ইপেপার । আজবৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমনের স্বদেশ প্রত্যাবর্তনের প্রতীকী মঞ্চায়ন

সমীকরণ প্রতিবেদন
  • আপলোড টাইম : ০৯:৩৪:২৮ পূর্বাহ্ন, শনিবার, ১১ জানুয়ারী ২০২০
  • / ২৩১ বার পড়া হয়েছে

চুয়াডাঙ্গা, মেহেরপুর, ঝিনাইদহসহ সারা দেশে একযোগে মুজিববর্ষের ক্ষণগণনার উদ্বোধন
সমীকরণ প্রতিবেদন:
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপনের ক্ষণগণনা (কাউন্টডাউন) শুরু হয়েছে। গতকাল শুক্রবার বিকেল পাঁচটায় কেন্দ্রীয়ভাবে তেজগাঁও পুরাতন বিমানবন্দরে লোগো উন্মোচন, ঘড়ি চালুর মধ্যদিয়ে মুজিববর্ষের ক্ষণগণনার আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর প্রতিটি জেলা, উপজেলা ও পাবলিক স্থানে একইসঙ্গে ক্ষণগণনা শুরু হয়। এই বিমানবন্দরে আজ থেকে ৪৮ বছর আগে জাতির জনকের স্বদেশ প্রত্যাবর্তনের ঘটনাপ্রবাহের প্রতীকী মঞ্চায়নের মধ্য দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর ক্ষণগণনার সূচনা হলো। এদিকে, সারা দেশের ন্যায় চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহের বিভিন্ন স্থানে একযোগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর ক্ষণগণনার উদ্বোধন এবং স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়।
চুয়াডাঙ্গা:
চুয়াডাঙ্গায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর ক্ষণগণনার উদ্বোধন এবং স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়েছে। গতকাল শুক্রবার নানা আয়োজনের মধ্য দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা যন্ত্রের উদ্বোধন করা হয়। এ উপলক্ষে চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের আয়োজনে র‌্যালি, আলোচনা সভা ও মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হয়। বেলা পৌনে তিনটায় চুয়াডাঙ্গা জেলা প্রশাসক নজরুল সরকারের নেতৃত্বে জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে র‌্যালিটি শুরু হয়ে শহরের গুরত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। সরকারি বিভিন্ন দপ্তর, শিক্ষাপ্রতিষ্ঠান, বেসরকারি প্রতিষ্ঠানসহ সর্বস্তরের মানুষ র‌্যালিতে অংশগ্রহণ করেন। এরপর কার্যালয় চত্বরের বঙ্গবন্ধু ও বঙ্গমাতার ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার, পুলিশ সুপার জাহিদুল ইসলাম, সিভিল সার্জন ডা. এ এস এম মারুফ হাসান, চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগ, চুয়াডাঙ্গা প্রেসক্লাব, শিক্ষাপ্রতিষ্ঠানসহ বিভিন্ন সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীরা।
পরে চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণে অবস্থিত ডিসি সাহিত্য মঞ্চে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার। বিকেল পাঁচটায় জাতীয় প্যারেড স্কয়ারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষণগননা যন্ত্রের শুভ উদ্বোধন করেন। সেই সঙ্গে একযোগে সারা দেশের ন্যায় চুয়াডাঙ্গার সবকটি উপজেলাসহ ডিসি কার্যালয় প্রাঙ্গণে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর ক্ষণগননা যন্ত্রের শুভ উদ্ধোধন করা হয়। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক মুজিববর্ষের শুভ উদ্বোধনী অনুষ্ঠান এলইডি পর্দায় সরাসরি প্রদর্শন করা হয়। জেলা প্রশাসক কার্যালয়ের সামনে জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার, পুলিশ সুপার জাহিদুল ইসলামসহ অতিথিরা বেলুন ও পাঁয়রা উড়িয়ে ক্ষণগণনা কার্যক্রমের উদ্বোধন করেন। সন্ধ্যার পর আতশবাজি প্রদর্শনসহ মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হয়।
চুয়াডাঙ্গা সরকারি কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক মুন্সি আবু সাইফের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন জেলা পুলিশ সুপার জাহিদুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা সাইদুর রহমান (বীরপ্রতীক), চুয়াডাঙ্গা-৬ বিজিবির পরিচালক খালেকুজ্জামান, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সাবেক পৌর মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন, জেলা যুবলীগের সাবেক আহ্বায়ক আরেফিন আলম রঞ্জু, জেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম আহবায়ক মতিয়ার রহমান মতি, জেলা ছাত্রলীগের সভাপতি মোহাইমেন হাসান জোয়ার্দ্দার অনিক, সাধারণ সম্পাদক মো. জানিফ, শ্রমিক লীগ চুয়াডাঙ্গা জেলা শাখার সভাপতি আফজালুল হক বিশ্বাস, সাংবাদিক শাহ আলম সনি প্রমুখ।
সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনের ২০ বছরের সংগ্রাম ও মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীনতা অর্জন করেছে। বাঙালি জাতি মুক্তি পেয়েছিল। শেখ মুজিবের আহ্বানে সাড়া দিয়ে, যার কাছে যা আছে, তা নিয়ে যুদ্ধ করে বিজয় অর্জন করেছিল। তিনি আরও বলেন, বঙ্গবন্ধুবিহীন বাংলাদেশে তাঁর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ আজকে উন্নয়নের মহাসড়কে। বাংলাদেশ আজকে উন্নয়নে বিশ্বের রোল মডেল। আজকে প্রতিটি সেক্টরে উন্নয়নের ছোঁয়া লেগেছে।
এ সময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ ইয়াহ্ ইয়া খান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মনিরা পারভীন, সহকারী কমিশনার শিবানী সরকার, সহকারী কমিশনার ও আমজাদ হোসেন, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপসহকারী পরিচালক মোহা. আব্দুস সালামসহ সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, স্কুল-কলেজের শিক্ষার্থীসহ বিভিন্ন সামাজিক, রাজনৈতিক, ব্যবসায়িক সংগঠনের নেতৃবৃন্দ।
তিতুদহ:
চুয়াডাঙ্গা সদর উপজেলার তিতুদহে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন ও জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা কর্মসূচির উদ্বোধন উপলক্ষে শ্রদ্ধাঞ্জলি প্রদান ও র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। গতকাল বেলা তিনটায় এ শ্রদ্ধাঞ্জলি প্রদান ও র‌্যালি অনুষ্ঠিত হয়। তিতুদহ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আকতার হোসেনের পরিচালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তিতুদহ ইউনিয়ন পরিষদের সচিব জিয়াউর রহমান, চুয়াডাঙ্গা সদর থানা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মিজানুর রহমান টিপুসহ তিতুদহ মাধ্যমিক বিদ্যালয় ও গিরিশনগর মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকমণ্ডলী এবং তিতুদহ ইউনিয়ন আওয়ামী লীগের নেতা-কর্মীরা। র‌্যালি শেষে প্রথমে তিতুদহ ইউপি চেয়ারম্যান, সচিবসহ ইউপি সদস্যরা জাতির পিতা শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দেন। এরপর তিতুদহ মাধ্যমিক বিদ্যালয়, গিরিশনগর মাধ্যমিক বিদ্যালয়, বীর মুক্তিযোদ্ধা আ. সাত্তার অস্টিক ও প্রতিবন্ধী বিদ্যালয়সহ তিতুদহ ইউপির আওয়ামী লীগের নেতা-কর্মীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। বিকেল ৪টায় বঙ্গবন্ধুর আত্মার মাগফিরাত কামনা করে অনুষ্ঠিত দোয়ার মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।
হিজলগাড়ী:
চুয়াডাঙ্গা সদরের বেগমপুর ইউনিয়ন পরিষদের উদ্যোগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস ও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ক্ষণগণনা যন্ত্রের উদ্বোধন অনুষ্ঠান প্রদর্শন করা হয়েছে। গতকাল শুক্রবার বেলা তিনটায় বেগমপুর ইউনিয়ন পরিষদের হলরুমে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। বেগমপুর ইউনিয়ন পরিষদের সচিব আশাবুল হক মাসুদের সভাপত্বিতে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন চেয়ারম্যান আলী হোসেন জোয়ার্দ্দার। এর আগে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। বিকেল পাঁচটায় জাতির পিতার জন্মশতবার্ষিকী উদ্যাপন উপলক্ষে প্রধানমন্ত্রীর ক্ষণগণনা যন্ত্রের উদ্বোধন অনুষ্ঠান প্রদর্শন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন বেগমপুর ইউনিয়ন পরিষদের সব ইউপি সদস্য ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ও স্থানীয় গণমান্য ব্যক্তিরা।
আলমডাঙ্গা:
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস পলন উপলক্ষে আলমডাঙ্গা উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার বেলা ১১টার দিকে উপজেলা আওয়ামী লীগের কার্যালয় থেকে একটি র‌্যালি বের হয়ে শহর প্রদক্ষিণ করে একই স্থানে শেষ হয় এবং সেখানে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে আলমডাঙ্গা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র আলহাজ্ব হাসান কাদির গনুর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের বন ও পরিবেশবিষয়ক সম্পাদক শহিদুল ইসলাম খান। এ ছাড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সদস্য শাহ আলম, উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান কাজি খালেদুর রহমান অরুন, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি খ. শাহ আলম মন্টু, লিপু মোল্লা, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আতিয়ার রহমান, পৌর আওয়ামী লীগের সভাপতি দেলোয়ার হোসেন, সাধারণ সম্পাদক মতিয়ার রহমান ফারুক, বিআরডিবির চেয়ারম্যান মহিদুল ইসলাম মহিত, উপজেলা যুবলীগের আহ্বায়ক আহসান উল্লাহ, যুগ্ম আহ্বায়ক সাজ্জাদুল ইসলাম স্বপন, শাহিন রেজা, উপজেলা ছাত্রলীগের সভাপতি ও উপজেলা ভাইস চেয়ারম্যান সালমুন আহমেদ ডন, পৌর ছাত্রলীগের সভাপতি নয়ন সরকার, আলমডাঙ্গা সরকারি কলেজ ছাত্রলীগের সভাপতি আশরাফুল ইসলাম, ডাউকি ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি নুরুল ইসলাম দিপু, বেলগাছি ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি সমীর দে, খাদেমপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি হাফিজুর রহমান বাবলু প্রমুখ।
এদিকে, আলমডাঙ্গা উপজেলা প্রশাসনের উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপন উপলক্ষে ক্ষণগণনা যন্ত্রের উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার বেলা তিনটার দিকে উপজেলা প্রশাসনের উদ্যোগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ ক্ষণগণনা যন্ত্রের উদ্বোধনের প্রদর্শনী করা হয়। এ সময় উপজেলা প্রশাসনের উদ্যোগে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে আলমডাঙ্গা উপজেলা সমাজসেবা কর্মকর্তা আফাজ উদ্দীনের উপস্থাপনায় ও উপজেলা নির্বাহী কর্মকর্তা লিটন আলীর সভাপতিত্বে উপস্থিত ছিলেন আলমডাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান আয়ুব হোসেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সিমা শারমিন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সালমুন আহমেদ ডন, মহিলা ভাইস চেয়ারম্যান কাজী মারজাহান নিতু, আলমডাঙ্গা উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ আলী জিন্নাহ, আলমডাঙ্গা উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ইয়াকুব আলী মাস্টার, আলমডাঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সৈয়দ আশিকুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি ও প্রেসক্লাবের সভাপতি খ. শাহ আলম মন্টু, আলমডাঙ্গা সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রবিউল ইসলাম, আলমডাঙ্গা সরকারি কলেজের অধ্যক্ষ গোলাম সরোয়ার মিঠু, হারদী জোহা ডিগ্রি কলেজের অধ্যক্ষ ওমর খাইয়ুম প্রমুখ।
মুন্সিগঞ্জ:
