৪ জনের কারাদণ্ড, ৪৩ জনের জরিমানা

27

চুয়াডাঙ্গার বিভিন্ন স্থানে ভ্রাম্যমাণ আদালত পরিচালিত
নিজস্ব প্রতিবেদক:
চুয়াডাঙ্গায় বিভিন্ন স্থানে ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়েছে। গতকাল সোমবার দিনব্যাপী জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসন জেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান ও বাজারে স্বাস্থ্যবিধি না মানা, মাস্ক পরিধান না করা, অটোতে রেকসিনের কাপড় দিয়ে পার্টিশন না দেওয়া এবং হেলমেট পরিধান না করাসহ আইন অনুযায়ী এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। ১১টি ভ্রাম্যমাণ আদালতে ৪ জনকে বিভিন্ন মেয়াদে বিনাশ্রম কারাদণ্ড প্রদান এবং ৪৩ জনের কাছ থেকে ৫৪ হাজার ৬ শ টাকা জরিমানা আদায় করা হয়। এর মধ্যে সদর উপজেলায় ২১ জনকে ৩০ হাজার ৩ শ টাকা, আলমডাঙ্গা উপজেলায় ৫ জনকে ১৩ হাজার ৫ শ টাকা, দামুড়হুদা উপজেলায় ৮ জনকে ৭ হাজার টাকা এবং জীবননগর উপজেলায় ৯ জনকে ৩ হাজার ৮ শ টাকা জরিমানা করা হয়।
জানা গেছে, সোমবার বিকেল ৫টায় চুয়াডাঙ্গা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মুহাম্মদ সাদিকুর রহমান বড় বাজার চৌরাস্তার মোড়ে মোবাইল কোর্ট পরিচালনা করে স্বাস্থ্যবিধি না মানা, মাস্ক পরিধান না করা, অটোতে রেকসিনের কাপড় দিয়ে পার্টিশন না দেওয়া এবং হেলমেট পরিধান না করার অপরাধে সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন ২০১৮ এর ২৪(১) ধারায় ৫টি মামলায় ৫ জন ব্যক্তিকে ৬ হাজার টাকা এবং সড়ক পরিবহন আইন ২০১৮ এর ৯২(১) ধারায় ১ হাজার ৫ শ টাকা জরিমান করেন। পাশাপাশি ৯টি অটো জব্দ করেন। এ সময় সহযোগিতায় ছিলেন পেশকার সোবহান আলী।
এদিকে, চুয়াডাঙ্গা রেলবাজার এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শিবানী সরকার। এসময় তিনি দুই প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ এর ধারা ৫১, ৫২ অনুযায়ী মোট ৯ হাজার টাকা জরিমানা করেন।