শিক্ষাপ্রতিষ্ঠানে আবারও ছুটি বাড়ল

15

সমীকরণ প্রতিবেদন:
করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে আগামী ৩১ আগস্ট পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানে চলমান ছুটি বর্ধিত করা হয়েছে। এই সময়ে দেশের সকল স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয়সহ সব রকমের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। গতকাল বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. আবুল খায়ের গণমাধ্যমকে এ তথ্য জানান। মহামারী করোনার কারণে আগামী ৬ আগস্ট পর্যন্ত দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছিল। তবে মহামারী পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় সে ছুটি আরও বাড়তে পারে বলে ইঙ্গিত দিয়েছিল মন্ত্রণালয়ের সংশ্লিষ্টরা। অবশেষে তা আগামী ৩১ তারিখ পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। তবে এইচএসসি পরীক্ষার বিষয়ে এখনও কোনো সিদ্ধান্তে আসতে পারেনি শিক্ষা মন্ত্রণালয়।
গত ৮ মার্চ দেশে প্রথম করোনা ভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার পর ১৮ মার্চ দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান ৩১ মার্চ পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়। দেশে করোনা ভাইরাস আক্রান্ত রোগীর সংখ্যা বাড়তে থাকায় পরবর্তীতে কয়েক দফায় শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বর্ধিত করা হয় যা এখনও চলমান রয়েছে। মহামারির কারণে এ বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষাও স্থগিত করা হয়।
সম্প্রতি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আকরাম-আল-হোসেন গণমাধ্যমকে বলেন, পরিস্থিতি অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার অবস্থা তৈরি হয়নি। সেপ্টেম্বরের আগে সেটা নাও হতে পারে। প্রাতিষ্ঠানিক লেখাপড়া সেপ্টেম্বর থেকে শুরুর প্রস্তুতির অংশ হিসেবে সিলেবাস ও কারিকুলাম পর্যালোচনা চলছে। কর্মদিবস বিবেচনায় নিয়ে সিলেবাস সংক্ষেপ হচ্ছে। বিষয়টি নিয়ে জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি (নেপ) কাজ করছে বলেও জানান তিনি। এদিকে স্বাস্থ্য অধিদফতরের দেয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে করোনায় গত ২৪ ঘণ্টায় আরও ৩৫ জন মারা গেছেন। ফলে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৩০৩৫ জনে। এছাড়া নতুন করে আরও ৩ হাজার ৯ জন করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন। এর ফলে শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে দুই লাখ ৩২ হাজার ১৯৪ জনে দাঁড়িয়েছে।