ভাল কর্ম দিয়ে আজীবন বেঁচে থাকা যায়

26

উথলীতে সিআইসি হাফিজুল ইসলামের বিদায় অনুষ্ঠানে এমডি আবু সাঈদ
ওয়াসিম রয়েল:
দর্শনার কেরুজ শ্রমিক ও কর্মচারী ইউনিয়নের সাবেক সভাপতি ও উথলী ইক্ষু ক্রয় কেন্দ্রের অবসরপ্রাপ্ত সিআইসি হাফিজুল ইসলামকে বিদায় সংবর্ধণা দেওয়া হয়েছে। গতকাল শনিবার বেলা সাড়ে ১১টায় উথলী বাসস্ট্যান্ড সংলগ্ন কেরুজ ইক্ষু ক্রয় কেন্দ্রে এই সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। উক্ত ইক্ষু ক্রয় কেন্দ্রের আওতাধীন ৩ শতাধিক আখচাষীদের অর্থায়নে ও উথলী ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আব্দুল হান্নানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কেরু অ্যান্ড কোম্পানীর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আবু সাঈদ। প্রধান অথিতির বক্তব্যে তিনি বলেন, ‘যে কোন প্রতিষ্ঠানে একজন চাকুরীজীবি সৎ ও ভাল কর্মের মাধ্যমে ঐ প্রতিষ্ঠান সংশ্লিষ্ট সকলের কাছে আজীবন ঁেবচে থাকতে পারে। এর বাস্তব রূপ অবসরপ্রাপ্ত সিআইসি হাফিজুল ইসলাম। আমি এই প্রতিষ্ঠানে আসার কয়েকদিন পূর্বে সে অবসর গ্রহণ করায় আমার সৌভাগ্য হয়নি তাঁর কর্মজীবনের দিনগুলো প্রত্যক্ষভাবে দেখা। তবে আমার প্রতিষ্ঠানের বেশ কিছু কর্মকর্তাদের কাছে শুনে ও আজকের এই অনুষ্ঠানে এসে বুঝতে পারলাম চাষীদের সাথে তার কতটা নিবিড় সম্পর্ক। বাংলাদেশের এমন কোনো চিনিকল আছে বলে আমার জানা নেই, যেখানে একজন সিআইসি অবসর গ্রহণ করলে চাষীরা উদ্যোগী হয়ে তার বিদায় ও সম্মননা প্রদান করেন। এটা কেরু চিনিকলে এসে এই প্রথম দেখলাম। হাফিজুল ইসলামের এ বিদায় কেরুজ চিনিকলের ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লেখা থাকবে বলে তিনি বক্তব্যে উল্লেখ করেন।
বিদায়ী অতিথি হাফিজুল ইসলাম তাঁর বক্তব্যে আবেগ ভরা কন্ঠে বলেন, ‘কেরুজ শ্রমিক ও কর্মচারী ইউনিয়নের নেতৃত্ব ও কর্মজীবনের শেষ সময় পর্যন্ত শ্রমিক কর্মচারী ও চাষীদের কর্মকান্ডে সৎ ও নিষ্ঠার সাথে দ্বায়িত্বপালন করার চেষ্টা করেছি। আমরা যারা এ প্রতিষ্ঠানে চাকরি করি আমাদের সকলের উচিৎ বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের বর্তমানের এই ক্রান্তিকালে প্রতিষ্ঠানকে বাঁচিয়ে রাখার জন্য আন্তরিক হয়ে সৎ ও নিষ্ঠার সাথে কাজ করা।’
উথলী বিদায় সংবর্ধনা বাস্তবায়ন কমিটির আহবায়ক বিশিষ্ট আখচাষী ও সাংবাদিক আফজালুর রহমান ধীরুর পরিচালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কেরুজ শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি তৈয়ব আলী, সাধারণ সম্পাদক মাছুদুর রহমান, কেরু চিনিকলের মহাব্যবস্থাপক (প্রশাসন) শেখ শাহাবুদ্দিন, মহাব্যবস্থাপক (কৃষি) গিয়াস উদ্দিন, মহাব্যবস্থাপক (অর্থ) রাব্বিক হাসান, শ্রমিক কর্মচারী ইউনিয়নের সহসভাপতি মোস্তাফিজুর রহমান, সহসাধারণ সম্পাদক খবির উদ্দিন, আব্দুর রশিদ, আবিদ হোসেনসহ তিনশ-এর অধিক আখচাষী ও বিভিন্ন গ্রামের গণ্যমান্য ব্যক্তিবর্গ। আলোচনা সভা শেষে ২০১৯-২০২০ মাড়াই মৌসুমে উথলী ইক্ষু ক্রয় কেন্দ্রে সবচেয়ে পরিস্কার ও পরিছন্ন আখ সরবরাহ করায় ক্রয় কেন্দ্রের পক্ষে ব্যবস্থাপনা পরিচালক আবু সাঈদ দুজন চাষীকে সম্মননা ক্রেস্ট প্রদান করেন এবং দুপুরের মধ্যহৃভোজ শেষে অনুষ্ঠানের সমাপ্তি হয়।