প্রতিবন্ধীদের সমাজের বোঝা মনে না করে বিশেষ খেয়াল রাখার আহ্বান

103

চুয়াডাঙ্গা, ঝিনাইদহ সারা দেশে ২৯তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও ২২তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালন
সমীকরণ প্রতিবেদন:
চুয়াডাঙ্গা, ঝিনাইদহ সারা দেশে ২৯তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও ২২তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত হয়েছে। এবারের প্রতিপাদ্য ছিল ‘কোভিড-১৯ প্রেক্ষাপটে প্রতিবন্ধী ব্যক্তিকে সম্পৃক্ত করি, নতুনভাবে টেকসই বিশ্ব গড়ি’। দিবসটি পালন উপলক্ষে গতকাল বৃহস্পতিবার পৃথক আয়োজনে আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচি পালিত হয়।
চুয়াডাঙ্গা:
‘কোভিড-১৯ প্রেক্ষাপটে প্রতিবন্ধী ব্যক্তিকে সম্পৃক্ত করি, নতুনভাবে টেকসই বিশ্ব গড়ি’ এই প্রতিপাদ্যে চুয়াডাঙ্গায় ২৯তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও ২২তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল বৃহস্পতিবার সকালে চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার। এ সময় প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘প্রতিবন্ধীরাও আমাদের সমাজের একজন। তাদেরকে আমাদেরই পরিবারের একজন মনে করতে হবে। প্রতিবন্ধীদের সমাজের বোঝা মনে না করে তাদের প্রতি বিশেষ খেয়াল রাখলে তারাও এক দিন বড় কিছু করবে। আমরা প্রতিবন্ধী জনগোষ্ঠীর চিকিৎসা, সহায়ক উপকরণসহ পুনর্বাসনের জন্য সাধ্যমতো চেষ্টা করি।’
আলোচনা সভা শেষে প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের উদ্যোগে প্রতিবন্ধীদের মধ্যে সহায়ক উপকরণ হুইলচেয়ার বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা জেলার সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক সন্তোষ কুমার নাথ, প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের প্রতিবন্ধীবিষয়ক কর্মকর্তা আনোয়ারুল ইসলাম, প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের কনসালট্যান্ট ডা. নূর আলম আকাশ প্রমুখ।
ঝিনাইদহ:

ঝিনাইদহে ‘কোভিড-১৯ প্রেক্ষাপটে প্রতিবন্ধী ব্যক্তিকে সম্পৃক্ত করি, নতুন ভাবে টেকসই বিশ্ব গড়ি’ এ শ্লোগানকে সামনে রেখে আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস পালিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকালে জেলা প্রশাসন ও জেলা সমাজসেবা কার্যালয় এ অনুষ্ঠানের আয়োজন করে। ঝিনাইদহ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে দিবসটি পালন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য রাখেন জেলা প্রশাসক সরোজ কুমার নাথ, জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক আব্দুল লতিফ সেখ, পরিবার পরিকল্পনা কার্যালয়ের উপ-পরিচালক ডা. জাহিদ আহম্মেদ, জেলা যুব উন্নয়ন কর্মকর্তা রিয়াজুল আলম খান, জেলা তথ্য অফিসার আবু বক্কর সিদ্দিক, জেলা প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা বাবলুর রহমান প্রমুখ। বক্তারা তাঁদের বক্তব্যে বলেন, ‘মহামারি কোভিড পরিস্থিতিতে টেকসই দেশ তথা বিশ্ব গড়তে সকলকে প্রতিবন্ধীদের পাশে দাড়ানো আহ্বান জানান। সভা শেষে প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের পক্ষ থেকে শারীরিক, বাক ও শ্রবন প্রতিবন্ধীদের মাঝে স্বাস্থ্য সহায়ক উপকরণ বিতরণ করা হয়।