‘বর্জ্য ও পানি’ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে চুয়াডাঙ্গা ও মেহেরপুরে বিশ্ব পানি দিবস পালিত পানির অপচয় রোধে সকলকে সতর্ক হতে হবে

278

নিজস্ব প্রতিবেদক: ‘বর্জ্য ও পানি’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে সারা দেশের মতো চুয়াডাঙ্গা মেহেরপুরেও বিশ্ব পানি দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল বুধবার সকাল ১০টার দিকে জেলা প্রশাসকের কার্যালয় হতে এক বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে শহর প্রদক্ষিণ করে একই স্থানে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বিশ্ব পানি দিবস উদ্যাপন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড চুয়াডাঙ্গার নির্বাহী প্রকৌশলী এস. এম গোলাম সারওয়ারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসক সায়মা ইউনুস। প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, মানব জীবনের জন্য পানি অপরিহার্য। চাহিদার তুলনায় অধিক পানি থাকলেও তা ব্যবহারের অনুপযোগী এবং দূষিত। এ ছাড়াও পানি নিয়ে অনেক সমস্যা এখনো রয়েছে যা সমাধানে সকলকে কাজ করতে হবে। তাই বিশুদ্ধ পানি সংরক্ষণ করতে হবে। তা অপচয় করা যাবে না। বিশুদ্ধ পানি অপচয় রোধে সকলকে সতর্ক হতে হবে। তবেই পানির অপচয় রোধ করা সম্ভব। জেলা প্রশাসক আরো বলেন, পানির প্রধান উৎস্য নদ-নদী ভরাট হয়ে বিলিন হয়ে যাচ্ছে। পানির উৎস্য বাঁচাতে সকলে সচেতন হতে হবে।
জেলা প্রশাসন ও চুয়াডাঙ্গা বাউবো আয়োজিত আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পৌর মেয়র ওবাইদুর রহমান চৌধুরী জিপু, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দেবপ্রসাদ পাল, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক আনজুমান আরা। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের শিল্প ও বানিজ্য বিষয়ক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম মালিক, চুয়াডাঙ্গা ফায়ার সার্ভিসের উপ-পরিচালক আব্দুস সালাম। এ ছাড়াও অনুষ্ঠানে সামাজিক-রাজনৈতিক ব্যাক্তিত্ব, সাংবাদিক, বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
জীবননগর অফিস জানিয়েছে, জীবননগরে র‌্যালী ও আলোচনা সভার মধ্যে দিয়ে বিশ্ব পানি দিবস পালিত হয়েছে। বুধবার সকাল ১১টার সময় জীবননগর উপজেলা প্রশাসনের আয়োজনে ইউএনও সেলিম রেজার সভাপতিত্বে বিশ্ব পানি দিবস উপলক্ষে উপজেলা চত্ত্বর থেকে একটি র‌্যালী বের হয়ে। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে উপজেলা পরিষদে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি জীবননগর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু মো. আ. লতিফ অমল, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আয়েসা সুলতানা লাকী, উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ আলী জিন্নাহ, মনোহারপুর ইউনিয়ন পরিষদের সচিব সামনুর রহমান। এছাড়া উপজেলা পরিষদের সকল কর্মকর্তা কর্মচারীগণ উপস্থিত ছিলেন।
মেহেরপুর অফিস জানিয়েছে, জেলা প্রশাসনের আয়োজনে এবং ইম্প্যাক্ট ফাউন্ডেশনের সহযোগিতায় বিশ্ব পানি দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রশিদুল মান্নাফ কবীরের সভাপতিত্বে বক্তব্য রাখেন ইম্প্যাক্ট ফাউন্ডেশনের প্রশাসক ডা. সাইফুল ইসলাম, ব্যবস্থাপক মাহবুবুর রহমান, পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা আনোয়ার হেসেন, কৃষি কর্মকর্তা স্বপন কুমার, পলাশি পাড়া সমাজ কল্যাণ সমিতির নির্বাহী পরিচালক মোশাররফ হোসেন প্রমুখ। এর আগে পানি দিবস উপলক্ষে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রশিদুল মান্নাফ কবীরের নেতৃত্বে একটি র‌্যালী বের হয়। র‌্যালীটি  শহরের প্রধান সড়ক হয়ে জেলা শিল্পকলা একাডেমির সামনে এসে শেষ হয়।
গাংনী অফিস জানিয়েছে, দিবসটি উপলক্ষে বুধবার সকাল সাড়ে ১০টার দিকে গাংনী উপজেলা চত্বর থেকে ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার এসএম জামাল আহম্মেদের নেতৃত্বে একটি র‌্যালী বের হয়। র‌্যালীটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা সম্মেলন কক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। আলোচনাসভায় ভারপ্রাপ্ত উপজেলা নিবাহী অফিসার এসএম জামাল আহম্মেদের সভাপতিত্বে উপস্থিত ছিলেন বিশিষ্ট সংগঠক সিরাজুল ইসলাম, জেলা আওয়ামী লীগের সাবেক কৃষি বিষয়ক সম্পাদক শহিদুল ইসলাম, মৎস্য কর্মকর্তা আবুল কালাম, মহিলা বিষয়ক কর্মকর্তা নাসিমা খাতুন, ক্রীড়া সংগঠক আতর আলী ও প্রেসক্লাব সভাপতি রমজান আলী প্রমূখ।