সচেতনতা সৃষ্টি ও সবাইকে সতর্ক থাকার আহ্বান

52

চুয়াডাঙ্গা, মেহেরপুর, ঝিনাইদহ সারা দেশে বিশ্ব এইডস দিবস পালন
সমীকরণ প্রতিবেদন:
‘এইডস নির্মূলে প্রয়োজন, জনগণের অংশগ্রহণ’ এ প্রতিপাদ্যে চুয়াডাঙ্গা, মেহেরপুর, ঝিনাইদহ সারা দেশে বিশ্ব এইডস দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল রোববার পৃথক আয়োজনে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
চুয়াডাঙ্গা:
‘এইডস নির্মূলে প্রয়োজন, জনগণের অংশগ্রহণ’ এই প্রতিপাদ্যে র‌্যালি, আলোচনা সভাসহ নানা আয়োজনের মধ্য দিয়ে চুয়াডাঙ্গায় পালিত হয়েছে বিশ্ব এইডস দিবস। সিভিল সার্জন অফিসের আয়োজনে গতকাল রোববার সকাল সাড়ে নয়টায় সদর হাসপাতাল চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে একই জায়গায় এসে শেষ হয়। পরে হাসপাতালের সেমিনারকক্ষে সিভিল সার্জন ডা. এ এস এম মারুফ হাসানের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথির বক্তব্য দেন জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার। বিশেষ অতিথি হিসেবে পুলিশ সুপার জাহিদুল ইসলাম ও পরিবার পরিকল্পনা বিভাগের উপপরিচালক দীপক কুমার সাহা বক্তব্য দেন। এ সময় স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা, ডাক্তার ও নার্সগণ উপস্থিত ছিলেন।
‘এইডস থেকে বাঁচতে কি করণীয়’ এর ওপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন চুয়াডাঙ্গা সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. শামীম কবির। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন সিভিল সার্জন অফিসের জেষ্ঠ্য স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা রবজেল হোসেন। এ সময় আরা উপস্থিত ছিলেন সদর হাসপাতালের জুনিয়র কনসালট্যান্ট (চক্ষু) ডা. শফিউজ্জামান সুমন, জুনিয়র কনসালট্যান্ট (সার্জারি) তারিক হাসান শাহীন, কনসালট্যান্ট (গাইনী) ডা. আকলিমা খাতন, কনসালট্যান্ট (কার্ডিওলজি) ডা. আবুল হাশেম, ডেন্টাল সার্জারি ডা. জয়নাল আবেদীন, জুনিয়র কনসালট্যান্ট (অ্যানেসথেসিয়া) ডা. গোলাম মোর্শেদ ডালিম। এ ছাড়াও নার্সিং সুপারভাইজার ফেরদৌস আরা গিনি ও তরুলতা ম-লসহ হাসপাতালের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।
বক্তারা বলেন, ‘বাংলাদেশে এইচআইভি সংক্রমণের হার কম হলেও সম্ভাব্য সব কারণ ও ঝুঁকিপূর্ণ আচরণ বিদ্যমান রয়েছে। উচ্চমাত্রায় আক্রান্ত দেশসমূহের সঙ্গে ভৌগোলিক অবস্থান, দীর্ঘ সীমান্ত পথ, মানবপাচার, সুঁইয়ের মাধ্যমে মাদক গ্রহণ, পেশাভিত্তিক যৌনকর্ম, এইচআইভি-বিষয়ক অপবাদ ও বৈষম্য, নিরক্ষরতা ইত্যাদি কারণে সাধারণ সাধারণ মানুষের মধ্যে এইচআইভি আক্রমণের ঝুঁকি বিদ্যমান।’ এসব বিষয়ে সচেতনতা সৃষ্টি ও সতর্ক থাকার জন্য সবার প্রতি আহ্বান জানান বক্তারা।
মেহেরপুর:
‘এইডস নির্মূলে প্রয়োজন, জনগনের অংশগ্রহণ’ এ প্রতিপাদ্যে মেহেরপুরে পালন করা হয় বিশ্ব এইডস দিবস। এ উপলক্ষে গতকাল রোববার সকাল ১০টার দিকে বিশ্ব এইডস দিবস উপলক্ষে জেলা প্রশাসন, স্বাস্থ্য বিভাগ এবং এনজিওসমমূহের আয়োজনে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি মেহেরপুর পৌর ঈদগাহ গেট থেকে শুরু হয়ে সিভিল সার্জন কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়। র‌্যালি শেষে সিভিল সার্জন অফিসের সম্মেলনকক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন মেহেরপুরের সিভিল সার্জন ডা. শামীম আরা নাজনীন। র‌্যালি ও আলোচনা সভায় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক তৌফিকুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার শেখ জাহিদুল ইসলাম, বিএমএ-এর সভাপতি ডা. রমেশ চন্দ্রনাথ, ডা. তাপস কুমার সরকার, প্যানেল মেয়র শাহিনুর রহমান রিটন, ডা. অলক কুমার দাস প্রমুখ।
ঝিনাইদহ:
‘এইডস নির্মূলে প্রয়োজন জনগণের অংশগ্রহণ’ এ স্লোগানে ঝিনাইদহে বিশ্ব এইডস দিবস পালিত হয়েছে। স্বাস্থ্য বিভাগের আয়োজনে গতকাল রোববার সকালে সিভিল সার্জনের কার্যালয় চত্বর থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে একই স্থানে এসে শেষ হয়। পরে সিভিল সার্জনের সম্মেলনকক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ঝিনাইদহের সিভিল সার্জন ডা. সেলিনা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক সরোজ কুমার নাথ। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আয়ুব আলী, ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালক আব্দুল হামিদ খান, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সাজ্জাত হাসান, সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. প্রসেনজিৎ বিশ্বাস পার্থ ও সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার ওয়াহিদুল ইসলাম। সভায় বক্তারা, মরণব্যাধী এইডস নির্মূলে সর্বস্তরের জনগণকে সচেতন করার আহ্বান জানান।