মেডিকেল ভর্তিযুদ্ধে চুয়াডাঙ্গার শিক্ষার্থীদের সাফল্য

63

বিভিন্ন সরকারি মেডিকেল কলেজে ১৬ মেধাবীর ভর্তিযোগ্যতা অর্জন
বিশেষ প্রতিবেদক:
চলতি বছর মেডিকেল ভর্তি পরীক্ষায় সরকারি ঢাকা মেডিকেল কলেজে তিনজনসহ বিভিন্ন সরকারি মেডিকেল কলেজে চুয়াডাঙ্গা জেলার ১৬ জন শিক্ষার্থী ভর্তিযোগ্যতা অর্জন করেছেন। তাঁদের মধ্যে ঢাকা মেডিকেল কলেজে মেধা তালিকায় ৮৮তম স্থান অধিকার করেছেন চুয়াডাঙ্গা ইমার্জেন্সি রোডের খসরুবাগের বাসিন্দা নাসির খসরু ও নাসিমা মরিয়মের ছেলে কাইসান খসরু। তাঁর প্রাপ্ত টেস্ট স্কোর ৮০.০৫। এ ছাড়াও ঢাকা মেডিকেলে ভর্তির যোগ্যতা অর্জন করেছেন দামুড়হুদা নতুন হাউলীর জান মোহাম্মদ ও হুসনে শামীমের মেয়ে ফারজানা আক্তার রুমা, প্রাপ্ত টেস্ট স্কোর ৭৯.৭৫ পেয়ে তিনি মেধাতালিকায় ১১৫তম হন এবং চুয়াডাঙ্গা পলাশপাড়ার শফিকুল ইসলাম ও ফাতেমা খাতুনের মেয়ে মাইমুনা ইসলাম প্রাপ্ত টেস্ট স্কোর ৭৮.৫০ পেয়ে মেধা তালিকায় অবস্থান করছেন ১৯৮ নম্বরে।
এ ছাড়া দামুড়হুদা উজিরপুরের আবুল কাশেম ও তাহমিনা বেগমের মেয়ে শিউলী খাতুন এবং সদর উপজেলার রাঙ্গিয়ারপোতা গ্রামের গোলাম হোসেন ও মমতাজ খাতুনের ছেলে নাসিম আল মামুন সোহরাওয়ার্দী মেডিকেল কলেজে, চুয়াডাঙ্গা গুলশানপাড়ার আব্দুল মোত্তালিব ও মারুফা বেগমের মেয়ে সারাবান তহুরা রেফা এবং চুয়াডাঙ্গার বিশিষ্ট চক্ষু বিশেষজ্ঞ ডা. ফকির মোহাম্মদের ছেলে নাফিজ ফুয়াদ ঢাকা মুগদা মেডিকেল কলেজ, পোস্ট অফিসপাড়ার শামীম ফেরদৌস ও শরিফা আক্তারের মেয়ে তানজিয়া তাসমীম চাঁদনী ময়মনসিংহ মেডিকেল কলেজ, ঈদগাপাড়ার অসীম মন্ডল ও উত্তরা দত্তের মেয়ে চৈতি মন্ডল এবং আলমডাঙ্গা মাদ্রাসাপাড়ার আব্দুস সাত্তার ও আমেনা বেগমের ছেলে মাসুদ আলী বরিশাল মেডিকেল কলেজ, চুয়াডাঙ্গা মুক্তিপাড়ার আব্দুস সামাদ ও শাহানা সামাদের ছেলে তরফদার মোহাম্মদ ফয়সাল খুলনা মেডিকেল কলেজ, সদর উপজেলার মাখালডাঙ্গা গ্রামের সেলিম উদ্দিন ও রহিমা খাতুনের ছেলে আব্দুল মুত্তালিব দিনাজপুর মেডিকেল কলেজ, সরিষাডাঙ্গার আশরাফুল হোসেন ও নাছিমা খাতুনের ছেলে সুজন আলী যশোর মেডিকেল কলেজ, দৌলাতদিয়াড় দক্ষিণপাড়ার আমিনুর ইসলাম ও রোজিনা বেগমের ছেলে রাকিবুল ইসলাম নোয়াখালী মেডিকেল কলেজ, সদর উপজেলার বেগমপুর ইউনিয়নের রণগোহাইল গ্রামের নিজাম-উল হক ও তছলিমা খাতুনের ছেলে তসলিমুল ইসলাম নিমু নীলফামারী মেডিকেল কলেজ এবং জীবননগর হাইস্কুলপাড়ার মুন্সী আব্দুল হালিম লাল্টুু ও নাসরিন আক্তারের মেয়ে তাসনিম তামান্না লিনা নওগাঁ মেডিকেল কলেজে ভর্তির যোগ্যতা অর্জন করেছেন।
গত মঙ্গলবার বিকেলে এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ হয়। এবারের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন ৪৯ হাজার ৪১৩ জন। তাঁদের মধ্যে মেয়ে ২৬ হাজার ৫৩১ জন। ছেলে ২২ হাজার ৮৮২ জন। দেশের সরকারি মেডিকেল কলেজগুলোয় ভর্তি প্রক্রিয়া শুরু হবে ২২ অক্টোবর। শেষ হবে ৩১ অক্টোবর। সরকারি মেডিকেলে ভর্তি শেষ হওয়ার পর বেসরকারি মেডিকেল কলেজগুলোতে ভর্তির প্রক্রিয়া শুরু হবে।