মাস্ক পরিধান না করলে কঠোর ব্যবস্থা

76

করোনা সচেতনতামূলক ক্যাম্পেইনে ইউএনও দিলারা রহমান
দর্শনা অফিস:
‘মাস্ক নাই- ভ্রমণ নাই, মাস্ক নেই-কেনাকাটা নাই, মাস্ক পরিধান করুন, সকল সেবা নিন’ এই স্লোগানে মাস্ক পরিধান ও স্বাস্থ্যবিধি প্রতিপালন নিশ্চিত করতে দর্শনায় সচেতনতামূলক ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার বেলা ১১টার দিকে দর্শনা বাসস্ট্যান্ডের মোড়ে পথচারী, যাত্রী, ব্যবসাপ্রতিষ্ঠান ও তৃণমূল পর্যায়ের জনসাধারণকে মাস্ক পরিধান সম্পর্কে সচেতনতা করতে এ ক্যাম্পেইনের আয়োজন করে দামুড়হুদা উপজেলা প্রশাসন।
এ সময় দামুড়হুদা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) দিলারা রহমান বলেন, দেশে করোনাভাইরাসের ২য় ঢেউয়ে সরকারের দেওয়া স্বাস্থ্যবিধির মধ্যে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। এ স্বাস্থ্যবিধি নিশ্চিতকরণে ইতোমধ্যে দামুড়হুদা উপজেলা প্রশাসন উপজেলার বিভিন্ন স্থানে জনসচেতনতামূলক ক্যাম্পেইন ও ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছে। তিনি আরও বলেন, মাস্কবিহীন কোনো অফিস বা রাষ্ট্রীয়/সামাজিক অনুষ্ঠানে গেলে কোনো সেবাপ্রার্থীকে সেবা প্রদান করলে, কোনো যাত্রীকে গণপরিবহনে উঠালে, কোনো ক্রেতার সঙ্গে বেচাকেনা করলে, মোটরযান চালক ও আরোহী মাস্ক পরিধান না করলে আইন অনুযায়ী ঐ প্রতিষ্ঠান সিলগালা, গাড়ি জব্দ, জরিমানা, কারাদণ্ডসহ কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
এসময় উপজেলা প্রশাসনের পক্ষ থেকে দর্শনা বাসস্ট্যান্ড ব্যবসায়ী কমিটির সাধারণ সম্পাদক কামাল উদ্দিন সাণ্টুকে ওই বাজারের আওতাধীন সকল ব্যবসায়ী ও দোকানিকে উক্ত বিষয়ে অবগত করার জন্য লিফলেট ও স্টিকারের মাধ্যমে অবগত করার জন্য নির্দেশনা দেওয়া হয়। এর পরপরই দর্শনা বাসস্ট্যান্ড চৌরাস্তার মোড়ের উপজেলা উপজেলা নির্বাহী কর্মকর্তা দিলারা রহমান ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। মাস্কবিহিন চলাচলকারী পথচারী, মোটরযান চালক-আরোহী ও গণপরিবহনে অভিযান চালিয়ে করোনা স্বাস্থ্যবিধি না মানায় ২৩ জনের নিকট হতে স্বাস্থ্যবিধির আইন অনুযায়ী ২ হাজার ৯ শ টাকা জরিমানা আদায় করেন। ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় সহযোগিতা করে দর্শনা থানা পুলিশের একটি চৌকশ টিম।