সমাজের সব জায়গায় মীনা চরিত্র দরকার

149

চুয়াডাঙ্গা, মেহেরপুর, ঝিনাইদহসহ সারা দেশে মীনা দিবস পালন
সমীকরণ প্রতিবেদন:
‘মনের মতো স্কুল পেলে, শিখব মোরা হেসে খেলে’ স্লোগানে সারা দেশের ন্যায় চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহে মীনা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল মঙ্গলবার পৃথকভাবে বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা, শিশুদের অংশগ্রহণে বিভিন্ন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে।
আলমডাঙ্গা:
আলমডাঙ্গা উপজেলা প্রশাসন ও উপজেলা শিক্ষা অফিসের উদ্যোগে মীনা দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে গতকাল মঙ্গলবার সকাল ১০টার দিকে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে যেয়ে শেষ হয়। পরে সেখানে এক সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা শিক্ষা কর্মকর্তা শামসুজ্জোহার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. লিটন আলী। এ সময় উপস্থিত ছিলেন মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুল বারি, যুব উন্নয়ন কর্মকর্তা আনিসুজ্জামান, সমাজসেবা কর্মকর্তা আফাজ উদ্দিন, প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আব্দুল্লাহিল কাফি, উপজেলা শিক্ষক সমিতির সভাপতি রেফাউল হক, উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা আশরাফুল আলম, সৈয়দ মাসুদুল ইসলাম, হুমায়ন কবির, রফিকুল ইসলাম, রাশিদুল ইসলাম, খন্দকার রাকিবুল ইসলাম, শিক্ষক সমিতির সম্পাদক আলম হোসেন, ফেরসৌস মোল্লা, শাহিনা আক্তার, শাহিদা শারমিন প্রমুখ। পরে আলমডাঙ্গা সরকারি মডেল প্রাথমিক বিদ্যালয়ে বিভিন্ন ইভেন্টে শিশুদের অংশগ্রহণে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
সভায় বক্তারা বলেন, মীনা চরিত্র শুধু শিশুশিক্ষার প্রসার, বাল্যবিবাহ রোধ ও জেন্ডার-বৈষম্য রোধে নয়, সমাজের সব জায়গায় মীনা চরিত্র দরকার। শুধু শিক্ষামূলক নয়, মাদক, ঘুষ, দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহার নিয়ে মীনার মতো আরও চরিত্র সৃষ্টি করতে হবে।
জীবননগর:
জীবননগরে মীনা দিবস পালিত হয়েছে। জীবননগর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসের আয়োজনে এ দিবস পালন করা হয়। এ উপলক্ষে গতকাল মঙ্গলবার সকালে উপজেলা পরিষদ থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়। পরে উপজেলা পরিষদের হলরুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা দ্বিনেশ চন্দ্র পাল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা নুর হোসেন, আবু হাসান, শিক্ষক সেলিম উদ্দিন ও ইকরামুল হক। অনুষ্ঠানটি সার্বিক পরিচালনা করেন শিক্ষক মফিজুল ইসলাম। আলোচনা সভা শেষে শিশুদের অংশগ্রহণে চিত্রাঙ্কন, নৃত্য ও যেমন খুশি তেমন সাজো প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।
মেহেরপুর:
র‌্যালি, আলোচনা সভা ও বিভিন্ন প্রতিযোগিতায় বিজীয়দের মধ্যে পুরস্কার বিতরণের মধ্য দিয়ে মেহেরপুরে মীনা দিবস পালন করা হয়েছে। গতকাল মঙ্গলবার সকালে মেহেরপুর সদর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসের আয়োজনে ‘মনের মতো স্কুল পেলে, শিখব মোরা হেসে খেলে’ স্লোগানে একটি র‌্যালি বের হয়। মেহেরপুর সদর উপজেলা চেয়ারম্যান অ্যাড. ইয়ারুল ইসলামের নেতৃত্বে জেলা শিল্পকলা একাডেমির সামনে থেকে র‌্যালিটি বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ চত্বরে গিয়ে শেষ হয়। র‌্যালিতে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন জেলা শিক্ষা কর্মকর্তা ফজলে রহমান, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আপিল উদ্দীন, সহকারী শিক্ষা কর্মকর্তা শামিম আহম্মেদ, আসাব উদ দৌল্লা, শিক্ষক নেতা আলমগীর হোসেন, জাহিদুল ইসলাম, কোমর উদ্দীন, নুরল গনিসহ বিদ্যালয়ের শিক্ষার্থীরা। র‌্যালি শেষে মেহেরপুর সদর উপজেলা পরিষদের মিলনায়তনে মীনা দিবস উপলক্ষে চিত্রাঙ্কন, যেমন খুশি তেমন সাজোসহ বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করা হয়। পরে এসব প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। সদর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. আফিল উদ্দীনের সভাপতিত্বে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সহকারী জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা শারমিন সেলিনা আজহার। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা শামিম সুলতানা, শিক্ষক নেতা মো. আলমগীর হোসেন, কোমর উদ্দীন, নুরুল আহম্মেদ প্রমুখ।
গাংনী:
মেহেরপুরের গাংনীতে মীনা দিবস উপলক্ষে র‌্যালি ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়েছে। দিবসটি উপলক্ষে গতকাল মঙ্গলবার সকালে গাংনী উপজেলা পরিষদ চত্বর থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়। পরে এক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে উপজেলা শিক্ষা কর্মকর্তা আতাউর রহমান, গাংনী প্রেসক্লাবের সভাপতি রমজান আলীসহ বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিল।
ঝিনাইদহ:
‘মনের মতো স্কুল পেলে, শিখব মোরা হেসে খেলে’ স্লোগানে ঝিনাইদহে মীনা দিবস পালিত হয়েছে। সদর উপজেলা প্রশাসন ও উপজেলা শিক্ষা অফিসের আয়োজনে গতকাল মঙ্গলবার সকালে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে একটি র‌্যালি বের হয়। এতে ব্যানার-ফেস্টুন নিয়ে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা অংশ নেয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে উপজেলা পরিষদ চত্বরে গিয়ে শেষ হয়। পরে উপজেলা পরিষদের মিলনায়তনে চিত্রাঙ্কন প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শাম্মী ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান অ্যাড. আব্দুর রশিদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ফাতেমা-তুজ-জোহরা, সদর উপজেলা ভারপ্রাপ্ত শিক্ষা কর্মকর্তা শুধাংশু শেখর বিশ্বাস, সহকারী উপজেলা শিক্ষা কর্মকর্তা প্রবীর কুমার কাঞ্জিলাল, শিমুল রানা, শাজাহান রহমান, হামিদুল ইসলাম, ফেরদৌস আরা, সুশান্ত কুমার ম-ল ও হাসান মাসুদ। আলোচনা সভা শেষে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। পরে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।