পেটের গ্যাসের সমস্যা সমাধানে প্রাকৃতিক উপায়

443

স্বাস্থ্য ডেস্ক: আপনি যদি এমন একজন হন যিনি পেটের গ্যাসের সমস্যায় ভোগেন কিন্তু এটি বলতে অস্বস্তি বোধ করেন তাহলে আপনার জন্যই আমাদের আজকের ফিচার। এখানে আমরা এমন কিছু সহজলভ্য প্রাকৃতিক উপাদানের কথা জানবো যা পেটের গ্যাসের সমস্যাকে দূর করতে সাহায্য করবে চমৎকারভাবে।
১। গোল মরিচ: গোল মরিচের বায়ুনাশকারী গুণ আছে বলে গ্যাসের কারণে সৃষ্ট পাকস্থলীর অস্বস্তি ও ব্যথা থেকে মুক্ত হতে সাহায্য করে। এতে পিপেরাইন থাকে যা ক্ষুদ্রান্ত্রে হাইড্রোক্লোরিক এসিডের উৎপাদনকে উদ্দীপিত করে পাকস্থলীতে প্রোটিন ও কার্বোহাইড্রেটের হজমে সাহায্য করে। পেটের গ্যাসের সমস্যা প্রতিরোধের জন্য খাদ্যে গোল মরিচের গুঁড়া ব্যবহারের পরামর্শ দেন পুষ্টিবিদেরা।
২। আজওয়াইন বা ক্যারম বীজ:
বদ হজমের সমস্যা সমাধানে প্রাচীনকাল থেকেই ব্যবহার হয়ে আসছে আজওয়াইন বা ক্যারম বীজ। এটি থাইমল নামক রাসায়নিকে পরিপূর্ণ থাকে যা পাকস্থলীর পাচক রস নিঃসরণে প্রধান ভূমিকা পালন করে। তাৎক্ষণিকভাবে গ্যাসের সমস্যা থেকে মুক্ত হতে কিছু ক্যারম বীজ পানিতে ফুটিয়ে নিন এবং ছেঁকে নিয়ে পান করুন।
৩। মৌরি বীজ:
মৌরি বীজে গ্যাস দূর করার শক্তিশালী উপাদান থাকে। খাওয়ার পরে কিছু মৌরি বীজ চিবিয়ে খেলে পাচন শক্তি বৃদ্ধি পায় এবং গ্যাসের সমস্যা থেকে মুক্ত হওয়া যায়।
৪। এলাচ:
সাধারণত খাবারে সুগন্ধি এজেন্ট হিসেবে কাজ করে এলাচ। এতে এসেনশিয়াল অয়েল থাকে যা কার্যকরীভাবে গ্যাসের সমস্যা দূর করতে পারে। এলাচ রান্নায় ব্যবহার করা যায় বা চিবিয়ে খাওয়া যায় বা এলাচি চা পান করা যায় গ্যাসের সমস্যা থেকে মুক্ত হতে।
৫। আদা:
আদায় এসেনশিয়াল অয়েল থাকে যা অন্ত্রের গ্যাসকে ভেঙ্গে ও ঠেলে বের করে দিতে পারে বলে পেট ফাঁপা ও পেটে গ্যাস হওয়ার সমস্যা থেকে মুক্ত হতে সাহায্য করতে পারে। এটি খাদ্য হজমে সাহায্য করে এবং গ্যাস তৈরি হওয়ার পরিমাণ কমায়। গ্যাসের সমস্যা থেকে পরিত্রাণ পেতে আদা খোসা ছাড়িয়ে ও ধুয়ে নিয়ে চিবাতে পারেন বা আদা চা পান করতে পারেন বা সবজিতে ব্যবহার করতে পারেন আদা।