আলমডাঙ্গার আইলহাঁসে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আলোচনা সভা ও শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার বেলা তিনটায় আইলহাঁস ইউনিয়ন পরিষদের মাঠে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আইলহাঁস ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অ্যাড. আব্দুল মালেকের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন বীর মুক্তিযোদ্ধা লুৎফর রহমান। বিশেষ অতিথি ছিলেন লক্ষীপুর মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা সাহানারা খাতুন ও ঘোলদাড়ী মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা সাহানাজ খাতুন। অনুষ্ঠান পরিচালনা করেন ইউনিয়ন পরিষদের সচিব হাফিজুর রহমানসহ ইউনিয়ন পরিষদের সব ইউপি সদস্য ও আইলহাঁস মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকবৃন্দ। এ সময় স্কুলের শিক্ষার্থীদের মধ্যে স্বদেশ প্রত্যাবর্তন দিবসের ডকুমেন্টারি পর্দার মাধ্যমে প্রদর্শন করা হয়।
জীবননগর:
জীবননগরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ক্ষণগণনা যন্ত্রের উদ্বোধন করা হয়েছে। এ উপলক্ষে জীবননগর উপজেলা প্রশাসনের আয়োজনে গতকাল শুক্রবার বেলা আড়াইটায় উপজেলা পরিষদ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়। পরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন জীবননগর উপজেলা পরিষদের চেয়ারম্যান হাজি হাফিজুর রহমান, উপজেলা নির্বাহী কর্মকার্তা সিরাজুল ইসলাম, জীবননগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাইফুল ইসলাম, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আ. সালাম, মহিলা ভাইস চেয়ারম্যান আয়েসা সুলতানা লাকী, সমাজসেবা কর্মকর্তা মাসুদুর রহমান, জনস্বাস্থ্য প্রকৌশলী রাজিব হোসেন রাজু প্রমুখ। এদিকে, একই দিনে জীবননগর উপজেলা আওয়ামী লীগের আয়োজনে শেখ মুজিবুর রহমানের জন্মশতাবার্ষিকীর ক্ষণগণনা উপলক্ষে শুক্রবার সকালে দলীয় কার্যলয়ে জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন জীবননগর উপজেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম মোর্তুজা, সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, পৌর আওয়ামী লীগের সভাপতি নাসির উদ্দিন, সাধারণ সম্পাদক ও পৌর মেয়র জাহাঙ্গীর আলমসহ বিভিন্ন ইউনিটের নেতা-কর্মীরা।
আন্দুলবাড়ীয়া:
বিপুল উৎসাহ-উদ্দীপনা ও উৎসবমুখর পরিবেশের মধ্য দিয়ে সুষ্ঠু, সুন্দর ও শান্তিপূর্ণভাবে সারা দেশের ন্যায় চুয়াডাঙ্গা জেলার জীবননগর উপজেলার আন্দুলবাড়ীয়া ইউনিয়ন পরিষদের উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক ১০ জানুয়ারি স্বাধীনতার মহান স্থপতি, স্বাধীন বাংলাদেশের অবিসংবাদিত নেতা ও সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন ও জন্মশতবার্ষিকী উপলক্ষে দিন-ক্ষণ গণনার উদ্বোধন করা হয়েছে। গতকাল শুক্রবার বেলা তিনটায় আন্দুলবাড়ীয়া বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়ের ফুটবল মাঠে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। মুজিববর্ষ উপলক্ষে আন্দুলবাড়ীয়া ইউনিয়ন আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, কৃষক লীগ, শ্রমিক লীগ, মহিলা লীগসহ ইউনিয়নের সব সরকারি-বেসরকারি স্কুল, কলেজ, মাদ্রাসা ও বিভিন্ন সংগঠন দিনব্যাপী নানা কর্মসূচি পালন করেছে। কর্মসূচির মধ্যে ছিল জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ, সুরা ফাতেহা পাঠ, স্ব স্ব প্রতিষ্ঠানের ব্যানারে বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা ও বঙ্গবন্ধুর ওপর প্রামাণ্যচিত্র প্রদর্শন। আন্দুলবাড়ীয়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও আন্দুলবাড়ীয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ শফিকুল ইসলাম মোক্তারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন আন্দুলবাড়ীয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মহিদুল ইসলাম মধু জিহাদী। অনুষ্ঠানে অতিথি হিসেবে আরও বক্তব্য দেন আন্দুলবাড়ীয়া কলেজের অধ্যক্ষ আব্বাস আলী, আন্দুলবাড়ীয়া বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মমতাজ আহাম্মেদ তাজ, আন্দুলবাড়ীয়া বহুমুখী মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফাতরুজ্জামান, শাহাপুর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুর রহমান, আন্দুলবাড়ীয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মীর মকলেচুর রহমান টজো, দপ্তর সম্পাদক শেখ আতিয়ার রহমান, প্রচার সম্পাদক মোল্লা আলতাফ হোসেন ফেলা প্রমুখ। এ সময় উপস্থিত ছিলেন আন্দুলবাড়ীয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সিনিয়র সহসভাপতি ডা. খন্দকার মো. মিজানুর রহমান, বীর মুক্তিযাদ্ধা সুজাত হোসেন, বীর মুক্তিযোদ্ধা ও অবসরপ্রাপ্ত প্রফেসর ওয়াদুদুর রহমান, সাবেক মেম্বার আব্দুর রহমান মিয়া, আন্দুলবাড়ীয়া ইউনিয়ন প্রেসক্লাবের সভাপতি নারায়ণ ভৌমিক, সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম মামুন, আন্দুলবাড়ীয়া সাহিত্য পরিষদের সাধারণ সম্পাদিকা আশরাফুন নাহার শোভা, আন্দুলবাড়ীয়া ইউনিয়ন পরিষদের সচিব হাসানুজ্জামান হাসান; স্থানীয় আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, শ্রমিক লীগ ও মহিলা লীগের ৯টি ওয়ার্ডের সভাপতি-সাধারণ সম্পাদকসহ বিভিন্ন ইউনিটের নেতা-কর্মী, সমর্থক এবং এলাকার নারী-পুরুষ, যুবক-যুবতী, শিশু-কিশোরেরা। অনুষ্ঠানটি উপস্থাপন করেন আন্দুলবাড়ীয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক দপ্তর সম্পাদক শেখ আতিয়ার রহমান।
কার্পাসডাঙ্গা:
