শুরু হয়ে গেছে ঈদের ছুটি!

289

1f5a66ccd0fe121c60466048efe584ab-577ab5042d377

সমীকরণ ডেস্ক: রাজধানী ফাঁকা হতে শুরু করেছে গতকাল বৃহস্পতিবার থেকে। এদিন সকালের দিকে সরকারি কর্মকর্তা-কর্মচারীরা কোনোরকম অফিসে হাজিরা দিয়েই ছুটেছেন লঞ্চ, স্টিমার, বাস বা রেল ধরতে। কেউ কেউ গেছেন বিমানবন্দরের দিকেও। এ যাত্রা ছিল বৃহস্পতিবার বিকাল পর্যন্ত। আর বিকালের পর তো কথাই নেই। অফিস শেষ করেই দে ছুট! ঘরমুখো মানুষদের বেশিরভাগই আজ শুক্রবারের মধ্যে রওনা দেবেন বাড়ির উদ্দেশ্যে। কারণ শুরু হয়ে গেছে ঈদের ছুটি। অনেকে ঝুকি এড়াতে আগেই পরিবার ও স্বজনদের দেশের বাড়িতে পাঠিয়ে দিয়েছেন। আর যারা পরিবার নিয়ে শেষদিকে যাবেন বলে পরিকল্পনা ছিল, তারা বৃহস্পতিবার সকালের দিকেই সুযোগ বুঝে অফিসের হাজিরা বা টুকিটাকি কাজ শেষ করে বেরিয়েছেন কমলাপুর রেলস্টেশন, সদরঘাট লঞ্চ টার্মিনাল, মহাখালী, সায়েদাবাদ, গাবতলী, শ্যামলী, আরামবাগের বাস টার্মিনালের দিকে। এদিন সকাল থেকেই রাজধানীতে এ দৃশ্য চোখে পড়েছে।
ইসলামিক ফাউন্ডেশনের সিদ্ধান্ত অনুযায়ী, বৃহস্পতিবার দিবাগত রাতে পালিত হয়েছে শবে কদর। এ উপলক্ষে সরকারি একদিনের ছুটি আজ শুক্রবার। পরদিন শনিবারও সরকারি সাপ্তাহিক ছুটি। আর রবিবার ২৫ জুন থেকে শুরু হবে ঈদের তিন দিনের ছুটি। শেষ হবে ২৭ জুন মঙ্গলবার। এরপর দুই দিনের জন্য (বুধ ও বৃহস্পতিবার ২৮ ও ২৯ জুন) অফিস খুলবে। এরপর আবার দুই দিনের সাপ্তাহিক ছুটি শুক্র ও শনিবার।
সচিবালয়ের এক কর্মচারী  বলেন, ‘লাকসামে বাড়ি যাচ্ছি। পরিবারের অন্যদের আগেই পাঠিয়ে দিয়েছি। টানা ৯ দিনের ছুটি শেষ করে ২ জুলাই অফিসে ফিরবো। ২৮ ও ২৯ জুন দুই দিনের জন্য বসকে ম্যানেজ করেছি। কোনও সমস্যা হবে না।’ কীভাবে ম্যানেজ করলেন জানতে চাইলে তিনি জানান, অন্য সময়ে বাড়তি কাজ করে দেবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন।