আ. লীগের শিক্ষা বিষয়ক সম্পাদক পারকৃষ্ণপুর-মদনা ইউপি চেয়ারম্যান এস.এ.এম জাকারিয়া আলম, দামুড়হুদা উপজেলা যুবলীগের সভাপতি আব্দুল হান্নান ছোট, সেক্রেটারি হযরত আলী, দর্শনা পৌর যুবলীগের সভাপতি আশরাফ আলম বাবু, সেক্রেটারি শেখ আসলাম আলি তোতা, উপজেলা ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি আরিফুল ইসলাম মল্লিক, সেক্রেটারি সাজু আহম্মেদ রিংকু, দর্শনা পৌর ছাত্রলীগের সভাপতি রফিকুল ইসলাম ববি, কলেজ ছাত্রলীগের সভাপতি নাহিদ পারভেজ, সেক্রেটারি তোফাজ্জেল হোসেন তপু, সহ-সভাপতি রিপন, লোমান। আরোও উপস্থিত ছিলেন, যুবলীগ নেতা হবা জোয়ার্দ্দার, শফিকুল ইসলাম, সোহেল রানা সর্দার, সাগর, মহিদুল, ছাত্রলীগ নেতা প্রভাত, অপু, আলামিন, রায়হান প্রমুখ। অপরদিকে, সকাল ১০টায় দর্শনা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর শহীদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানের শুরুতেই বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে তার প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পন শেষে আলোচনা অনুষ্ঠিত হয়। উপস্থিত ছিলেন কলেজের শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক আশরাফুল আলম, সহকারী অধ্যাপক কাউসার আলম, আনিসুর রহমান, প্রভাষক জাহাঙ্গীর আলম। আরও উপস্থিত ছিলেন প্রভাষক সিরাজুল ইসলাম, তরিকুল ইসলাম, আ. রতন, ওবায়দুর রহমান, আবুল বাশার, সুজাউদ্দৌলা, রুমানা পারভীন, জাকিয়া বিলকিসসহ সকল শিক্ষক শিক্ষিকা বৃন্দ। আলোচনা অনুষ্ঠানে সঞ্চালনা করেন বাংলা প্রভাষক আজিজুর রহমান।


জীবননগর অফিস জানিয়েছে, জীবননগর উপজেলা প্রশাসনের আয়োজনে সকাল সাড়ে ৮টায় উপজেলা চত্ত্বর থেকে একটি র‌্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে। পরে উপজেলা নির্বাহী অফিসার সেলিম রেজার সভাপতিত্বে উপজেলা পরিষদের বটতলায় একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি ছিলেন জীবননগর উপজেলা চেয়ারম্যান আবু. মো. আ. লতিফ অমল। বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান হাজী হাফিজুর রহমান, মহিলা ভাইস চেয়ারম্যান আয়েসা সুলতানা লাকী, জীবননগর থানার অফিসার ইনচার্জ (ওসি) মাহমুদুর রহমান, উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ আলী জিন্নাহ, জীবননগর ডিগ্রি কলেজের অধ্যক্ষ আলী আকতার, মহিলা কলেজের অধ্যক্ষ আলাউদ্দিন, উপজেলা প. প. কর্মকর্তা ডা. রফিকুল ইসলাম, ফায়ার সাভিস কর্মকর্তা যুগল বিশ্বাস প্রমুখ। অনুষ্ঠান শেষে শিশুদের ছবি অংকন ও কবিতা আবৃত্তি প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে অতিথিগণ পুরস্কার তুলে দেন। অনুষ্ঠানটি সার্বিক পরিচালনা করেন উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোস্তাফিজুর রহমান। অপরদিকে, চুয়াডাঙ্গা-২ আসনের মনোনয়ন প্রত্যাশী জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি নজরুল মল্লিকের আয়োজনে তার নিজস্ব কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খলিলুর রহমানের সভাপতিত্বে কেক কাটা ও আলোচনা সভা এবং দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন আন্দুলবাড়িয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মীর মখলেচুর রহমান টজো, আওয়ামী লীগ নেতা জাকির বিশ্বাস, মির্জা হাকিমুর রহমান লিটনসহ আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মিগণ।
বাংলাদেশ আওয়ামী যুবলীগের কেন্দ্রিয় কমিটির সহ-সম্পাদক হাশেম রেজার উদ্যোগে জীবননগরে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী যথাযোগ্য মর্যাদার সাথে উৎযাপন করা হয়েছে। এ উপলক্ষে কেক কাটা, আলোচনা সভা ও বঙ্গবন্ধুর আত্মার মাগফেরাত কামনা করে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। সীমান্ত ইউনিয়নের গোয়ালপাড়া বাজারে শনিবার বিকাল ৪টার সময় স্থানীয় আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের উদ্যোগে জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী পালন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন যুবলীগের কেন্দ্রিয় কমিটির সহ-সম্পাদক হাশেম রেজা। এসময় তিনি বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী, মহান মুক্তিযুদ্ধের অবিসংবাদিত নেতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের আজ ৯৯ তম জন্ম দিন। বাঙালী জাতির জন্য আজ বড় আনন্দের দিন। কিন্তু আমরা আনন্দের সাথে সেটা উৎযাপন করতে পারছিনা কারন নির্দয় ঘাতকের দল খনজন্মা এ মহাপুরুষকে আমাদের কাছ থেকে নির্মম ভাবে কেড়ে নিয়ে গেছে। বড় নিষ্ঠুরভাবে স্বপরিবারে তারা জাতির পিতাকে হত্যা করে বাঙালী জাতিকে নের্তৃত্বহীন করতে ব্যর্থ প্রয়াস চালিয়েছিল। অবসরপ্রাপ্ত সেনা সার্জেন্ট নবিছদ্দীনের সভাপতিত্বে ও সাংবাদিক আজাদ হোসেনর সঞ্চালনায় অনুষ্ঠিত বঙ্গবন্ধুর ৯৯ তম জন্মদিনের আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন, বীর মুক্তিযোদ্ধা রেজাউল করিম, আওয়ামীলীগ নেতা সরফরাজ উদ্দীন, জীবননগর উপজেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক শরীফুল ইসলাম মিন্টু, সাংবাদিক জিল্লুর রহমান মধূ ও মনিরুল ইসলাম, যুবলীগ নেতা জাহিদুল ইসলাম, জহিরুল ইসলাম, শাহবুদ্দিন আহমেদ, কবির হোসেন, দেলোয়ার হোসেন দিলু, জাকির হোসেন, তপন কুমার ছাত্রলীগ নেতা এইচএম হাকিম প্রমুখ। এর আগে অনুষ্ঠানে কেক কাটা হয় ও আওয়ামীলীগ নেতা মোহাম্মদ আলীর পরিচালনায় বঙ্গবন্ধুর আত্মার মাগফেরাত কামনা করে দোয়া মাহফিল অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।


মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুর জেলা প্রশাসনের উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আনন্দ র‌্যালী অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল সাড়ে ৮ টার সময় দিবসটি উপলক্ষে মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি ফরহাদ হোসেনের নেতৃত্বে শহীদ সামসুজ্জোহা পার্ক থেকে একটি আনন্দ র‌্যালী বের হয়। র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে জেলা প্রশাসন কার্যালয়ে গিয়ে শেষ হয়। এসময় জেলা প্রশাসক পরিমল সিংহ,জেলা পুলিশ সুপার আনিছুর রহমান, জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মো: গোলাম রসুল, পৌর মেয়র মাহফুজুর রহমান রিটন, স্থানীয় সরকার বিভাগের উপ পরিচালক খাইরুল হাসান, জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক এমএ খালেক, সহসভাপতি আব্দুল হালিম, আশকার আলী, আব্দুস সামাদ বাবলু বিশ্বাস, সরকারি কলেজের সহযোগী অধ্যাপক আব্দুল্লাহ আল-আমিন ধুমকেতু, এলজিইডি’র কর্মকর্তা আজিমদ্দিন সরদার, জেলা মুক্তিযোদ্ধার সাবেক কমান্ডার বশির আহামেদ, জেলা মহিলা আওয়ামী লীগের সভানেত্রী তহমিনা খাতুন, সাধারন সম্পাদিকা লাভলী ইয়াসমিন, জেলা যুবলীগের যুগ্ম আহবায়ক শহিদুল ইসলাম পেরেশান, জেলা কৃষকরীগের সভাপতি মাহাবুবুর রহমান শান্তি, জেলা মহিলা সংস্থার চেয়ারম্যান শামীম আরা হিরাসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ র‌্যালিতে অংশ নেয়। পরে জেলা প্রশাসনের কার্যালয় চত্তরে শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করেন সশীল সমাজ, বিশিষ্ট্য ব্যাক্তিবর্গ, রাজনৈতিক নেতৃবৃন্দ ও সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, ছাত্র-ছাত্রী, সরকারি-বেসরকারি স্বায়িতশাসিত প্রতিষ্ঠানের কমৃকর্তারা। এছাড়াও সেচ্ছায় রক্তদান কর্মসূচির আয়োজন করা হয়। পরে আলোচনা সভা ও দোয়া মোনাজাত করা হয়। দিবসটি উপলক্ষে রংতুলি ডিজিটাল একাডেমী স্কুলে ছাত্রছাত্রীদের ফ্রী চিকিৎসা প্রদান ও বিনামূল্য ঔষধ বিতরন করা হয়েছে। গতকাল শহরের গড়পাড়ায় অবস্থিত রংতুলি ডিজিটাল একাডেমী স্কুলে সভাপতি ও জেলা যুবলীগের যুগ্ম আহবায়ক শহিদুল ইসলাম পেরেশান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ফ্রী মেডিকেল ক্যাম্পের উদ্বোধন করেন। এসময় সেখানে উপস্থিত ছিলেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইয়াহিয়া, প্রতিষ্ঠাতা রাশেদুজ্জামান রাশেদ, থানা যুবলীগের যুগ্ম আহবায়ক মিজানুর রহমান অপু, জেলা যুবলীগের সদস্য রাহিনুর জামান পলেন, এটিএম খালিদ রানা, সাইফুল্লাহ, কলেজ ছাত্রলীগের সাধারন সম্পাদক মাসুদ রানা, কুতুবপুর ইউনিয়ন ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক বুলবুল আহমেদসহ স্কুলের শিক্ষক-শিক্ষার্থীরা। ফ্রী মেডিকেল ক্যাম্পের আয়োজন করেন রংতুলি সমাজ উন্নয়ন সংস্থা। ১৭ই মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচী পালিত হয়। এসময় মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য ফরহাদ হোসেন, জেলা প্রশাসক পরিমল সিংহ, পুলিশ সুপার আনিছুর রহমান, জেলা পরিষদের চেয়ারম্যান গোলাম রসুল, পৌর মেয়র মাহফুজুর রহমান রিটন, ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. মিজানুর রহমান, ডা. আবু তাহের সিদ্দিকী উপস্থিত ছিলেন।
গতকাল শনিবার সন্ধ্যায় মেহেরপুর প্রেসক্লাবের আয়োজনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্ম বার্ষিকী পালন উপলক্ষে আলোচনা সভা শেষে কেক কাটা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য অধ্যাপক ফরহাদ হোসেন। মেহেরপুর জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ মোঃ গোলাম রসুলের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা তথ্য অফিসার মোহাম্মদ আলী, প্রেসক্লাবের সভাপতি আল আমিন হোসেন ও সাধারণ সম্পাদক রফিকুল আলম। প্রেসক্লাবের সাবেক সভাপতি রুহুল কুদ্দুস টিটোর সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন প্রেসক্লাবের উপদেষ্টা তুহিন আরণ্য। আলোচনা সভা শেষে সেখানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্ম দিবস উপলক্ষে কেক কাটা হয়। এসময় সেখানে মেহেরপুর প্রেসক্লাবের অন্যান্য সাংবাদিকরা উপস্থিত ছিলেন।
আমঝুপি প্রতিনিধি জানিয়েছেন, নানা আয়োজনের মধ্য দিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮ তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালন করা হয়েছে। সকাল ৭টার সময় র‌্যালী আলোচনা সভা ও মিলাদ মাহফিল বিভিন্ন প্রতিষ্ঠানে পালন করা হয়। আমঝুপি গন্ধরাজপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে র‌্যালীতে উপস্থিত ছিলেন এসএমসি সভাপতি সাংবাদিক আকতারুজ্জামান, মুজিবনগর ডিগ্রী কলেজের প্রভাষক জাহির হোসেন চন্চল, প্রধান শিক্ষক কিতাব আলী, আশরাফুল, ফারজাহানা, লাবনি, জেসমিন। আমঝুপি বালক সরকারী প্রাথমিক বিদ্যালয়ের এসএমসি সভাপতি আবুল হাসান, প্রধান শিক্ষক জাহিদ, আমঝুপি সরকারী প্রাথমিক বালিকা বিদ্যালয় এসএমসি সভাপতি আমঝুপি আওয়ামী লীগ সভাপতি ও বীর মুক্তিযোদ্ধা মতিয়ার রহমান। এছাড়া আমঝুপি উত্তরপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, চাঁদবিল সরকারী প্রাথমিক বিদ্যালয়, চাঁদবিল সিএমসি মাধ্যামিক বিদ্যালয়, খোকসা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের এসএমসি সভাপতি কদর আলী, প্রধান শিক্ষক মহাদ্দেস আলী এবং আমঝুপি আলিম মাদ্রাসা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া পরিচালনা করেন প্রতিষ্ঠানের সুপার মাহাবুবুউল আলম প্রমুখ।
বারাদী প্রতিনিধি জানিয়েছেন, মেহেরপুর সদরের বারাদী ইউনিট আওয়ামী পক্ষ থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম দিন ও শিশু দিবস পালন করা হয়েছে। গতকাল সন্ধ্যা ৭টায় বারাদী ইউনিট আওয়ামী লীগ কার্যালয়ে কেক কাটার মধ্য দিয়ে জন্মদিন পালন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি শামীম ফেরদৌস ও সাধারণ সম্পাদক মোমিনুল ইসলাম মোমিন প্রমুখ। এছাড়া মোমিনপুর মাধ্যমিক বালিকা বিদ্যালয়, মোমিনপুর মাধ্যমিক বিদ্যালয়, মোমিনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, এসএস বিদ্যানিকেতন দিবসটি পালন করে।
মুজিবনগর অফিস জানিয়েছে, মুজিবনগর উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে র‌্যালী, পুস্পমাল্যা অর্পন, আলোচনা সভা ও শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার নাহিদা আক্তারের নেতৃত্বে র‌্যালীটি প্রধান সড়ক প্রদক্ষিন করে মুজিবনগর স্মৃতি কমপ্লেক্সে শেষ হয়। পরে সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন করা হয়। পুষ্পমাল্য অর্পন করে মুজিবনগর থানা, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড, উপজেলা আওয়ামী লীগের সভাপতি জিয়াউদ্দীন বিশ্বাস ও সম্পাদক আমাম হোসেন মিলুর নেতৃত্বে মুজিবনগর উপজেলা আওয়ামী লীগ, উপজেলা সেচ্ছাসেবক লীগ, শিশু পরিবারসহ বিভিন্ন প্রতিষ্ঠান।
পরে উপজেলা পরিষদ হল রুমে বঙ্গবন্ধুর জীবনী শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা করেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইউপি চেয়ারম্যান আমাম হোসেন মিলু, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ইউপি চেয়ারম্যান আয়ুব হোসেন, উপজেলা কৃষি অফিসার মোফাকখারুল ইসলাম, মুক্তিযোদ্ধা হেকমত আলী, মুজিবনগর থানার সেকেন্ড অফিসার সূব্রত কুমার পাল, মুজিবনগর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইজারুল ইসলাম, শিক্ষানুরাগী রেজাউল করিম। এ সময় উপস্হিত ছিলেন সমাজসেবা অফিসার আব্দুর রব, মৎস্য অফিসার শহিদুল ইসলাম, মুক্তিযোদ্ধা হবিবুর রহমানসহ উপজেলা মুক্তিযোদ্ধারা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও ছাত্র ছাত্রীরা। অনুষ্ঠানটি সার্বিক সণ্ঞ্চালনায় ছিলেন যুব উন্নয়ন অফিসার বিপ্লব কুমার কুন্ডু। পরে শিশুদের চিত্রাংকন, রচনা এবং সুন্দর হাতের লেখার উপর প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। মসজিদে বঙ্গবন্ধুর রুহের মাগফেরাত কামনা করে মিলাদ মাহফিল ও দোয়া এবং অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে বিশেষ প্রার্থনা করা হয়।


গাংনী অফিস জানিয়েছে, শনিবার সকালে গাংনী উপজেলা পরিষদ শহীদ মিনারে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য দিয়ে শ্রদ্ধা নিবেদন করে উপজেলা প্রশাসন, আ.লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ বিভিন্ন সংগঠন। সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে একটি বর্ণাঢ্য র‌্যালি ও উপজেলা পরিষদ শহীদ মিনারের পাদদেশে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন গাংনী উপজেলা নির্বাহী অফিসার বিষ্ণুপদ পাল। সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মেহেরপুর-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মকবুল হোসেন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনের সদস্য সেলিনা আখতার বানু, জেলা আ. লীগের সাধারণ সম্পাদক এমএ খালেক ও গাংনী উপজেলা আ. লীগের সভাপতি সাহিদুজ্জামান খোকন। বক্তব্য রাখেন গাংনী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) দেলোয়ার হোসেন, গাংনী থানার ওসি হরেন্দ্রনাথ সরকার পিপিএম, জেলা আইনজীবি সমিতির সভাপতি একেএম শফিকুল আলম, সাংস্কৃতিক ব্যক্তিত্ব সিরাজুল ইসলাম ও গাংনী পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র নবীর উদ্দীন। উপস্থিত ছিলেন মেহেরপুর জেলা জেপির সভাপতি আব্দুল হালিম, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মীর হাবীবুল বাশার, উপজেলা আ.লীগের যুগ্ম সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা, উপজেলা সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মুন্তাজ আলী, মেহেরপুর জেলা পরিষদের সদস্য মজিরুল ইসলাম, জেলা আ.লীগের সাবেক কৃষি বিষয়ক সম্পাদক শহিদুল ইসলাম, আ.লীগ নেতা ইয়াছিন রেজা, গাংনী উপজেলা যুবলীগের সভাপতি মোশাররফ হোসেন, সাধারণ সম্পাদক শফি কামাল পলাশ, গাংনী সরকারী ডিগ্রী কলেজের অধ্যক্ষ মনিরুল ইসলাম, গাংনী মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ খোরশেদ আলী, গাংনী পালইট মাধ্যমিক স্কুল এন্ড কলেজের প্রধান শিক্ষক আফজাল হোসেন, গাংনী পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক আশরাফুজামান লালু ও যুবলীগ নেতা রাহিবুল ইসলাম।
ঝিনাইদহ অফিস জানিয়েছে, ঝিনাইদহে জেলা প্রশাসনের আয়োজনে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে একই স্থানে মুক্তমঞ্চে আলোচনা সভার আয়োজন করা হয়। জেলা প্রশাসক জাকির হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সভাপতি ও শৈলকুপা-১ আসনের সংসদ সদস্য আব্দুল হাই। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঝিনাইদহের পুলিশ সুপার মিজানুর রহমান, জেলা পরিষদের চেয়ারম্যান কনক কান্তি দাস, জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা: হাফিজুর রহমান। অনুষ্ঠানে আলোচনা সভা শেষে সুন্দর হাতের লেখা, উপস্থিত বক্তৃতা ও চিত্রাংকন প্রতিযোগীতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। সকালে অনুষ্ঠানের শুরুতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। সকাল সাড়ে ১০ টায় ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে একটি র‌্যালী বের করা হয়। পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন নেতাকর্মীরা। সেখানে সংক্ষিপ্ত সমাবেশে বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য পারভীন জামান কল্পনা, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌরসভার মেয়র আলহাজ সাইদুল করিম মিন্টু, সাংগঠনিক সম্পাদক অশোক ধর, সদর থানা আওয়ামী লীগের সভাপতি এ্যাড. আব্দুর রশিদ, সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম হিরন, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, জেলা ছাত্রলীগের সভাপতি শাকিল আহমেদ, সাধারণ সম্পাদক রানা হামিদসহ নেতকর্মীরা বক্তব্য রাখেন।
মহেশপুর প্রতিনিধি জানিয়েছেন, মহেশপুরে জেলা পরিষদ অডিটোরিয়াম ভবনে জাতীয় শিশু দিবসে পিইসিই ২০১৭ শিক্ষাবর্ষের জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা কামরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঝিনাইদহ-৩ আসনের সংসদ সদস্য নবী নেওয়াজ। বিশেষ অতিথি ছিলেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) রোজিনা খাতুন, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মাহাবুবুর রহমান, উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি মাহাবুব আজম ইকবাল প্রমুখ। অনুষ্ঠানটির আয়োজন করে উপজেলা প্রশাসন ও মহেশপুর শিক্ষা ট্রাস্ট।

ট্যাগ :

নিউজটি শেয়ার করে ছড়িয়ে দিন

উন্নয়নশীল দেশ হিসেবে বাংলাদেশের উত্তরণ বিরাট অর্জন; বঙ্গবন্ধু আরেকটু সময় পেলে দেশ আরো আগেই উন্নত হত

আপলোড টাইম : ০৯:৪৭:৩৯ পূর্বাহ্ন, রবিবার, ১৮ মার্চ ২০১৮

চুয়াডাঙ্গা মেহেরপুর ঝিনাইদহসহ সারাদেশে নানা আয়োজনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিবস ও জাতীয় শিশু দিবস উদযাপন
ডেস্ক রিপোর্ট: র‌্যালি, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ, আলোচনা, কেক কাটা, বিভিন্ন প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজনে চুয়াডাঙ্গা মেহেরপুর ঝিনাইদহসহ সারাদেশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিবস ও জাতীয় শিশু দিবস উদযাপন করা হয়েছে। গতকাল দুপুরে টুঙ্গিপাড়ায় জাতির পিতার জন্মদিন এবং জাতীয় শিশু দিবস উপলক্ষে আযোজিত শিশু সমাবেশ, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে জাতির পিতা দেশ শাসনের জন্য মাত্র সাড়ে তিন বছর সময় পেয়েছিলেন উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সেই সময়ের মধ্যেই তিনি যুদ্ধ বিধ্বস্থ একটি প্রদেশকে গড়ে তুলে স্বল্প আয়ের দেশে উন্নীত করে যান। তিনি যদি আরেকটু সময় পেতেন তা হলে বাংলাদেশ আরো আগেই একটি উন্নত-সমৃদ্ধ দেশ হিসেবে প্রতিষ্ঠা পেতে পারতো। কিন্তু আমাদের দুর্ভাগ্য ’৭৫ এর ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে নির্মমভাবে হত্যা করা হয়, বলেন প্রধানমন্ত্রী। শেখ হাসিনা বলেন, আমরা দুটি বোন (তিনি এবং বঙ্গবন্ধু ছোট মেয়ে শেখ রেহানা) বিদেশে থাকায় বেঁচে গিয়েছিলাম। তিনি বলেন, ছয়টি বছর বিদেশে শরণার্থী হিসেবে কাটাতে বাধ্য হন, তাঁদের দেশে ফিরতে দেয়া হয়নি। একটা দুঃসহ যন্ত্রণার মধ্যদিয়ে স্বজন হারাবার বেদনা নিয়েই তাঁদের দিন কাটে। তারপরেও তাঁর বাবার স্বপ্ন- দুঃখি মানুষের মুখে হাসি ফোটাবার লক্ষ্য নিয়েই কাজ করে যাচ্ছেন।
চুয়াডাঙ্গায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিবস ও জাতীয় শিশু দিবস উদযাপন করা হয়েছে। ‘বঙ্গবন্ধুর জন্মদিন: রঙ ছড়ানো আলো, লাল-সবুজের বাংলাদেশে থাকবে শিশু ভালো’ প্রতিপাদ্যে বঙ্গবন্ধুর জন্মদিবস ও জাতীয় শিশু দিবস উপলক্ষে এ কর্মসূচি পালন করে চুয়াডাঙ্গা জেলা প্রশাসন। এ উপলক্ষে গতকাল শনিবার সকাল সাড়ে ৯টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমি চত্বরে এসে শেষ হয়। এ সময় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন সংগঠন। পরে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে মুক্তমঞ্চে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখে জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ। তিনি বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের চিরন্তন প্রেরণার উৎস। তাঁর কর্ম ও আদর্শ চিরকাল আমাদের মাঝে বেঁচে থাকবে। আর এ থেকেই আমাদের শিক্ষা নিতে হবে। বঙ্গবন্ধু স্বপ্ন দেখেছিলেন একটি ক্ষুদা ও দারিদ্র মুক্ত বাংলাদেশ। তাঁর সেই লালিত স্বপ্নের পথ ধরে দেশ এখন ক্ষুধা মুক্ত; তবে দারিদ্র মুক্ত হতে আরো কিছু সময় লাগবে। বাঙালীর স্বপ্নদ্রষ্টা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ বুকে ধারণ করে দেশকে উন্নতির শিখরে নিয়ে যেতে আমাদের শপথ নিতে হবে।


বিশেষ অতিথির বক্তব্য রাখেন পুলিশ সুপার মাহবুবুর রহমান পিপিএম, সিভিল সার্জন ডা. খায়রুল আলম, চুয়াডাঙ্গা সরকারি কলেজের অধ্যক্ষ মো. কামরুজ্জামান, সুবেদার মেজর সাইদুর রহমান বীরপ্রতিক। সভায় দেশের স্বাধীনতা সংগ্রামে বঙ্গবন্ধুর ভূমিকা নিয়ে আলোচনা করেন অতিথিবৃন্দ। অনুষ্ঠানটি পরিচালনা করেন চুয়াডাঙ্গা সরকারি কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক মুন্সি আবু সাইফ।
আলোচনা সভা শেষে উপস্থিত বিভিন্ন স্কুল ও কলেজের শিক্ষার্থীদের অংশগ্রহণে কুইজ প্রতিযোগিতা পরিচালনা করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আব্দুর রাজ্জাক। পরে জেলা শিশু একাডেমি আয়োজিত চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এ ছাড়া বঙ্গবন্ধুর জন্মদিবস ও শিশু দিবস উপলক্ষ্যে একই মঞ্চে শিশু কিশোরদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। দিবসটি উপলক্ষ্যে চুয়াডাঙ্গা সরকারি শিশু পরিবার, সদর হাসপাতাল ও জেলা কারাগারে উন্নত মানের খাবার পরিবেশন করা হয়। সরকারি বেসরকারি স্কুল ও কলেজগুলোতেও ভিন্ন ভিন্ন আয়োজনে র‌্যালি, আলোচনা সভা, ক্রিড়া-সাংস্কৃতিক প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ করতে দেখা যায়। মসজিদগুলোতে বাদ যোহর মিলাদ মাহফিলসহ বিভিন্ন ধর্মীয় উপাসনালয়গুলোতে সুবিধামত সময়ে বিশেষ প্রার্থনা করা হয়।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিবস ও জাতীয় শিশু দিবস উদযাপন উপলক্ষ্যে রং বেরঙের বেলুন উড়িয়ে এবং কেক কেটে আনন্দ উৎসব করেছে চুয়াডাঙ্গা সরকারি শিশু পরিবারের সদস্য। উপ তত্বাবধায়ক শিরিন সুলতানার নিমন্ত্রণে আনন্দ উৎসবে অতিথি হিসেবে সামিল হন জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ, পুলিশ সুপার মাহবুবুর রহমান পিপিএম। এ ছাড়াও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আব্দুর রাজ্জাক, নেজারত ডেপুটি কালেক্টর সুচিত্র রঞ্জন দাস। এ সময় বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ী ও অংশ গ্রহণকারীদেরকে পুরস্কৃত করা হয়।
চুয়াডাঙ্গা ফার্স্ট ক্যাপিটাল ইউনিভার্সিটি অব বাংলাদেশে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিবস উপলক্ষে ছাত্র-ছাত্রীদের জন্য “বঙ্গবন্ধু সোনার বাংলার রূপকার” শীর্ষক রচনা প্রতিযোগীতা, আলোচনা সভা ও দোয়ার অনুষ্ঠানের আয়োজন করা হয়। আলোচনা সভায় বঙ্গবন্ধু’র জীবনী ও তাঁর অবদানের উপর গুরুত্বারোপ করা হয়। আলোচনা সভা শেষে বঙ্গবন্ধুসহ সকল শহীদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া করা হয়।
জাতির পিতার ৯৮তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে দলীয় কার্যালয়ে শনিবার সকাল সাড়ে ৬টার দিকে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। জাতীয় পতাকা উত্তোলন করেন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি নাসির উদ্দিন জোয়ার্দ্দার এবং দলীয় পতাকা উত্তোলন করেন জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এ্যাড. আব্দুল মালেক ও প্রচার সম্পাদক ফেরদৌস ওয়ারা সুন্না। উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের বিজ্ঞান বিষয়ক সম্পাদক এ্যাডঃ তালিম, মহিলা আওয়ামী লীগের সভাপতি-সাধারণ সম্পাদক, জেলা পরিষদের সদস্য রকিবুল ইসলাম, জেলা যুবলীগের সদস্য রেজাউল করিম, জেলা শ্রমিক লীগের সভাপতি-সাধারণ সম্পাদক, জেলা ছাত্রলীগের সহ-সভাপতি সাহাবুল হোসেন, সাবেক ক্রিড়া বিষয়ক সম্পাদক ফিরোজ জোয়ার্দ্দার, সাবেক সহ-সম্পাদক বাপ্পি, সাবেক প্রচার সম্পাদক আব্দুর রহমান, পৌর ছাত্রলীগের সভাপতি জাবিদুল ইসলাম জাবিদ, জেলা ছাত্রলীগের সাবেক স্কুল ও ছাত্র বিষয়ক সম্পাদক রাজু আহম্মেদ, সাবেক গ্রন্থনা ও প্রকাশনা বিষয়ক সম্পাদক মেহেদী হাসান হিমেল প্রমুখ। বেলা সাড়ে ১১টার দিকে দলীয় কার্যালয়ে জাতির জনকের জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বিভিন্ন এলাকার ছিন্নমুল এতিম শিশুদের দিয়ে কেক কেটে ও দোয়া অনুষ্ঠানের মধ্যদিয়ে দিনটি পালন করে চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগ।
অপরদিকে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও শিশু দিবস উপলক্ষে গতকাল সন্ধ্যা ৭ট্র দিকে চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগের কেদারগঞ্জস্থ দলীয় কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। আলোচনা সভা ও দোয়া মাহফিলে চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগের সাবেক কার্যকরী সদস্য ইমদাদুল হক সজলের পরিচালনায় প্রধান অথিতি হিসেবে বক্তব্য রাখেন জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. জানিফ। আলোচনা সভায় উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা পৌর ছাত্রলীগের সিনিয়র সহ-সভাপতি মো. জাহাঙ্গীর, দপ্তর সম্পাদক সেক সামী তাপু, চুয়াডাঙ্গা সদর থানা ছাত্রলীগের যুগ্ম সাধারন সম্পাদক ইমরান আহমেদ। এছাড়াও আরো উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা জেলা যুবলীগ নেতা ইমরান শেখ, চুয়াডাঙ্গা পৌর ছাত্রলীগ নেতা ইব্রাহীম শেখ ইমরান প্রমুখ।
এদিকে, বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আনন্দ মিছিল ও আলোচনা সভা করেছে চুয়াডাঙ্গা পৌর ছাত্রলীগ। গতকাল শনিবার পৌর ছাত্রলীগের সভাপতি জাবিদুল ইসলাম জাবিদের নেতৃতে জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয় হতে একটি আনন্দ মিছিল বের করা হয়। মিছিলটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়ে পরে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন যুবলীগ নেতা ও রাহেলা খাতুন গার্লস স্কুলের সভাপতি ফিট্রু মুন্সী। বিশেষ অতিথি ছিলেন জেলা ছাত্রলীগের সাবেক প্রচার সম্পাদক আব্দুর রহমান, পৌর ছাত্রলীগ নেতা শিমুল লস্কর, কলেজ ছাত্রলীগ নেতা শাকিল আহমেদ জীম। জাতীয় শিশু দিবস ও বঙ্গবন্ধুর ৯৯ তম জন্মদিন উপলক্ষে চুয়াডাঙ্গা ফাযিল মাদরাসায় গতকাল আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তব্য রাখেন সহকারী অধ্যাপক আবুল হাশেম ও অধ্যক্ষ মীর জান্নাত আলী। দোয়া ও আলোচনা শেষে মাদরাসার শিক্ষার্থীরা জেলা প্রশাসনের আয়োজনে অনুষ্ঠিত বর্ণাঢ্য র‌্যালীতে অংশ গ্রহন করে। ১৭ই মার্চ জাতির জনক বঙ্গবন্ধুর জন্মদিনে বাংলাদেশ ডিপ্লোমা মেডিকেল অ্যসোসিয়েশন চুয়াডাঙ্গা জেলা শাখার নেতৃবৃন্দরা পদযাত্রা ও পুস্পস্তবক অর্পন করে। উপস্থিত ছিলেন জেলা শাখার সিনিয়র সহ-সভাপতি ডা. হারুন অর রশিদ পলাশ, সাধারন সম্পাদক ডা. মো. রবিউল ইসলাম, সাংগঠনিক সম্পাদক ডা. রোকনুজ্জামান, অর্থ সম্পাদক ডা. মোখলেছুর রহমান, সদস্য ডা. রওশন আমিন রতন, ডা. আশরাফুল হক শিমুল, ডা. টিপন, ডা. রুহিনা সানজিদ আরা, ডা. সাবিনা, ডা. জনি, ডা. তুষার, ডা. সাব্বির, ডা. ইমরান, ডা. শিরিনা প্রমুখ। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে চুয়াডাঙ্গার খাসকররা মাধ্যমিক বিদ্যালয়ে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। শনিবার দিনব্যাপী জেলার দুই শতাধিক রোগী দেখেন এবং বিনামূল্যে ওষুধ সরবরাহ করা হয়। স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের অর্থোপেডিক সার্জন প্রফেসর ডা. মাহবুব হোসেন মেহেদী এ মেডিকেল ক্যাম্পের আয়োজন করেন। এসময় উপস্থিত ছিলেন জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আবু হোসেন, খাসকররা ইউপি চেয়ারম্যান মুস্তাফিজুর রহমান রুন্নু প্রমূখ।
আলমডাঙ্গা অফিস জানিয়েছে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিবস ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আলমডাঙ্গায় উপজেলা প্রশাসন, রাজনৈতিক দল সামাজিক সংগঠন ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান নানা কর্মসুচী পালন করেছে। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান করা হয়। পরে মুক্তিযোদ্ধা কমান্ড, আলমডাঙ্গা থানা, আলমডাঙ্গা ডিগ্রী কলেজ, মহিলা ডিগ্রী কলেজ, সিদ্দিকী আলিম মাদ্রাসা, এম সবেদ আলী মাধ্যমিক বিদ্যালয় ,আল- ইকরা ক্যাডেট একাডেমি, ফায়ার সর্ভিস সিভিল ডিফেন্সসহ বিভিন্ন প্রতিষ্ঠান মাল্যদান করে। সকাল ৯টায় উপজেলা প্রশাসনের পক্ষে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীদের নিয়ে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালি শেষে উপজেলা মঞ্চে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার রাহাত মান্নান। প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা হেলাল উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন সহকারী কমিশনার ভূমি সীমা শারমীন, উপজেলা ভাইস চেয়ারম্যান কাজী খালেদুর রহমান অরুন, মহিলা ভাইস চেয়ারম্যান শামীম আরা, ওসি (তদন্ত) লুৎফুল কবির। সমাজসেবা অফিসার আবু তালেবের উপস্থাপনায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা একেএক হাসিবুল হাসান, মুক্তিযোদ্ধা এ্যাডভোকেট আব্দুর রশিদ, ডা. সাহাবদদ্দীন সাবু, শেখ নুর মোহাম্মদ জকু, মঈনদ্দীন আহম্মেদ, মীর আব্দুল হামিদ চৌধুরী, প্রেসক্লাবের সাধারন সম্পাদক মুক্তিযোদ্ধা খন্দকার হামিদুল ইসলাম আজম, শিক্ষা অফিসার আব্দুল বারী, মৎস কর্মকর্তা তৌহিদুর রহমান, যুব উন্নয়ন কর্মকর্তা আনিসুর রহমান, ডা. আব্দুল আল হেল কাফি, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি মজিবর রহমান, আওয়ামী লীগ নেতা লিয়াকত আলী লিপু মোল্লা, উপজেলা কৃষকলীগের সভাপতি এম আজিজুল হক। পরে জন্মদিনের কেক কাটা হয়। একই মঞ্চে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। সকাল ১০টার দিকে আলমডাঙ্গা পৌরসভার আয়োজনে কেক কাটার মধ্য দিয়ে জাতীয় শিশু দিবস উদযাপন করা হয়। উপস্থিত ছিলেন পৌর মেয়র হাসান কাদির গনুসহ সংরক্ষিত নারী কাউন্সিল, সাধারণ ওয়ার্ড কাউন্সিলর ও পৌরসভার সকল কর্মকর্তা-কর্মচারী। পরে পৌর জান্নাতুল বাকী এতিমখানা লিল্লাহ বোডিং এর সুপার মো. ওমর ফারুক এর পরিচালনায় মাদ্রাসার এতিম শিশুদের সাথে নিয়ে জাতীয় পিতা ও তাঁর পরিবারের সকল শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে পৌরসভার মেয়রসহ সকল কাউন্সিলর বৃন্দ, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ ও সুধিজনের উপস্থিতিতে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। অন্যদিকে সকালে আওয়ামী লীগের উদ্যোগে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান, বিকেলে দলীয় অফিসে জন্মদিনের কেক কাটা হয়। এসব অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাসান কাদির গনু, জেলা আওয়ামী লীগের সহসভাপতি এ্যাডভোকেট আব্দুর রশিদ, প্রশান্ত অধিকারী, উপজেলা চেয়ারম্যান হেলাল উদ্দিন, ভাইস চেয়ারম্যান কাজী খালেদুর রহমান অরুন, বন ও পরিবেশ সম্পাদক শহিদুল ইসলাম খান, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সেক্রেটারী ইয়াকুব আলী, জেলা আওয়ামী লীগের সদস্য শাহ আলম, পৌর সভাপতি আবু মুসা, সাধারন সম্পাদক সিরাজুল ইসলাম প্রমুখ। এদিকে, কলেজ ছাত্রলীগের সাধারন সম্পাদক সেলিম রেজা তপনের নেতৃত্বে একটি র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি ছিলেন জেলা কৃষকলীগের যুগ্ম সাধারন সম্পাদক দিপক মিয়া। বিশেষ অতিথি ছিলেন সাবেক সেনা সদস্য শেখ কামরুল ইসলাম, যুবলীগ নেতা আনারুল, মনির, কলেজ ছাত্রলীগের যুগ্ম সম্পাদক আল কাফি, ছাত্রলীগ নেতা সানি, মাসুম,শাকিল, সাহাবদ্দীন, তপু, আসিফ, শরিফুল, জীবন, মাসুদ, তরিকুল, বদর, মোমিন।
দর্শনা অফিস জানিয়েছে, দামুড়হুদা উপজেলা ও দর্শনা পৌর আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ এবং কলেজ ছাত্রলীগের উদ্যোগে দিবসটি পালিত হয়েছে। বিকালে পৌর আ. লীগের কার্যালয়ে দিবসটি উপলক্ষে চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য হাজী আলী আজগার টগর প্রধান অতিথি থেকে কেক কেটে অনুষ্ঠানের শুভসূচনা করেন। উপস্থিত ছিলেন দামুড়হুদা উপজেলা আ. লীগের সভাপতি সিরাজুল আলম ঝন্টু, জেলা আ. লীগের শিক্ষা বিষয়ক সম্পাদক পারকৃষ্ণপুর-মদনা ইউপি চেয়ারম্যান এস.এ.এম জাকারিয়া আলম, দামুড়হুদা উপজেলা যুবলীগের সভাপতি আব্দুল হান্নান ছোট, সেক্রেটারি হযরত আলী, দর্শনা পৌর যুবলীগের সভাপতি আশরাফ আলম বাবু, সেক্রেটারি শেখ আসলাম আলি তোতা, উপজেলা ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি আরিফুল ইসলাম মল্লিক, সেক্রেটারি সাজু আহম্মেদ রিংকু, দর্শনা পৌর ছাত্রলীগের সভাপতি রফিকুল ইসলাম ববি, কলেজ ছাত্রলীগের সভাপতি নাহিদ পারভেজ, সেক্রেটারি তোফাজ্জেল হোসেন তপু, সহ-সভাপতি রিপন, লোমান। আরোও উপস্থিত ছিলেন, যুবলীগ নেতা হবা জোয়ার্দ্দার, শফিকুল ইসলাম, সোহেল রানা সর্দার, সাগর, মহিদুল, ছাত্রলীগ নেতা প্রভাত, অপু, আলামিন, রায়হান প্রমুখ। অপরদিকে, সকাল ১০টায় দর্শনা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর শহীদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানের শুরুতেই বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে তার প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পন শেষে আলোচনা অনুষ্ঠিত হয়। উপস্থিত ছিলেন কলেজের শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক আশরাফুল আলম, সহকারী অধ্যাপক কাউসার আলম, আনিসুর রহমান, প্রভাষক জাহাঙ্গীর আলম। আরও উপস্থিত ছিলেন প্রভাষক সিরাজুল ইসলাম, তরিকুল ইসলাম, আ. রতন, ওবায়দুর রহমান, আবুল বাশার, সুজাউদ্দৌলা, রুমানা পারভীন, জাকিয়া বিলকিসসহ সকল শিক্ষক শিক্ষিকা বৃন্দ। আলোচনা অনুষ্ঠানে সঞ্চালনা করেন বাংলা প্রভাষক আজিজুর রহমান।


জীবননগর অফিস জানিয়েছে, জীবননগর উপজেলা প্রশাসনের আয়োজনে সকাল সাড়ে ৮টায় উপজেলা চত্ত্বর থেকে একটি র‌্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে। পরে উপজেলা নির্বাহী অফিসার সেলিম রেজার সভাপতিত্বে উপজেলা পরিষদের বটতলায় একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি ছিলেন জীবননগর উপজেলা চেয়ারম্যান আবু. মো. আ. লতিফ অমল। বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান হাজী হাফিজুর রহমান, মহিলা ভাইস চেয়ারম্যান আয়েসা সুলতানা লাকী, জীবননগর থানার অফিসার ইনচার্জ (ওসি) মাহমুদুর রহমান, উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ আলী জিন্নাহ, জীবননগর ডিগ্রি কলেজের অধ্যক্ষ আলী আকতার, মহিলা কলেজের অধ্যক্ষ আলাউদ্দিন, উপজেলা প. প. কর্মকর্তা ডা. রফিকুল ইসলাম, ফায়ার সাভিস কর্মকর্তা যুগল বিশ্বাস প্রমুখ। অনুষ্ঠান শেষে শিশুদের ছবি অংকন ও কবিতা আবৃত্তি প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে অতিথিগণ পুরস্কার তুলে দেন। অনুষ্ঠানটি সার্বিক পরিচালনা করেন উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোস্তাফিজুর রহমান। অপরদিকে, চুয়াডাঙ্গা-২ আসনের মনোনয়ন প্রত্যাশী জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি নজরুল মল্লিকের আয়োজনে তার নিজস্ব কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খলিলুর রহমানের সভাপতিত্বে কেক কাটা ও আলোচনা সভা এবং দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন আন্দুলবাড়িয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মীর মখলেচুর রহমান টজো, আওয়ামী লীগ নেতা জাকির বিশ্বাস, মির্জা হাকিমুর রহমান লিটনসহ আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মিগণ।
বাংলাদেশ আওয়ামী যুবলীগের কেন্দ্রিয় কমিটির সহ-সম্পাদক হাশেম রেজার উদ্যোগে জীবননগরে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী যথাযোগ্য মর্যাদার সাথে উৎযাপন করা হয়েছে। এ উপলক্ষে কেক কাটা, আলোচনা সভা ও বঙ্গবন্ধুর আত্মার মাগফেরাত কামনা করে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। সীমান্ত ইউনিয়নের গোয়ালপাড়া বাজারে শনিবার বিকাল ৪টার সময় স্থানীয় আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের উদ্যোগে জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী পালন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন যুবলীগের কেন্দ্রিয় কমিটির সহ-সম্পাদক হাশেম রেজা। এসময় তিনি বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী, মহান মুক্তিযুদ্ধের অবিসংবাদিত নেতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের আজ ৯৯ তম জন্ম দিন। বাঙালী জাতির জন্য আজ বড় আনন্দের দিন। কিন্তু আমরা আনন্দের সাথে সেটা উৎযাপন করতে পারছিনা কারন নির্দয় ঘাতকের দল খনজন্মা এ মহাপুরুষকে আমাদের কাছ থেকে নির্মম ভাবে কেড়ে নিয়ে গেছে। বড় নিষ্ঠুরভাবে স্বপরিবারে তারা জাতির পিতাকে হত্যা করে বাঙালী জাতিকে নের্তৃত্বহীন করতে ব্যর্থ প্রয়াস চালিয়েছিল। অবসরপ্রাপ্ত সেনা সার্জেন্ট নবিছদ্দীনের সভাপতিত্বে ও সাংবাদিক আজাদ হোসেনর সঞ্চালনায় অনুষ্ঠিত বঙ্গবন্ধুর ৯৯ তম জন্মদিনের আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন, বীর মুক্তিযোদ্ধা রেজাউল করিম, আওয়ামীলীগ নেতা সরফরাজ উদ্দীন, জীবননগর উপজেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক শরীফুল ইসলাম মিন্টু, সাংবাদিক জিল্লুর রহমান মধূ ও মনিরুল ইসলাম, যুবলীগ নেতা জাহিদুল ইসলাম, জহিরুল ইসলাম, শাহবুদ্দিন আহমেদ, কবির হোসেন, দেলোয়ার হোসেন দিলু, জাকির হোসেন, তপন কুমার ছাত্রলীগ নেতা এইচএম হাকিম প্রমুখ। এর আগে অনুষ্ঠানে কেক কাটা হয় ও আওয়ামীলীগ নেতা মোহাম্মদ আলীর পরিচালনায় বঙ্গবন্ধুর আত্মার মাগফেরাত কামনা করে দোয়া মাহফিল অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।


মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুর জেলা প্রশাসনের উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আনন্দ র‌্যালী অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল সাড়ে ৮ টার সময় দিবসটি উপলক্ষে মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি ফরহাদ হোসেনের নেতৃত্বে শহীদ সামসুজ্জোহা পার্ক থেকে একটি আনন্দ র‌্যালী বের হয়। র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে জেলা প্রশাসন কার্যালয়ে গিয়ে শেষ হয়। এসময় জেলা প্রশাসক পরিমল সিংহ,জেলা পুলিশ সুপার আনিছুর রহমান, জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মো: গোলাম রসুল, পৌর মেয়র মাহফুজুর রহমান রিটন, স্থানীয় সরকার বিভাগের উপ পরিচালক খাইরুল হাসান, জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক এমএ খালেক, সহসভাপতি আব্দুল হালিম, আশকার আলী, আব্দুস সামাদ বাবলু বিশ্বাস, সরকারি কলেজের সহযোগী অধ্যাপক আব্দুল্লাহ আল-আমিন ধুমকেতু, এলজিইডি’র কর্মকর্তা আজিমদ্দিন সরদার, জেলা মুক্তিযোদ্ধার সাবেক কমান্ডার বশির আহামেদ, জেলা মহিলা আওয়ামী লীগের সভানেত্রী তহমিনা খাতুন, সাধারন সম্পাদিকা লাভলী ইয়াসমিন, জেলা যুবলীগের যুগ্ম আহবায়ক শহিদুল ইসলাম পেরেশান, জেলা কৃষকরীগের সভাপতি মাহাবুবুর রহমান শান্তি, জেলা মহিলা সংস্থার চেয়ারম্যান শামীম আরা হিরাসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ র‌্যালিতে অংশ নেয়। পরে জেলা প্রশাসনের কার্যালয় চত্তরে শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করেন সশীল সমাজ, বিশিষ্ট্য ব্যাক্তিবর্গ, রাজনৈতিক নেতৃবৃন্দ ও সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, ছাত্র-ছাত্রী, সরকারি-বেসরকারি স্বায়িতশাসিত প্রতিষ্ঠানের কমৃকর্তারা। এছাড়াও সেচ্ছায় রক্তদান কর্মসূচির আয়োজন করা হয়। পরে আলোচনা সভা ও দোয়া মোনাজাত করা হয়। দিবসটি উপলক্ষে রংতুলি ডিজিটাল একাডেমী স্কুলে ছাত্রছাত্রীদের ফ্রী চিকিৎসা প্রদান ও বিনামূল্য ঔষধ বিতরন করা হয়েছে। গতকাল শহরের গড়পাড়ায় অবস্থিত রংতুলি ডিজিটাল একাডেমী স্কুলে সভাপতি ও জেলা যুবলীগের যুগ্ম আহবায়ক শহিদুল ইসলাম পেরেশান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ফ্রী মেডিকেল ক্যাম্পের উদ্বোধন করেন। এসময় সেখানে উপস্থিত ছিলেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইয়াহিয়া, প্রতিষ্ঠাতা রাশেদুজ্জামান রাশেদ, থানা যুবলীগের যুগ্ম আহবায়ক মিজানুর রহমান অপু, জেলা যুবলীগের সদস্য রাহিনুর জামান পলেন, এটিএম খালিদ রানা, সাইফুল্লাহ, কলেজ ছাত্রলীগের সাধারন সম্পাদক মাসুদ রানা, কুতুবপুর ইউনিয়ন ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক বুলবুল আহমেদসহ স্কুলের শিক্ষক-শিক্ষার্থীরা। ফ্রী মেডিকেল ক্যাম্পের আয়োজন করেন রংতুলি সমাজ উন্নয়ন সংস্থা। ১৭ই মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচী পালিত হয়। এসময় মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য ফরহাদ হোসেন, জেলা প্রশাসক পরিমল সিংহ, পুলিশ সুপার আনিছুর রহমান, জেলা পরিষদের চেয়ারম্যান গোলাম রসুল, পৌর মেয়র মাহফুজুর রহমান রিটন, ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. মিজানুর রহমান, ডা. আবু তাহের সিদ্দিকী উপস্থিত ছিলেন।
গতকাল শনিবার সন্ধ্যায় মেহেরপুর প্রেসক্লাবের আয়োজনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্ম বার্ষিকী পালন উপলক্ষে আলোচনা সভা শেষে কেক কাটা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য অধ্যাপক ফরহাদ হোসেন। মেহেরপুর জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ মোঃ গোলাম রসুলের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা তথ্য অফিসার মোহাম্মদ আলী, প্রেসক্লাবের সভাপতি আল আমিন হোসেন ও সাধারণ সম্পাদক রফিকুল আলম। প্রেসক্লাবের সাবেক সভাপতি রুহুল কুদ্দুস টিটোর সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন প্রেসক্লাবের উপদেষ্টা তুহিন আরণ্য। আলোচনা সভা শেষে সেখানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্ম দিবস উপলক্ষে কেক কাটা হয়। এসময় সেখানে মেহেরপুর প্রেসক্লাবের অন্যান্য সাংবাদিকরা উপস্থিত ছিলেন।
আমঝুপি প্রতিনিধি জানিয়েছেন, নানা আয়োজনের মধ্য দিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮ তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালন করা হয়েছে। সকাল ৭টার সময় র‌্যালী আলোচনা সভা ও মিলাদ মাহফিল বিভিন্ন প্রতিষ্ঠানে পালন করা হয়। আমঝুপি গন্ধরাজপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে র‌্যালীতে উপস্থিত ছিলেন এসএমসি সভাপতি সাংবাদিক আকতারুজ্জামান, মুজিবনগর ডিগ্রী কলেজের প্রভাষক জাহির হোসেন চন্চল, প্রধান শিক্ষক কিতাব আলী, আশরাফুল, ফারজাহানা, লাবনি, জেসমিন। আমঝুপি বালক সরকারী প্রাথমিক বিদ্যালয়ের এসএমসি সভাপতি আবুল হাসান, প্রধান শিক্ষক জাহিদ, আমঝুপি সরকারী প্রাথমিক বালিকা বিদ্যালয় এসএমসি সভাপতি আমঝুপি আওয়ামী লীগ সভাপতি ও বীর মুক্তিযোদ্ধা মতিয়ার রহমান। এছাড়া আমঝুপি উত্তরপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, চাঁদবিল সরকারী প্রাথমিক বিদ্যালয়, চাঁদবিল সিএমসি মাধ্যামিক বিদ্যালয়, খোকসা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের এসএমসি সভাপতি কদর আলী, প্রধান শিক্ষক মহাদ্দেস আলী এবং আমঝুপি আলিম মাদ্রাসা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া পরিচালনা করেন প্রতিষ্ঠানের সুপার মাহাবুবুউল আলম প্রমুখ।
বারাদী প্রতিনিধি জানিয়েছেন, মেহেরপুর সদরের বারাদী ইউনিট আওয়ামী পক্ষ থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম দিন ও শিশু দিবস পালন করা হয়েছে। গতকাল সন্ধ্যা ৭টায় বারাদী ইউনিট আওয়ামী লীগ কার্যালয়ে কেক কাটার মধ্য দিয়ে জন্মদিন পালন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি শামীম ফেরদৌস ও সাধারণ সম্পাদক মোমিনুল ইসলাম মোমিন প্রমুখ। এছাড়া মোমিনপুর মাধ্যমিক বালিকা বিদ্যালয়, মোমিনপুর মাধ্যমিক বিদ্যালয়, মোমিনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, এসএস বিদ্যানিকেতন দিবসটি পালন করে।
মুজিবনগর অফিস জানিয়েছে, মুজিবনগর উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে র‌্যালী, পুস্পমাল্যা অর্পন, আলোচনা সভা ও শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার নাহিদা আক্তারের নেতৃত্বে র‌্যালীটি প্রধান সড়ক প্রদক্ষিন করে মুজিবনগর স্মৃতি কমপ্লেক্সে শেষ হয়। পরে সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন করা হয়। পুষ্পমাল্য অর্পন করে মুজিবনগর থানা, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড, উপজেলা আওয়ামী লীগের সভাপতি জিয়াউদ্দীন বিশ্বাস ও সম্পাদক আমাম হোসেন মিলুর নেতৃত্বে মুজিবনগর উপজেলা আওয়ামী লীগ, উপজেলা সেচ্ছাসেবক লীগ, শিশু পরিবারসহ বিভিন্ন প্রতিষ্ঠান।
পরে উপজেলা পরিষদ হল রুমে বঙ্গবন্ধুর জীবনী শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা করেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইউপি চেয়ারম্যান আমাম হোসেন মিলু, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ইউপি চেয়ারম্যান আয়ুব হোসেন, উপজেলা কৃষি অফিসার মোফাকখারুল ইসলাম, মুক্তিযোদ্ধা হেকমত আলী, মুজিবনগর থানার সেকেন্ড অফিসার সূব্রত কুমার পাল, মুজিবনগর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইজারুল ইসলাম, শিক্ষানুরাগী রেজাউল করিম। এ সময় উপস্হিত ছিলেন সমাজসেবা অফিসার আব্দুর রব, মৎস্য অফিসার শহিদুল ইসলাম, মুক্তিযোদ্ধা হবিবুর রহমানসহ উপজেলা মুক্তিযোদ্ধারা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও ছাত্র ছাত্রীরা। অনুষ্ঠানটি সার্বিক সণ্ঞ্চালনায় ছিলেন যুব উন্নয়ন অফিসার বিপ্লব কুমার কুন্ডু। পরে শিশুদের চিত্রাংকন, রচনা এবং সুন্দর হাতের লেখার উপর প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। মসজিদে বঙ্গবন্ধুর রুহের মাগফেরাত কামনা করে মিলাদ মাহফিল ও দোয়া এবং অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে বিশেষ প্রার্থনা করা হয়।


গাংনী অফিস জানিয়েছে, শনিবার সকালে গাংনী উপজেলা পরিষদ শহীদ মিনারে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য দিয়ে শ্রদ্ধা নিবেদন করে উপজেলা প্রশাসন, আ.লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ বিভিন্ন সংগঠন। সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে একটি বর্ণাঢ্য র‌্যালি ও উপজেলা পরিষদ শহীদ মিনারের পাদদেশে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন গাংনী উপজেলা নির্বাহী অফিসার বিষ্ণুপদ পাল। সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মেহেরপুর-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মকবুল হোসেন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনের সদস্য সেলিনা আখতার বানু, জেলা আ. লীগের সাধারণ সম্পাদক এমএ খালেক ও গাংনী উপজেলা আ. লীগের সভাপতি সাহিদুজ্জামান খোকন। বক্তব্য রাখেন গাংনী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) দেলোয়ার হোসেন, গাংনী থানার ওসি হরেন্দ্রনাথ সরকার পিপিএম, জেলা আইনজীবি সমিতির সভাপতি একেএম শফিকুল আলম, সাংস্কৃতিক ব্যক্তিত্ব সিরাজুল ইসলাম ও গাংনী পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র নবীর উদ্দীন। উপস্থিত ছিলেন মেহেরপুর জেলা জেপির সভাপতি আব্দুল হালিম, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মীর হাবীবুল বাশার, উপজেলা আ.লীগের যুগ্ম সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা, উপজেলা সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মুন্তাজ আলী, মেহেরপুর জেলা পরিষদের সদস্য মজিরুল ইসলাম, জেলা আ.লীগের সাবেক কৃষি বিষয়ক সম্পাদক শহিদুল ইসলাম, আ.লীগ নেতা ইয়াছিন রেজা, গাংনী উপজেলা যুবলীগের সভাপতি মোশাররফ হোসেন, সাধারণ সম্পাদক শফি কামাল পলাশ, গাংনী সরকারী ডিগ্রী কলেজের অধ্যক্ষ মনিরুল ইসলাম, গাংনী মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ খোরশেদ আলী, গাংনী পালইট মাধ্যমিক স্কুল এন্ড কলেজের প্রধান শিক্ষক আফজাল হোসেন, গাংনী পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক আশরাফুজামান লালু ও যুবলীগ নেতা রাহিবুল ইসলাম।
ঝিনাইদহ অফিস জানিয়েছে, ঝিনাইদহে জেলা প্রশাসনের আয়োজনে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে একই স্থানে মুক্তমঞ্চে আলোচনা সভার আয়োজন করা হয়। জেলা প্রশাসক জাকির হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সভাপতি ও শৈলকুপা-১ আসনের সংসদ সদস্য আব্দুল হাই। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঝিনাইদহের পুলিশ সুপার মিজানুর রহমান, জেলা পরিষদের চেয়ারম্যান কনক কান্তি দাস, জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা: হাফিজুর রহমান। অনুষ্ঠানে আলোচনা সভা শেষে সুন্দর হাতের লেখা, উপস্থিত বক্তৃতা ও চিত্রাংকন প্রতিযোগীতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। সকালে অনুষ্ঠানের শুরুতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। সকাল সাড়ে ১০ টায় ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে একটি র‌্যালী বের করা হয়। পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন নেতাকর্মীরা। সেখানে সংক্ষিপ্ত সমাবেশে বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য পারভীন জামান কল্পনা, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌরসভার মেয়র আলহাজ সাইদুল করিম মিন্টু, সাংগঠনিক সম্পাদক অশোক ধর, সদর থানা আওয়ামী লীগের সভাপতি এ্যাড. আব্দুর রশিদ, সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম হিরন, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, জেলা ছাত্রলীগের সভাপতি শাকিল আহমেদ, সাধারণ সম্পাদক রানা হামিদসহ নেতকর্মীরা বক্তব্য রাখেন।
মহেশপুর প্রতিনিধি জানিয়েছেন, মহেশপুরে জেলা পরিষদ অডিটোরিয়াম ভবনে জাতীয় শিশু দিবসে পিইসিই ২০১৭ শিক্ষাবর্ষের জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা কামরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঝিনাইদহ-৩ আসনের সংসদ সদস্য নবী নেওয়াজ। বিশেষ অতিথি ছিলেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) রোজিনা খাতুন, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মাহাবুবুর রহমান, উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি মাহাবুব আজম ইকবাল প্রমুখ। অনুষ্ঠানটির আয়োজন করে উপজেলা প্রশাসন ও মহেশপুর শিক্ষা ট্রাস্ট।