সর্বস্তরের মানুষের মানবাধিকার সুরক্ষা নিশ্চিতকরণ করতে হবে

112

চুয়াডাঙ্গা ও মেহেরপুরে মানবাধিকার দিবস পালন, আলোচনা সভায় ডিসি নজরুল ইসলাম
সমীকরণ প্রতিবেদন:
‘মানবাধিকার সুরক্ষায় তারুণ্যের অভিযাত্রা’ প্রতিপাদ্যে চুয়াডাঙ্গা ও মেহেরপুরে মানবাধিকার দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে গতকাল মঙ্গলবার পৃথক আয়োজনে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
চুয়াডাঙ্গা:
চুয়াডাঙ্গায় নানা আয়োজনে মানবাধিকার দিবস পালন করা হয়েছে। এবারের প্রতিপাদ্য ছিল, ‘মানবাধিকার সুরক্ষায় তারুণ্যের অভিযাত্রা’। এ উপলক্ষে গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) খোন্দকার ফরহাদ আহমদের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) কানাই লাল সরকার, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মনিরা পারভীন ও চুয়াডাঙ্গা সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক সিদ্দিকুর রহমান। সভায় মানবাধিকার প্রতিষ্ঠায় সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে বক্তারা বলেন, ‘সরকারের পাশাপাশি মানবাধিকার সুরক্ষার কাজে নিয়োজিত বেসরকারি ব্যক্তি ও প্রতিষ্ঠান, জাতীয় ও আন্তর্জাতিক সংস্থা, উন্নয়ন সহযোগী, সিভিল সোসাইটি, গণমাধ্যম, মালিক ও শ্রমিক সংগঠনসহ সংশ্লিষ্ট সবাইকে আরও কার্যকর ভূমিকা পালন করতে হবে। এ ছাড়া সর্বস্তরের মানুষের মানবাধিকার সুরক্ষা, সমধিকার, অর্থনৈতিক ক্ষমতায়ন নিশ্চিতকরণে এবং উন্নয়নের মূল ¯্রােতধারায় পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে সম্পৃক্ত করতে হবে।’
আলমডাঙ্গা:
আলমডাঙ্গায় মানবাধিকার দিবস পালন উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার সকাল ১০টার দিকে উপজেলা পরিষদ চত্বর থেলে একটি র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে উপজেলা পরিষদের হলরুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. লিটন আলীর সভাতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আইয়ুব হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ভাইস চেয়ারম্যান কাজী মারজাহান নিতু, বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব শেখ নুর মোহাম্মদ জকু ও প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আব্দুল্লাহিল কাফি। উপজেলা সমাজসেবা কর্মকর্তা আফাজ উদ্দিনের উপস্থাপনায় সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুল বারী, নির্বাচন অফিসার এম এ জি মোস্তফা ফেরদৌস, যুব উন্নয়ন কর্মকর্তা আনিসুর রহমান, মহিলাবিষয়ক কর্মকর্তা মাকসুরা জান্নাত, বিআরডিবি কর্মকর্তা শায়লা সারমিন, সরকারি উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক রবিউল ইসলাম খান, খাদ্য কর্মকর্তা মোফাখ্খারুল ইসলাম, খাদ্য পরিদর্শক রাকিবুল ইসলাম, প্রকল্প কর্মকর্তা এনামুল হক, শান্তনা খাতুন, প্রশাসনিক কর্মকর্তা মাহাতাব উদ্দিন প্রমুখ।
দামুড়হুদা:
দামুড়হুদায় মানবাধিকার দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা প্রশাসনের আয়োজনে এ উপলক্ষে গতকাল মঙ্গলবার সকাল ১০টার দিকে একটি র‌্যালি বের হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এস এম মুনিম লিংকনের নেতৃত্বে র‌্যালিটি উপজেলা পরিষদ চত্বর থেকে বের হয়ে শহরের প্রধান সড়কগুলো ঘুরে একই স্থানে এসে শেষ হয়। পরে উপজেলা পরিষদের হলরুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। র‌্যালি ও আলোচনা সভায় উপস্থিত ছিলেন উপজেলা সমবায় কর্মকর্তা আশোক কুমার পাল, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মশিউর রহমান, দামুড়হুদা প্রেসক্লাবের সভাপতি এম নুরুন্নবী, উপজেলা নির্বাহী অফিসের সার্টিফিকেট সহকারী জিহন আলী, উপসহকারী কৃষি কর্তকর্তা সাইফুল ইসলাম প্রমুখ।
মেহেরপুর:
‘মানবাধিকার সুরক্ষায় তারুণ্যের অভিযাত্রা’ প্রতিপাদ্যে র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে মেহেরপুরে জাতীয় মানবাধিকার দিবস পালন করা হয়েছে। গতকাল মঙ্গলবার সকাল ১০টার দিকে জেলা শিল্পকল একাডেমির সামনে থেকে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. ইবাদত হোসেনের নেতৃত্বে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে গিয়ে শেষ হয়। র‌্যালিতে অন্যদের মধ্যে সহকারী কমিশনার সুজন দাস, মিথিলা দাসসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন। র‌্যালি শেষে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক মো. ইবাদত হোসেনের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো. আতাউল গনি। সভায় উপস্থিত ছিলেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. জাহাঙ্গীর আলম, মেহেরপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি রশিদ হাসান খান আলো, মেহেরপুর জেলা ব্র্যাকের প্রতিনিধি মোশারফ হোসেন প্রমুখ।
মুজিবনগর:
‘মানবাধিকার সুরক্ষায় তারুণ্যের অভিযাত্রা’ প্রতিপাদ্যে মুজিবনগরে র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে মানবাধিকার দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে উপজেলা প্রশাসনের আয়োজনে গতকাল মঙ্গলবার উপজেলা পরিষদ চত্বর থেকে একটি র‌্যালি বের হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) এম এম আরাফাত হোসেনের নেতৃত্বে র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ একই স্থানে এসে শেষ হয়। র‌্যালিতে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আনোয়ার হোসেন, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা শহিদুল ইসলাম, আইসিটি অফিসার শ্যাম ঘোষ, তথ্যসেবা কর্মকর্তা তানিয়া খন্দকারসহ উপজেলার সব অধিদপ্তরের কর্মকর্তারা অংশ নেন। পরে ইউএনও এম এম আরাফাত হোসেনের সভাপতিত্বে উপজেলা পরিষদের মিলনয়াতনে মানবাধিকার দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়।