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন ও জন্মশতবার্ষিকী উপলক্ষে মাননীয় প্রধানমন্ত্রীর ক্ষণগণনার উদ্বোধন অনুষ্ঠানের প্রর্দশন করা হয়েছে নাটুদাহ ইউনিয়ন পরিষদ চত্বরে। গতকাল শুক্রবার বেলা তিনটায় নাটুদাহ ইউনিয়ন পরিষদের আয়োজনে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন নাটুদাহ ইউপি চেয়ারম্যান ও আওয়ামী লীগের নেতা শফিকুল ইসলাম শফি। এ সময় উপস্থিত ছিলেন ইউপি সদস্য ও প্যানেল চেয়ারম্যান মো. কলিমুদ্দিন, আত্তাব হোসেন, আমজাদ আলী, আব্দার আলী, আব্দুল কুদ্দুস, জসিম উদ্দিন, শহিদুল ইসলাম, জসিম উদ্দিন, জবেদ আলী, আব্বাস আলী, দেলোয়ারা খাতুন, ইসমোতারা, কহিনুর খাতুন, ইউপি সচিব মো. রায়হান মাহমুদ, আওয়ামী লীগের নেতা ডা. ইনসুর, সামসুল হক, শফিকুল ইসলাম, আশরাফুল হক, মো. জামাত আলী, সুজাত আলী, সেলিম খান আবু বক্কর জমিদার, বুলবুল, রহিদুল বিশ্বাস, আশা বিশ্বাস, ইউনুচ, মতিউর রহমান, আলামিন, নাটুদাহ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হারুন উর রশিদ, তালসারি নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শহিদুল হক, আব্দুল গনি, মজিবর রহমান, সেলিম খান, মো. মাহফুজ, মো. শাহাবুদ্দিন, শরিফুল, নাটুদহ ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক মো. সোহরাব হোসেন, নাজমুল হোসেন, ছাত্রলীগের নেতা মো. লিমন খান, লিজনসহ নাটুদাহ ইউনিয়নের সব সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকেরা।
মেহেরপুর:
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপন উপলক্ষে মেহেরপুর জেলা প্রশাসনের আয়োজনে সমাবেশ ও আলোচনা সভা এবং বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ক্ষণগণনা চালু ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। গতকাল শুক্রবার বিকেলে মেহেরপুর জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে অলোচনা সভা, মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে আনুষ্ঠানিকভাবে ক্ষণগণনার উদ্বোধন অনুষ্ঠিত হয়। ঘড়ির কাঁটা সবেমাত্র পাঁচটা পেরিয়েছে। বড় পর্দায় জয় বাংলা ধ্বনিতে মুখরিত, ঠিক সেই সময়ই লাল বাতিতে জ্বলে উঠল ৬৬ দিন ৬ ঘণ্টা ৪১ মিনিট ৫১ সেকেন্ড। সঙ্গে সঙ্গে মেহেরপুর জেলা প্রশাসকের কার্যালয় চত্বরেও ‘জয় বাংলা জয় বঙ্গবন্ধু’ স্লোগানে মুখরিত হয়ে ওঠে। লালবাতিতে জ্বলে ওঠে দিন, ঘণ্টা মিনিট এবং সেকেন্ড হিসাবের ঘড়ি চালু হয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ক্ষণগণনা শুরু হয়। সন্ধ্যার ঠিক প্রাক্কালে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষণগণণার উদ্বোধন করেন। আর আগে এ উদ্বোধন অনুষ্ঠান মেহেরপুর জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে বড় পর্দায় ধারণ করে দেখানোর ব্যবস্থা করা হয়। এর আগে মেহেরপুর জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে এক সমাবেশ অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক মোহাম্মদ আতাউল গণি, পুলিশ সুপার এস এম মুরাদ আলী, জেলা ও দায়রা জজ এস এম আব্দুস সালাম, সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর শফিউল ইসলাম সরদার, স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক মৃধা মো. মুজাহিদুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইবাদত হোসেন, তৌফিকুর রহমান, পৌর মেয়র মাহফুজুর রহমান টিন, সদর উপজেলা চেয়ারম্যান অ্যাড. ইয়ারুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদুল আলম, পিপি পল্লব ভট্টাচার্যসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ সেখানে উপস্থিত ছিলেন। পরে সেখানে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। মেহেরপুর জেলা শিল্পকলা একাডেমির শিল্পীরা সংগীত পরিবেশন করেন। সন্ধ্যায় মেহেরপুর জেলা প্রশাসকের কার্যালয়ের ছাদ থেকে মনোমুগ্ধকর আতশবাজি ফোটানো হয়। এ সময় জেলা প্রশাসক মোহাম্মদ আতাউল গণি, অতিরিক্ত জেলা প্রশাসক ইবাদত হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক তৌফিকুর রহমান, স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক মৃধা মোহাম্মদ মুজাহিদুল ইসলাম, প্রফেসর হাসানুজ্জামান মালেক, পিপি পল্লব ভট্টাচার্য্য, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাড. ইয়ারুল ইসলামসহ শত শত মানুষ আতশবাজি ফোটানো উপভোগ করেন।
মুজিবনগর:
বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদ্যাপন উপলক্ষে মেহেরপুরের মুজিবনগরে এক বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠানের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার ক্ষণগণনা যন্ত্র উদ্বোধনের প্রদর্শনী হয়। গতকাল বিকেল পাঁচটার সময় মুজিবনগর স্মৃতি কমপ্লেক্সে এ প্রদর্শনী অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন মেহেরপুর জেলা প্রশাসক আতাউল গনি, পুলিশ সুপার মুরাদ আলী, মুজিবনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা উসমান গনি, মুজিবনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুল হাশেম, মুজিবনগর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও মহাজনপুর ইউপি চেয়ারম্যান আমাম হোসেন মিলুসহ উপজেলা ভাইস চেয়ারম্যান, ইউপি চেয়ারম্যান, উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগের নেতা-কর্মী এবং বিভিন্ন স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীরা।
ঝিনাইদহ:
বর্ণাঢ্য আয়োজনের মধ্যে ঝিনাইদহে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়েছে। জেলা আওয়ামী লীগের উদ্যোগে গতকাল শুক্রবার সকালে শহরের এইচএসএস সড়কের দলীয় কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরে বিভিন্ন সড়ক ঘুরে প্রেরণা একাত্তর চত্বরে গিয়ে শেষ হয়। সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও স্থানীয় সংসদ সদস্য আব্দুল হাই, সংরক্ষিত নারী ২৭ আসনের সংসদ সদস্য খালেদা খানম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিণ্টুসহ অন্যরা। পরে সংক্ষিপ্ত আলোচনা সভায় আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা বক্তব্য দেন। একই সময় জেলা প্রশাসনের উদ্যোগে স্বদেশ প্রত্যাবর্তন দিবস বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন।

