বিরোধ হলে শুধু মামলা নয়, লিগ্যাল এইড অফিসে আপোষও হয়

344

চুয়াডাঙ্গা মেহেরপুর ঝিনাইদহসহ সারাদেশে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত
বিরোধ হলে শুধু মামলা নয়, লিগ্যাল এইড অফিসে আপোষও হয়
শহর প্রতিনিধি: চুয়াডাঙ্গায় ‘বিরোধ হলে শুধু মামলা নয়, লিগ্যাল এইড অফিসে আপোষও হয়’ প্রতিপাদ্যকে সামনে রেখে গতকাল শুক্রবার জাতীয় আইনগত সহায়তা দিবস-২০১৭ পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে সকাল সাড়ে আটটায় জেলা জজ আদালত চত্বর থেকে চুয়াডাঙ্গা জেলার জেলা ও দায়রা জজ মোহা: রবিউল ইসলামের নেতৃত্বে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা শুরু হয়ে শহর প্রদক্ষিণ শেষে জেলা আইনজীবী সমিতির মিলনায়তনে এসে শেষ হয়। শোভা যাত্রা শেষে আইনজীবী সমিতির মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা ও দায়রা জজ মোহা: রবিউল ইসলামের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মোহাম্মদ বেলায়েত হোসেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট জসিম উদ্দিন, পৌর মেয়র ওবায়দুর রহমান চৌধুরী, সহকারি জেলা ও দায়রা জজ আব্দুর রহিম, আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক ও জজ কোর্টের পিপি শামসুজ্জোহা, বিজ্ঞ জিপি মোল্লা আব্দুর রশিদ, জেলা আইনজীবী সমিতির সভাপতি নুরুল ইসলাম। জেলা ও দায়রা জজ রবিউল ইসলাম বলেন, জাতীয় আইনগত সহায়তা দিবসটির সার্থকতা তখনই অর্জন হবে যখন এই সহায়তা প্রত্যন্ত এলাকার মানুষও পাবে। স্বল্প সময়ে মামলা শেষ অথবা মিমাংসা করতে হবে। চুয়াডাঙ্গা ২০০৭ সালে এই সহায়তার ক্ষেত্র দ্বিতীয় স্থান অধিকার করে। কাজের মাধ্যমে আমাদের প্রথম স্থান অধিকার করতে হবে। আলোচনা শেষে আইনজীবী সমিতি চত্বরে লিগ্যাল এইড মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এছাড়া সকালে বিনামূল্যে ডায়াবেটিস পরীক্ষা ও পরামর্শ দেওয়া হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানে জেলা জজের সহধর্মীনি দিলরুবা আক্তার, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ড.এবিএম মাহমুদুল হক, জীবননগর সহকারি ফারিহা নোশীনসহ স্থানীয় শিল্পীরা সংগীত পরিবেশন করেন। আলোচনা সভার উপস্থাপনা করেন সহকারি জজ সেলিম রেজা।
মেহেরপুর অফিস জানিয়েছে, র‌্যালী ও আলোচনা সভার মধ্য দিয়ে মেহেরপুরে জাতীয় আইনগত সহায়তা দিবস পালন করা হয়েছে। গতকাল শুক্রবার সকাল ৮টার দিকে জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে মেহেরপুর জেলা লিগ্যাল এইড কমিটির আয়োজনে জেলা ও দায়রা জজ মোহাঃ গাজী রহমানের নেতৃত্বে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালীটি স্থানীয় শহীদ সামসুজ্জোহা পার্ক থেকে শুরু হয়ে মেহেরপুর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা জজ কোর্ট প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। র‌্যালীতে অন্যান্যের মধ্যে অংশ গ্রহন করেন মেহেরপুর পুলিশ সুপার আনিছুর রহমান, অতিরিক্ত জেলা ও দায়রা জজ টি.এম. মুসা, চিপ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মহিদুজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শেখ ফরিদ আহমেদ, অতিরিক্ত জেলা পুলিশ সুপার আব্দুল্লাহ আল মাহমুদ প্রমূখ। র‌্যালী শেষে জেলা ও দায়রা জজ মোহাঃ গাজী রহমান-এর সভাপতিত্বে জজ কোর্টে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সহকারী জজ ও লিগ্যাল এইড কর্মকর্তা রশিদ আহম্মেদ-এর সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পুলিশ সুপার আনিছুর রহমান, অতিরিক্ত জেলা ও দায়রা জজ টি.এম. মুসা, চিপ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মহিদুজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শেখ ফরিদ আহমেদ, জেলা আইনজীবী সমিতির সভাপতি এ্যাড. মোখলেসুর রহমান, জিপি এ্যাড. শাজাহান আলী প্রমূখ।
ঝিনাইদহ অফিস জানিয়েছে, ‘বিরোধ হলে শুধু মামলা নয়, লিগ্যাল এইড অফিসে আপোষও হয়’ এ শ্লোগানকে সামনে রেখে শুক্রবার ঝিনাইদহে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে সকালে আদালত চত্বর থেকে একটি র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে আবার একই স্থানে ফিরে গিয়ে শেষ হয়। পরে জেলা ও দায়রা জজের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বিচারক, পুলিশ, আইনজীবী, সুবিধাভোগীরা বক্তব্য রাখেন। পরে দিনব্যাপী লিগ্যাল এইড মেলার উদ্বোধন করা হয়।