সূর্যের আলোতেই মরতে পারে করোনা ভাইরাস, আশার আলো গবেষণায়

106

নিউজ ডেস্ক : কীভাবে নির্মূল করা যাবে মারণ করোনা ভাইরাসকে, পরীক্ষা নিরীক্ষা চলছে সমানে। ইউএস ডিপার্টমেন্ট অফ হোমল্যান্ড সিকিওরিটি বা ডিএইচএসের পরীক্ষায় করোনা ভাইরাস সূর্যালোকে মরতে পারে, এমন সম্ভাবনা তৈরি হয়েছে। ইয়াহু নিউজের পক্ষ থেকে এই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, ডিএইচএস জানাচ্ছে, উচ্চ তাপমাত্রা ও আর্দ্রতায় এই ভাইরাসের বেঁচে থাকার কথা নয়। তাদের এই পরীক্ষায় আসার আলো জেগেছে।

কারণ গরমকাল ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। করোনা ভাইরাসের নির্মূল হওয়ার সম্ভাবনাও তাই তৈরি হতে পারে বলে মনে করছেন সাধারণ মানুষ। তবে এরই সঙ্গে এটাও জানানো হচ্ছে যে এই রিপোর্ট এখনও পরীক্ষিত নয়। মনে করা হচ্ছে সূর্যালোক বা অতিরিক্ত তাপমাত্রায় করোনা ভাইরাস মারা যায়। তবে এখনও তার কোনও সত্যতা বা প্রমাণ মেলেনি।

ডিএইচএসের মুখপাত্র ডেইলি মেল ডট কমকে জানান, গোটা বিশ্বের মানুষের স্বাস্থ্য ও সুরক্ষার কথা ভেবে কাজ করা হচ্ছে। পরীক্ষা চলছে ক্রমাগত। সূর্যালোকে করোনা ভাইরাস নির্মূল হয়, এটা পরীক্ষিত সত্য না হলেও, এর ওপরে কাজ চলছে। এই রিপোর্ট এখনও প্রকাশিত হয়নি। তাই এখনই কোনও উপসংহারে পৌঁছনো বোকামো হবে। বিজ্ঞানসম্মত সত্যতা যাচাই না করা পর্যন্ত ডিএইচএস কোনও মন্তব্য করতে চাইছে না। তবে সূর্যের আলোয় মরে যায় করোনা ভাইরাস, এই তথ্য গোটা দুনিয়াতেই ঘোরা ফেরা করছে।

নেট দুনিয়ার গুজব হিসেবে ধরা হলেও, পরীক্ষা চলছে এর ওপরে। সম্প্রতি, ‘এক্স মার্শেলি ইউনিভার্সিটি’র এক গবেষণায় জানা গিয়েছে, ৬০ ডিগ্রি তাপমাত্রাতেও দীর্ঘক্ষণ বেঁচে থাকতে পারে এই ভাইরাস।

ফলে, ল্যাবরেটরিগুলোকে জীবাণুমুক্ত করার জন্য যে পদ্ধতি ব্যবহার করা হচ্ছে, তা যথেষ্ট নয় বলেই দাবি বিশেষজ্ঞদের। ল্যাবরেটরিগুলোতে জীবাণু মারার জন্য ৬০ ডিগ্রি তাপমাত্রা ব্যবহার করা হচ্ছে। কিন্তু তাতে কোনও লাভ হবে না বলেই দাবি গবেষকদের। বদলে ৯২ ডিগ্রি তাপমাত্রা ব্যবহার করতে বলা হচ্ছে। ওই তাপমাত্রায় নাকি অল্প সময়েই মরবে ভাইরাস। ইবোলার ক্ষেত্রেও ৬০ ডিগ্রিতে জীবাণু নষ্ট করার কাজ শুরু হয়েছিল। কিন্তু, আপাতত দেখা যাচ্ছে সেই তাপমাত্রা করোনা ভাইরাসকে মারার জন্য যথেষ্ট নয়।