শাহেদ জামাল আহ্বায়ক ও তুর্য সদস্যসচিব

85

আইনজীবী সনদ অধিকার আন্দোলন চুয়াডাঙ্গা জেলা শাখা গঠন
নিজস্ব প্রতিবেদক:
আইনজীবী অন্তর্ভুক্তিকরণ পদ্ধতি সংস্কারের দাবিতে কার্যকর গণআন্দোলন গড়ে তোলার লক্ষ্যে চুয়াডাঙ্গায় শিক্ষানবীশ আইনজীবীদের নিয়ে আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে। গতকাল শনিবার বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী চুয়াডাঙ্গা জেলা শাখার সভাকক্ষে এ কমিটি গঠন করা হয়। শাহেদ জামালকে আহ্বায়ক ও মো.তুর্য উর রহমানকে সদস্যসচিব করে ১৫ সদস্যবিশিষ্ট একটি আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য সদস্যদের মধ্যে রয়েছেন মো. আব্দুল আলিম, খলিলুর রহমান, মো. মামুন অর রশিদ, ইরিনা ইয়াসমিন, শরিফুল ইসলাম, আরিফুল ইসলাম, আঁখি তারা, কামাল উদ্দীন, তনুজা পারভীন, মো. শামীম, মো. তাজমত আলম রাসেল, মো. বাদশা আলম ও আশরাফিয়া ইভা।
এর আগে কমিটি গঠন উপলেক্ষ একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তারা বলেন, বর্তমানে তিনধাপ বিশিষ্ট আইনজীবী অন্তর্ভুক্তিকরণ প্রক্রিয়া অত্যন্ত জটিল, সময়সাপেক্ষ ও হয়রানিমূলক। এই অন্যায্য প্রক্রিয়ায় আইন বিষয়ে কৃতকার্য শিক্ষার্থীদের আইন পেশায় প্রবেশাধিকার খুবই সীমিত করার ব্যবস্থা তৈরি করা হচ্ছে। এমতাবস্থায় দেশব্যাপী সভায় আইনজীবী অন্তর্ভুক্তিকরণ পদ্ধতি সংস্কার প্রয়োজন।
পরে আইনজীবী অন্তর্ভুক্তিকরণ পদ্ধতি সংস্কারের দাবিতে একটি সিগনেচার ক্যাম্পেইনের উদ্বোধন করা হয়। আগামী ২৮ সেপ্টেম্বর আইনজীবী অন্তর্ভুক্তিকরণ পদ্ধতি সংস্কারের দাবি সম্বলিত একটি স্মারকলিপি বাংলাদেশ বার কাউন্সিল বরাবর পেশ করা হবে বলে জানানো হয়েছে।