ট্যাগ :

নিউজটি শেয়ার করে ছড়িয়ে দিন

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমনের স্বদেশ প্রত্যাবর্তনের প্রতীকী মঞ্চায়ন

আপলোড টাইম : ০৯:৩৪:২৮ পূর্বাহ্ন, শনিবার, ১১ জানুয়ারী ২০২০

চুয়াডাঙ্গা, মেহেরপুর, ঝিনাইদহসহ সারা দেশে একযোগে মুজিববর্ষের ক্ষণগণনার উদ্বোধন
সমীকরণ প্রতিবেদন:
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপনের ক্ষণগণনা (কাউন্টডাউন) শুরু হয়েছে। গতকাল শুক্রবার বিকেল পাঁচটায় কেন্দ্রীয়ভাবে তেজগাঁও পুরাতন বিমানবন্দরে লোগো উন্মোচন, ঘড়ি চালুর মধ্যদিয়ে মুজিববর্ষের ক্ষণগণনার আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর প্রতিটি জেলা, উপজেলা ও পাবলিক স্থানে একইসঙ্গে ক্ষণগণনা শুরু হয়। এই বিমানবন্দরে আজ থেকে ৪৮ বছর আগে জাতির জনকের স্বদেশ প্রত্যাবর্তনের ঘটনাপ্রবাহের প্রতীকী মঞ্চায়নের মধ্য দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর ক্ষণগণনার সূচনা হলো। এদিকে, সারা দেশের ন্যায় চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহের বিভিন্ন স্থানে একযোগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর ক্ষণগণনার উদ্বোধন এবং স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়।
চুয়াডাঙ্গা:
চুয়াডাঙ্গায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর ক্ষণগণনার উদ্বোধন এবং স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়েছে। গতকাল শুক্রবার নানা আয়োজনের মধ্য দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা যন্ত্রের উদ্বোধন করা হয়। এ উপলক্ষে চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের আয়োজনে র‌্যালি, আলোচনা সভা ও মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হয়। বেলা পৌনে তিনটায় চুয়াডাঙ্গা জেলা প্রশাসক নজরুল সরকারের নেতৃত্বে জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে র‌্যালিটি শুরু হয়ে শহরের গুরত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। সরকারি বিভিন্ন দপ্তর, শিক্ষাপ্রতিষ্ঠান, বেসরকারি প্রতিষ্ঠানসহ সর্বস্তরের মানুষ র‌্যালিতে অংশগ্রহণ করেন। এরপর কার্যালয় চত্বরের বঙ্গবন্ধু ও বঙ্গমাতার ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার, পুলিশ সুপার জাহিদুল ইসলাম, সিভিল সার্জন ডা. এ এস এম মারুফ হাসান, চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগ, চুয়াডাঙ্গা প্রেসক্লাব, শিক্ষাপ্রতিষ্ঠানসহ বিভিন্ন সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীরা।
পরে চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণে অবস্থিত ডিসি সাহিত্য মঞ্চে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার। বিকেল পাঁচটায় জাতীয় প্যারেড স্কয়ারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষণগননা যন্ত্রের শুভ উদ্বোধন করেন। সেই সঙ্গে একযোগে সারা দেশের ন্যায় চুয়াডাঙ্গার সবকটি উপজেলাসহ ডিসি কার্যালয় প্রাঙ্গণে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর ক্ষণগননা যন্ত্রের শুভ উদ্ধোধন করা হয়। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক মুজিববর্ষের শুভ উদ্বোধনী অনুষ্ঠান এলইডি পর্দায় সরাসরি প্রদর্শন করা হয়। জেলা প্রশাসক কার্যালয়ের সামনে জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার, পুলিশ সুপার জাহিদুল ইসলামসহ অতিথিরা বেলুন ও পাঁয়রা উড়িয়ে ক্ষণগণনা কার্যক্রমের উদ্বোধন করেন। সন্ধ্যার পর আতশবাজি প্রদর্শনসহ মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হয়।
চুয়াডাঙ্গা সরকারি কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক মুন্সি আবু সাইফের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন জেলা পুলিশ সুপার জাহিদুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা সাইদুর রহমান (বীরপ্রতীক), চুয়াডাঙ্গা-৬ বিজিবির পরিচালক খালেকুজ্জামান, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সাবেক পৌর মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন, জেলা যুবলীগের সাবেক আহ্বায়ক আরেফিন আলম রঞ্জু, জেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম আহবায়ক মতিয়ার রহমান মতি, জেলা ছাত্রলীগের সভাপতি মোহাইমেন হাসান জোয়ার্দ্দার অনিক, সাধারণ সম্পাদক মো. জানিফ, শ্রমিক লীগ চুয়াডাঙ্গা জেলা শাখার সভাপতি আফজালুল হক বিশ্বাস, সাংবাদিক শাহ আলম সনি প্রমুখ।
সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনের ২০ বছরের সংগ্রাম ও মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীনতা অর্জন করেছে। বাঙালি জাতি মুক্তি পেয়েছিল। শেখ মুজিবের আহ্বানে সাড়া দিয়ে, যার কাছে যা আছে, তা নিয়ে যুদ্ধ করে বিজয় অর্জন করেছিল। তিনি আরও বলেন, বঙ্গবন্ধুবিহীন বাংলাদেশে তাঁর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ আজকে উন্নয়নের মহাসড়কে। বাংলাদেশ আজকে উন্নয়নে বিশ্বের রোল মডেল। আজকে প্রতিটি সেক্টরে উন্নয়নের ছোঁয়া লেগেছে।
এ সময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ ইয়াহ্ ইয়া খান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মনিরা পারভীন, সহকারী কমিশনার শিবানী সরকার, সহকারী কমিশনার ও আমজাদ হোসেন, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপসহকারী পরিচালক মোহা. আব্দুস সালামসহ সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, স্কুল-কলেজের শিক্ষার্থীসহ বিভিন্ন সামাজিক, রাজনৈতিক, ব্যবসায়িক সংগঠনের নেতৃবৃন্দ।
তিতুদহ:
চুয়াডাঙ্গা সদর উপজেলার তিতুদহে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন ও জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা কর্মসূচির উদ্বোধন উপলক্ষে শ্রদ্ধাঞ্জলি প্রদান ও র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। গতকাল বেলা তিনটায় এ শ্রদ্ধাঞ্জলি প্রদান ও র‌্যালি অনুষ্ঠিত হয়। তিতুদহ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আকতার হোসেনের পরিচালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তিতুদহ ইউনিয়ন পরিষদের সচিব জিয়াউর রহমান, চুয়াডাঙ্গা সদর থানা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মিজানুর রহমান টিপুসহ তিতুদহ মাধ্যমিক বিদ্যালয় ও গিরিশনগর মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকমণ্ডলী এবং তিতুদহ ইউনিয়ন আওয়ামী লীগের নেতা-কর্মীরা। র‌্যালি শেষে প্রথমে তিতুদহ ইউপি চেয়ারম্যান, সচিবসহ ইউপি সদস্যরা জাতির পিতা শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দেন। এরপর তিতুদহ মাধ্যমিক বিদ্যালয়, গিরিশনগর মাধ্যমিক বিদ্যালয়, বীর মুক্তিযোদ্ধা আ. সাত্তার অস্টিক ও প্রতিবন্ধী বিদ্যালয়সহ তিতুদহ ইউপির আওয়ামী লীগের নেতা-কর্মীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। বিকেল ৪টায় বঙ্গবন্ধুর আত্মার মাগফিরাত কামনা করে অনুষ্ঠিত দোয়ার মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।
হিজলগাড়ী:
চুয়াডাঙ্গা সদরের বেগমপুর ইউনিয়ন পরিষদের উদ্যোগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস ও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ক্ষণগণনা যন্ত্রের উদ্বোধন অনুষ্ঠান প্রদর্শন করা হয়েছে। গতকাল শুক্রবার বেলা তিনটায় বেগমপুর ইউনিয়ন পরিষদের হলরুমে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। বেগমপুর ইউনিয়ন পরিষদের সচিব আশাবুল হক মাসুদের সভাপত্বিতে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন চেয়ারম্যান আলী হোসেন জোয়ার্দ্দার। এর আগে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। বিকেল পাঁচটায় জাতির পিতার জন্মশতবার্ষিকী উদ্যাপন উপলক্ষে প্রধানমন্ত্রীর ক্ষণগণনা যন্ত্রের উদ্বোধন অনুষ্ঠান প্রদর্শন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন বেগমপুর ইউনিয়ন পরিষদের সব ইউপি সদস্য ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ও স্থানীয় গণমান্য ব্যক্তিরা।
আলমডাঙ্গা:
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস পলন উপলক্ষে আলমডাঙ্গা উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার বেলা ১১টার দিকে উপজেলা আওয়ামী লীগের কার্যালয় থেকে একটি র‌্যালি বের হয়ে শহর প্রদক্ষিণ করে একই স্থানে শেষ হয় এবং সেখানে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে আলমডাঙ্গা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র আলহাজ্ব হাসান কাদির গনুর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের বন ও পরিবেশবিষয়ক সম্পাদক শহিদুল ইসলাম খান। এ ছাড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সদস্য শাহ আলম, উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান কাজি খালেদুর রহমান অরুন, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি খ. শাহ আলম মন্টু, লিপু মোল্লা, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আতিয়ার রহমান, পৌর আওয়ামী লীগের সভাপতি দেলোয়ার হোসেন, সাধারণ সম্পাদক মতিয়ার রহমান ফারুক, বিআরডিবির চেয়ারম্যান মহিদুল ইসলাম মহিত, উপজেলা যুবলীগের আহ্বায়ক আহসান উল্লাহ, যুগ্ম আহ্বায়ক সাজ্জাদুল ইসলাম স্বপন, শাহিন রেজা, উপজেলা ছাত্রলীগের সভাপতি ও উপজেলা ভাইস চেয়ারম্যান সালমুন আহমেদ ডন, পৌর ছাত্রলীগের সভাপতি নয়ন সরকার, আলমডাঙ্গা সরকারি কলেজ ছাত্রলীগের সভাপতি আশরাফুল ইসলাম, ডাউকি ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি নুরুল ইসলাম দিপু, বেলগাছি ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি সমীর দে, খাদেমপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি হাফিজুর রহমান বাবলু প্রমুখ।
এদিকে, আলমডাঙ্গা উপজেলা প্রশাসনের উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপন উপলক্ষে ক্ষণগণনা যন্ত্রের উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার বেলা তিনটার দিকে উপজেলা প্রশাসনের উদ্যোগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ ক্ষণগণনা যন্ত্রের উদ্বোধনের প্রদর্শনী করা হয়। এ সময় উপজেলা প্রশাসনের উদ্যোগে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে আলমডাঙ্গা উপজেলা সমাজসেবা কর্মকর্তা আফাজ উদ্দীনের উপস্থাপনায় ও উপজেলা নির্বাহী কর্মকর্তা লিটন আলীর সভাপতিত্বে উপস্থিত ছিলেন আলমডাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান আয়ুব হোসেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সিমা শারমিন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সালমুন আহমেদ ডন, মহিলা ভাইস চেয়ারম্যান কাজী মারজাহান নিতু, আলমডাঙ্গা উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ আলী জিন্নাহ, আলমডাঙ্গা উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ইয়াকুব আলী মাস্টার, আলমডাঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সৈয়দ আশিকুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি ও প্রেসক্লাবের সভাপতি খ. শাহ আলম মন্টু, আলমডাঙ্গা সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রবিউল ইসলাম, আলমডাঙ্গা সরকারি কলেজের অধ্যক্ষ গোলাম সরোয়ার মিঠু, হারদী জোহা ডিগ্রি কলেজের অধ্যক্ষ ওমর খাইয়ুম প্রমুখ।
মুন্সিগঞ্জ:
