শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে

29

দামুড়হুদায় জনসচেতনতামূলক সেমিনার ও মতবিনিময় সভায় এমপি টগর
প্রতিবেদক, দামুড়হুদা:
চুয়াডাঙ্গার দামুড়হুদায় প্রধানমন্ত্রীর নির্বাচনী ইশতেহার বর্তমান সরকারের উন্নয়ন রুপরেখা বাস্তবায়নের মাধ্যমে নিরাপদ নিয়মিত ও মানস¤পন্ন অভিবাসন নিশ্চিতকরণের লক্ষ্যে জনসচেতনতামূলক সেমিনার ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। দামুড়হুদা উপজেলা প্রশাসনের আয়োজনে ও প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সার্বিক পৃষ্ঠপোষকতায় গতকাল বুধবার বেলা ১১টার দিকে উপজেলা পরিষদের সভাকক্ষে এ সেমিনার ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এস এম মুনিম লিংকনের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সহসভাপতি হাজি আলী আজগর টগর।
প্রধান অতিথির বক্তব্যে এমপি টগর বলেন, বাংলাদেশের স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উন্নয়নশীল দেশে উত্তরণ ঘটেছে। জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন নীতি সংক্রান্ত কমিটি (সিডিপি) এলডিসি থেকে বাংলাদেশের উত্তরণের যোগ্যতা অর্জনের আনুষ্ঠানিক ঘোষণা দেয়। এলডিসি ক্যাটাগরি থেকে উত্তরণের জন্য মাথাপিছু আয়, মানব সম্পদ সূচক এবং অর্থনৈতিক ভঙ্গুরতা সূচক এ তিনটি সূচকের যেকোনো দুটি অর্জনের শর্ত থাকলেও বাংলাদেশ তিনটি সূচকের মানদণ্ডেই উন্নীত হয়েছে। জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক কাউন্সিলের (ইকোসক) মানদণ্ড অনুযায়ী এক্ষেত্রে একটি দেশের মাথাপিছু আয় হতে হবে কমপক্ষে ১২৩০ মার্কিন ডলার, বাংলাদেশের মাথাপিছু আয় তার থেকে অনেক বেশি অর্থাৎ ১৬১০ মার্কিন ডলার। মানবসম্পদ সূচকে ৬৬ প্রয়োজন হলেও বাংলাদেশ অর্জন করেছে ৭২ দমমিক ৯। অর্থনৈতিক ভঙ্গুরতা সূচক হতে হবে ৩২ ভাগ বা এর কম, যেখানে বাংলাদেশের রয়েছে ২৪ দশমিক ৮ ভাগ।
এমপি টগর বলেন, ‘যুদ্ধবিধ্বস্ত দেশ থেকে আজকের এই উত্তরণ, যেখানে রয়েছে এক বন্ধুর পথ পাড়ি দেওয়ার ইতিহাস। সরকারের রুপকল্প ২০২১ বাস্তবায়নের এটি একটি বড় অর্জন। এটি সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশের সাহসী এবং অগ্রগতিশীল উন্নয়ন কৌশল গ্রহণের ফলে যা সামগ্রিক অর্থনৈতিক প্রবৃদ্ধি, কাঠামোগত রূপান্তর ও উল্লেখযোগ্য সামাজিক অগ্রগতির মাধ্যমে বাংলাদেশকে দ্রুত উন্নয়নের পথে নিয়ে এসেছে। বাংলাদেশ ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত-সমৃদ্ধ দেশে পরিণত হওয়ার লক্ষ্য নির্ধারণ করে সামনের দিকে এগিয়ে যাচ্ছে।’
এ সময় উপস্থিত ছিলেন দামুড়হুদা উপজেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল আলম ঝণ্টু, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান শাহিদা খাতুন, ওসি (তদন্ত) কে এম জাহাঙ্গীর আলম, আব্দুল ওদুদ শাহ ডিগ্রি কলেজের অধ্যক্ষ কামাল উদ্দীন, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুল মতিন, উপজেলা কৃষি কর্মকর্তা মনিরুজ্জামান মনির, উপজেলা মৎস্য কর্মকর্তা (ভারপ্রাপ্ত) আয়ুব আলী, উপজেলা প্রাণীস¤পদ কর্মকর্তা মশিউর রহমান, পারকৃষ্ণপুর-মদনা ইউনিয়নের চেয়ারম্যান এসএম জাকারিয়া আলম, কার্পাসডাঙ্গা ইউপি চেয়ারম্যান খলিলুর রহমান ভুট্ট, কুড়ুলগাছি ইউপি চেয়ারম্যান শাহ মোহাম্মদ এনামুল করিম ইনু, দামুড়হুদা সদর ইউপি চেয়ারম্যান মিল্টন, নতিপোতা ইউপি চেয়ারম্যান আব্দুল আজিজ, জুড়ানপুর ইউপি চেয়ারম্যান সোহরাব হোসেন, নাটুদাহ ইউপি চেয়ারম্যান শফি, কার্পাসডাঙ্গা ডিগ্রি কলেজের অধ্যক্ষ হামিদুর রহমান, কার্পাসডাঙ্গা ফাযিল বিএ মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা জুলফিকার আলী ভুট্ট, দামুড়হুদা প্রেসক্লাবের সভাপতি এম নুরন্নবী ও সাধারণ স¤পাদক হাবিবুর রহমান হবি। সেমিনারের বিষয়বস্তু বিস্তারিত তুলে ধরেন সরকারি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি) চুয়াডাঙ্গার ভারপ্রাপ্ত অধ্যক্ষ কে এম মিজানুর রহমান।