২৪ ঘণ্টায় সড়কে নিভল ২৬ প্রাণ

9

সমীকরণ প্রতিবেদন:
ঈদের ছুটি শেষে একরকম ‘মৃত্যুকূপ’ পাড়ি দিয়েই মানুষকে কর্মস্থলে ফিরতে হচ্ছে। সড়ক-মহাসড়ক চিরচেনা নিয়মেই ভয়ংকর হয়ে উঠেছে। গত বুধবার রাত থেকে গতকাল বৃহস্পতিবার রাত পর্যন্ত সড়ক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছে আরো ২৬ জন। সবচেয়ে বড় দুর্ঘটনাটি ঘটেছে ফেনীতে। ঢাকা থেকে কক্সবাজারে বনভোজনে যাওয়ার পথে ফাঁকা মহাসড়কে বাস নিয়ন্ত্রণ হারিয়ে সাতজনের মৃত্যু হয়েছে। গতকাল বেশির ভাগ দুর্ঘটনা ঘটেছে মুখোমুখি সংঘর্ষে। এ ছাড়া নিয়ন্ত্রণ হারানো এবং অতিরিক্ত গতিও ছিল দুর্ঘটনার অন্যতম কারণ। বুয়েটের দুর্ঘটনা গবেষণা ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক কাজী সাইফুন নেওয়াজ বলেন, এবার দুর্ঘটনার হার কম ছিল। তবে বৈরী আবহাওয়ার সঙ্গে অদক্ষ গাড়ি চালনায় এখন প্রাণহানি বাড়ছে। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ফেনীর লেমুয়া এলাকায় গতকাল ভোরে বনভোজনের বাস নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সঙ্গে ধাক্কা লেগে সাত যাত্রী নিহত হয়। এ ঘটনায় আহত হয়েছে ২০ জন। নিহতরা হলো ফেনীর ছাগলনাইয়ার মো. শাহাদাত হোসেন, নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ উপজেলার সুজন মিয়া ও মো ফয়সাল, কুমিল্লার তিতাস উপজেলার নয়ন, মান্না ও সাইদুল এবং মিরপুরের আজহারউদ্দিন।
পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানায়, বনভোজনের জন্য রাজধানী থেকে প্রাইম পরিবহনের একটি বাস গত বুধবার রাতে মিরপুর থেকে কক্সবাজারের উদ্দেশে রওনা দেয়। গতকাল সকালে বাসটি ফেনীর লেমুয়া এলাকা অতিক্রমের সময় নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সঙ্গে ধাক্কা লেগে সামনের অংশ দুমড়ে-মুচড়ে যায়। এতে ঘটনাস্থলেই ছয়জন মারা যায়। পরে হাসপাতালে নেওয়ার পর আরো একজন মারা যায়। ফেনীর মহিপাল হাইওয়ে থানার ওসি মো. শাহজাহান খান জানান, খবর পেয়ে হাইওয়ে পুলিশ আহতদের উদ্ধার করে ফেনী সদর হাসপাতালে নিয়ে যায়। ফেনী সদর হাসপাতালের আরএমও ডা. আবু তাহের বলেন, আহত ২০ জনকে ফেনী ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে আনা হয়েছিল। তাদের মধ্যে সাতজনকে ঢাকায় পাঠানো হয়েছে। এদিকে, ফরিদপুরে আলাদা সড়ক দুর্ঘটনায় চারজন নিহত ও ৩২ জন আহত হয়েছে। গতকাল সকালে ঢাকা-বরিশাল মহাসড়কের ফরিদপুরের ভাঙ্গার নওয়াপাড়া ২ নম্বর সেতুর কাছে বরিশাল থেকে সৈয়দপুরগামী তুহিন পরিবহনের বাসের সঙ্গে ফরিদপুর থেকে টেকেরহাটগামী লোকাল বাসের মুখোমুখি সংঘর্ষে তিনজন নিহত হয়। আহত হয় ৩১ জন। গুরুতর আহত ১৩ জনকে ফরিদপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। নিহতরা হলেন লোকাল বাসের চালক রওশন ফকির (৩৫) ও বাসযাত্রী মীরা কু-ু (৬০)। অন্য বাসযাত্রীর (৭০) নাম-পরিচয় জানা যায়নি।
এদিকে সদরপুরে গতকাল সকালে ঢেউখালী ইউনিয়নের বাবুর চর কাচারী ডাঙ্গী গ্রামের বাবুর চর-চন্দ্রপাড়া সড়কে মোটরসাইকেল দুর্ঘটনায় পথচারী মো. ছত্তার মোল্লা (৩৮) নামের কৃষক নিহত হয়েছেন। কিশোরগঞ্জের কটিয়াদীর আচমিতায় গতকাল ইটবোঝাই পিকআপ ভ্যানের সঙ্গে সিএনজিচালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে তিন যাত্রী নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরো চার যাত্রী। নিহতরা হলেন করিমগঞ্জের নিয়ামতপুর গ্রামের জামাল উদ্দিন (৩০), ইটনার জয়সিদ্ধির তোফাজ্জল হোসেন (২৮) ও একই গ্রামের ওমর ফারুক (২২)। এদিকে ঢাকা-বগুড়া মহাসড়কের সিরাজগঞ্জের খামারখন্দের কোনাবাড়ীতে গতকাল তিন বাসের সংঘর্ষে চালকসহ দুজন নিহত হয়েছে। আহত হয়েছে ২০ যাত্রী। প্রাথমিকভাবে নিহতদের পরিচয় জানা যায়নি। ময়মনসিংহের ফুলপুরের ঢাকা-হালুয়াঘাট মহাসড়কের ইমাদপুর মোদক বাড়ি এলাকায় গতকাল দুপুরে সড়ক দুর্ঘটনায় দুজন নিহত হয়েছে। আহত হয়েছে আরো পাঁচজন। নিহতরা হলেন শিশু জায়েদ (৬) ও সিরাজ (৪৫)। বনপাড়া-হাটিকুমরুল মহাসড়কে গত বুধবার রাতে মাঝগাঁও ইউনিয়নের সুতিরপারে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেলের চালক আরিফ হোসেন (১৯) নিহত হয়েছেন। আরিফ বনপাড়া-কালিকাপুর কৃষি কারিগরি স্কুল অ্যান্ড কলেজের একাদশ শ্রেণির ছাত্র ছিলেন।
ঢাকা-খুলনা মহাসড়কের গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার গোপালপুরে গতকাল দুপুরে প্রাইভেট কার ও মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে তুহিন মোল্লা (৩২) নামের মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন। টাঙ্গাইলের সখীপুর-গোড়াই সড়কের বোয়ালী উত্তরপাড়া এলাকায় গতকাল সকালে পিকআপ ভ্যানের চাপায় ইসতিয়াক আহমেদ (১৭) নামের এক কলেজছাত্র নিহত হয়েছে। সে সরকারি মুজিব কলেজের একাদশ শ্রেণির ছাত্র ছিল। ভোলার ব্যারিস্টার কাছারি বাজারে গতকাল দুপুরে মহেন্দ্রচাপায় পারভেজ (৬) নামের এক শিশু নিহত হয়েছে। বরিশালের বাবুগঞ্জে গতকাল দুপুরে বাসচাপায় আবুল হাসানাত রাসেল নামের এক মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন। এ ঘটনায় গুরুতর আহত হয়েছে অপর এক আরোহী। নরসিংদীর রায়পুরা উপজেলার মাহমুদাবাদ নামক স্থানে গতকাল দুপুরে বাস দুর্ঘটনায় এক নারী নিহত ও ১২ যাত্রী আহত হয়েছে। নিহত যাত্রীর নাম হোসনে আরা বেগম (৫৮)। চট্টগ্রামের হাটহাজারী উপজেলার পশ্চিম মেখলের সানাউল্লাহ খন্দকার বাড়ির সামনে গতকাল বিকেলে মোটরসাইকেলের ধাক্কায় আবু আলম (৬৫) নামের এক বৃদ্ধ নিহত হয়েছেন। এদিকে টাঙ্গাইলের ঘাটাইলের সাগরদীঘিতে গত বুধবার রাতে বরযাত্রীবাহী বাস উল্টে নারী ও শিশুসহ ১৫ জন আহত হয়েছে। চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের কর্ণফুলী উপজেলার শিকলবাহা ফসিল ফিলিং স্টেশন এলাকায় গতকাল সকালে বাস ও মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে মাইক্রোবাসের ছয় যাত্রী আহত হয়েছে।