আলমডাঙ্গার আইলহাঁসে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আলোচনা সভা ও শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার বেলা তিনটায় আইলহাঁস ইউনিয়ন পরিষদের মাঠে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আইলহাঁস ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অ্যাড. আব্দুল মালেকের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন বীর মুক্তিযোদ্ধা লুৎফর রহমান। বিশেষ অতিথি ছিলেন লক্ষীপুর মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা সাহানারা খাতুন ও ঘোলদাড়ী মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা সাহানাজ খাতুন। অনুষ্ঠান পরিচালনা করেন ইউনিয়ন পরিষদের সচিব হাফিজুর রহমানসহ ইউনিয়ন পরিষদের সব ইউপি সদস্য ও আইলহাঁস মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকবৃন্দ। এ সময় স্কুলের শিক্ষার্থীদের মধ্যে স্বদেশ প্রত্যাবর্তন দিবসের ডকুমেন্টারি পর্দার মাধ্যমে প্রদর্শন করা হয়।
জীবননগর:
জীবননগরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ক্ষণগণনা যন্ত্রের উদ্বোধন করা হয়েছে। এ উপলক্ষে জীবননগর উপজেলা প্রশাসনের আয়োজনে গতকাল শুক্রবার বেলা আড়াইটায় উপজেলা পরিষদ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়। পরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন জীবননগর উপজেলা পরিষদের চেয়ারম্যান হাজি হাফিজুর রহমান, উপজেলা নির্বাহী কর্মকার্তা সিরাজুল ইসলাম, জীবননগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাইফুল ইসলাম, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আ. সালাম, মহিলা ভাইস চেয়ারম্যান আয়েসা সুলতানা লাকী, সমাজসেবা কর্মকর্তা মাসুদুর রহমান, জনস্বাস্থ্য প্রকৌশলী রাজিব হোসেন রাজু প্রমুখ। এদিকে, একই দিনে জীবননগর উপজেলা আওয়ামী লীগের আয়োজনে শেখ মুজিবুর রহমানের জন্মশতাবার্ষিকীর ক্ষণগণনা উপলক্ষে শুক্রবার সকালে দলীয় কার্যলয়ে জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন জীবননগর উপজেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম মোর্তুজা, সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, পৌর আওয়ামী লীগের সভাপতি নাসির উদ্দিন, সাধারণ সম্পাদক ও পৌর মেয়র জাহাঙ্গীর আলমসহ বিভিন্ন ইউনিটের নেতা-কর্মীরা।
আন্দুলবাড়ীয়া:
বিপুল উৎসাহ-উদ্দীপনা ও উৎসবমুখর পরিবেশের মধ্য দিয়ে সুষ্ঠু, সুন্দর ও শান্তিপূর্ণভাবে সারা দেশের ন্যায় চুয়াডাঙ্গা জেলার জীবননগর উপজেলার আন্দুলবাড়ীয়া ইউনিয়ন পরিষদের উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক ১০ জানুয়ারি স্বাধীনতার মহান স্থপতি, স্বাধীন বাংলাদেশের অবিসংবাদিত নেতা ও সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন ও জন্মশতবার্ষিকী উপলক্ষে দিন-ক্ষণ গণনার উদ্বোধন করা হয়েছে। গতকাল শুক্রবার বেলা তিনটায় আন্দুলবাড়ীয়া বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়ের ফুটবল মাঠে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। মুজিববর্ষ উপলক্ষে আন্দুলবাড়ীয়া ইউনিয়ন আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, কৃষক লীগ, শ্রমিক লীগ, মহিলা লীগসহ ইউনিয়নের সব সরকারি-বেসরকারি স্কুল, কলেজ, মাদ্রাসা ও বিভিন্ন সংগঠন দিনব্যাপী নানা কর্মসূচি পালন করেছে। কর্মসূচির মধ্যে ছিল জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ, সুরা ফাতেহা পাঠ, স্ব স্ব প্রতিষ্ঠানের ব্যানারে বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা ও বঙ্গবন্ধুর ওপর প্রামাণ্যচিত্র প্রদর্শন। আন্দুলবাড়ীয়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও আন্দুলবাড়ীয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ শফিকুল ইসলাম মোক্তারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন আন্দুলবাড়ীয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মহিদুল ইসলাম মধু জিহাদী। অনুষ্ঠানে অতিথি হিসেবে আরও বক্তব্য দেন আন্দুলবাড়ীয়া কলেজের অধ্যক্ষ আব্বাস আলী, আন্দুলবাড়ীয়া বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মমতাজ আহাম্মেদ তাজ, আন্দুলবাড়ীয়া বহুমুখী মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফাতরুজ্জামান, শাহাপুর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুর রহমান, আন্দুলবাড়ীয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মীর মকলেচুর রহমান টজো, দপ্তর সম্পাদক শেখ আতিয়ার রহমান, প্রচার সম্পাদক মোল্লা আলতাফ হোসেন ফেলা প্রমুখ। এ সময় উপস্থিত ছিলেন আন্দুলবাড়ীয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সিনিয়র সহসভাপতি ডা. খন্দকার মো. মিজানুর রহমান, বীর মুক্তিযাদ্ধা সুজাত হোসেন, বীর মুক্তিযোদ্ধা ও অবসরপ্রাপ্ত প্রফেসর ওয়াদুদুর রহমান, সাবেক মেম্বার আব্দুর রহমান মিয়া, আন্দুলবাড়ীয়া ইউনিয়ন প্রেসক্লাবের সভাপতি নারায়ণ ভৌমিক, সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম মামুন, আন্দুলবাড়ীয়া সাহিত্য পরিষদের সাধারণ সম্পাদিকা আশরাফুন নাহার শোভা, আন্দুলবাড়ীয়া ইউনিয়ন পরিষদের সচিব হাসানুজ্জামান হাসান; স্থানীয় আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, শ্রমিক লীগ ও মহিলা লীগের ৯টি ওয়ার্ডের সভাপতি-সাধারণ সম্পাদকসহ বিভিন্ন ইউনিটের নেতা-কর্মী, সমর্থক এবং এলাকার নারী-পুরুষ, যুবক-যুবতী, শিশু-কিশোরেরা। অনুষ্ঠানটি উপস্থাপন করেন আন্দুলবাড়ীয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক দপ্তর সম্পাদক শেখ আতিয়ার রহমান।
কার্পাসডাঙ্গা:
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন ও জন্মশতবার্ষিকী উপলক্ষে মাননীয় প্রধানমন্ত্রীর ক্ষণগণনার উদ্বোধন অনুষ্ঠানের প্রর্দশন করা হয়েছে নাটুদাহ ইউনিয়ন পরিষদ চত্বরে। গতকাল শুক্রবার বেলা তিনটায় নাটুদাহ ইউনিয়ন পরিষদের আয়োজনে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন নাটুদাহ ইউপি চেয়ারম্যান ও আওয়ামী লীগের নেতা শফিকুল ইসলাম শফি। এ সময় উপস্থিত ছিলেন ইউপি সদস্য ও প্যানেল চেয়ারম্যান মো. কলিমুদ্দিন, আত্তাব হোসেন, আমজাদ আলী, আব্দার আলী, আব্দুল কুদ্দুস, জসিম উদ্দিন, শহিদুল ইসলাম, জসিম উদ্দিন, জবেদ আলী, আব্বাস আলী, দেলোয়ারা খাতুন, ইসমোতারা, কহিনুর খাতুন, ইউপি সচিব মো. রায়হান মাহমুদ, আওয়ামী লীগের নেতা ডা. ইনসুর, সামসুল হক, শফিকুল ইসলাম, আশরাফুল হক, মো. জামাত আলী, সুজাত আলী, সেলিম খান আবু বক্কর জমিদার, বুলবুল, রহিদুল বিশ্বাস, আশা বিশ্বাস, ইউনুচ, মতিউর রহমান, আলামিন, নাটুদাহ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হারুন উর রশিদ, তালসারি নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শহিদুল হক, আব্দুল গনি, মজিবর রহমান, সেলিম খান, মো. মাহফুজ, মো. শাহাবুদ্দিন, শরিফুল, নাটুদহ ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক মো. সোহরাব হোসেন, নাজমুল হোসেন, ছাত্রলীগের নেতা মো. লিমন খান, লিজনসহ নাটুদাহ ইউনিয়নের সব সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকেরা।
মেহেরপুর:
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপন উপলক্ষে মেহেরপুর জেলা প্রশাসনের আয়োজনে সমাবেশ ও আলোচনা সভা এবং বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ক্ষণগণনা চালু ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। গতকাল শুক্রবার বিকেলে মেহেরপুর জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে অলোচনা সভা, মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে আনুষ্ঠানিকভাবে ক্ষণগণনার উদ্বোধন অনুষ্ঠিত হয়। ঘড়ির কাঁটা সবেমাত্র পাঁচটা পেরিয়েছে। বড় পর্দায় জয় বাংলা ধ্বনিতে মুখরিত, ঠিক সেই সময়ই লাল বাতিতে জ্বলে উঠল ৬৬ দিন ৬ ঘণ্টা ৪১ মিনিট ৫১ সেকেন্ড। সঙ্গে সঙ্গে মেহেরপুর জেলা প্রশাসকের কার্যালয় চত্বরেও ‘জয় বাংলা জয় বঙ্গবন্ধু’ স্লোগানে মুখরিত হয়ে ওঠে। লালবাতিতে জ্বলে ওঠে দিন, ঘণ্টা মিনিট এবং সেকেন্ড হিসাবের ঘড়ি চালু হয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ক্ষণগণনা শুরু হয়। সন্ধ্যার ঠিক প্রাক্কালে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষণগণণার উদ্বোধন করেন। আর আগে এ উদ্বোধন অনুষ্ঠান মেহেরপুর জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে বড় পর্দায় ধারণ করে দেখানোর ব্যবস্থা করা হয়। এর আগে মেহেরপুর জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে এক সমাবেশ অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক মোহাম্মদ আতাউল গণি, পুলিশ সুপার এস এম মুরাদ আলী, জেলা ও দায়রা জজ এস এম আব্দুস সালাম, সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর শফিউল ইসলাম সরদার, স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক মৃধা মো. মুজাহিদুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইবাদত হোসেন, তৌফিকুর রহমান, পৌর মেয়র মাহফুজুর রহমান টিন, সদর উপজেলা চেয়ারম্যান অ্যাড. ইয়ারুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদুল আলম, পিপি পল্লব ভট্টাচার্যসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ সেখানে উপস্থিত ছিলেন। পরে সেখানে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। মেহেরপুর জেলা শিল্পকলা একাডেমির শিল্পীরা সংগীত পরিবেশন করেন। সন্ধ্যায় মেহেরপুর জেলা প্রশাসকের কার্যালয়ের ছাদ থেকে মনোমুগ্ধকর আতশবাজি ফোটানো হয়। এ সময় জেলা প্রশাসক মোহাম্মদ আতাউল গণি, অতিরিক্ত জেলা প্রশাসক ইবাদত হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক তৌফিকুর রহমান, স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক মৃধা মোহাম্মদ মুজাহিদুল ইসলাম, প্রফেসর হাসানুজ্জামান মালেক, পিপি পল্লব ভট্টাচার্য্য, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাড. ইয়ারুল ইসলামসহ শত শত মানুষ আতশবাজি ফোটানো উপভোগ করেন।
মুজিবনগর:
বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদ্যাপন উপলক্ষে মেহেরপুরের মুজিবনগরে এক বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠানের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার ক্ষণগণনা যন্ত্র উদ্বোধনের প্রদর্শনী হয়। গতকাল বিকেল পাঁচটার সময় মুজিবনগর স্মৃতি কমপ্লেক্সে এ প্রদর্শনী অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন মেহেরপুর জেলা প্রশাসক আতাউল গনি, পুলিশ সুপার মুরাদ আলী, মুজিবনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা উসমান গনি, মুজিবনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুল হাশেম, মুজিবনগর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও মহাজনপুর ইউপি চেয়ারম্যান আমাম হোসেন মিলুসহ উপজেলা ভাইস চেয়ারম্যান, ইউপি চেয়ারম্যান, উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগের নেতা-কর্মী এবং বিভিন্ন স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীরা।
ঝিনাইদহ:
বর্ণাঢ্য আয়োজনের মধ্যে ঝিনাইদহে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়েছে। জেলা আওয়ামী লীগের উদ্যোগে গতকাল শুক্রবার সকালে শহরের এইচএসএস সড়কের দলীয় কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরে বিভিন্ন সড়ক ঘুরে প্রেরণা একাত্তর চত্বরে গিয়ে শেষ হয়। সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও স্থানীয় সংসদ সদস্য আব্দুল হাই, সংরক্ষিত নারী ২৭ আসনের সংসদ সদস্য খালেদা খানম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিণ্টুসহ অন্যরা। পরে সংক্ষিপ্ত আলোচনা সভায় আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা বক্তব্য দেন। একই সময় জেলা প্রশাসনের উদ্যোগে স্বদেশ প্রত্যাবর্তন দিবস বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন।