মেহেরপুরে হঠাৎ শিলা বৃষ্টি : আম পাকা গম ও সবজীর ক্ষতির আশঙ্কা!

130

মেহেরপুর অফিস:
মেহেরপুরে হঠাৎ করে গুড়ি গুড়ি বৃষ্টির সাথে শিলা বৃষ্টি হয়েছে! গতকাল বুধবার সকাল ৮টা ৫৫ মিনিট থেকে প্রায় ১০ মিনিটের শিলা বৃষ্টিতে এলাকার রাস্তা-ঘাট, ফসলের মাঠ, আম বাগানে শিলার স্তুপ জমে পড়ে। এর সাথে আম চাষী ও ব্যবসায়ীদের স্বপ্ন ভেঙ্গে যায়। মেহেরপুর জেলায় গত মঙ্গলবার দিবাগত মধ্য রাত থেকে থেমে থেমে বৃষ্টি শুরু হয়। সকালেও কালো মেঘে ঢাকা ছিল পুরো আকাশ। হঠাৎ শিলা বৃষ্টিতে আম চাষী ও ব্যবসায়ীদের কাল হয়ে আসে। আর এই শিলা বৃষ্টিতে আমসহ মাঠে থাকা পাকা গম ও সবজী ক্ষেতের ক্ষতি হবে বেশি।
শিলা বৃষ্টিতে আমের গুটি নষ্ট হয়ে যাবে বলে জানান আম ব্যবসায়ীরা। আম ব্যবসায়ী হাসান মন্ডল জানান, হঠাৎ পাঁচ মিনিটের শিলা বৃষ্টিতে আমের গুটি বেশীর ভাগ ঝরে পড়বে। এবছর তিন লাখ টাকার আম বাগান কেনা আছে। গাছে শুরু থেকে আমের ফুল ও ভাল গুটি এসেছিল। বাগান থেকে ভাল লাভের আশা করছিলাম। কিন্তু শিলা বৃষ্টি হওয়ার কারনে লোকশান গুণতে হবে। মেহেরপুর শহরের বাগান মালিক শাহিন আহমেদ জানান, গত বছরের চেয়ে এ বছর বাগানে আমের গুটি ভালো ছিল। মাঝে কুয়াশায় আমের মৌলের কিছুটা ক্ষতি হলেও শিলা বৃষ্টির কারণে গাছ থেকে গুটি ঝরে পড়বে। এবছর বাগান থেকে ১০ লাখ টাকা লাভের আশা করছিলাম। এখন লোকশান গুণতে হবে।
মেহেরপুর জেলায় ২২শ’ হেক্টর জমিতে আম বাগান আছে বলে জানায় জেলা কৃষি বিভাগ। মেহেরপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. আক্তারুজ্জামান জানান, সকালের কয়েক মিনিটের শিলা বৃষ্টিতে আমের কিছুটা ক্ষতি হবে। এতে আমের গুটি ঝরে পড়বে। গুটি ঝরে পড়লে আম ব্যবসায়ীরা কিছুটা লোকশানের মুখে পড়বে। লিচুর তেমন কোন ক্ষতি হবে না। লিচুর ফুল এসেছে মাত্র। আমের ভাল বাজার দর পেলে ব্যবসায়ীরা তাদের লোকশান পুষিয়ে নিতে পারবে।