পাকিস্তানের লাল মসজিদ দখলে নিয়েছেন মাওলানা আজিজ

28

বিশ্ব প্রতিবেদন
আবারো আলোচনায় পাকিস্তানের বহুল আলোচিত লাল মসজিদ ও এর বরখাস্ত করা খতিব মাওলানা আবদুল আজিজ। তিনি দুই সপ্তাহ আগে ওই মসজিদের দখল নিয়েছেন। দাবি করেছেন তিনিই মসজিদটির খতিব। রাজধানী ইসলামাবাদের প্রশাসন মসজিদটির চারপাশ ঘিরে রেখেছে। অন্যদিকে মাওলানা আবদুল আজিজ তার ছাত্রীদের নিয়ে মসজিদের ভিতরে অবস্থান নিয়েছেন। এ নিয়ে অন্যরকম এক উত্তেজনা দেখা দিয়েছে। এ খবর দিয়েছে অনলাইন ডন। এতে বলা হয়েছে, বিগত দুই সরকারের সময়কালের মতো আবারও বর্তমান সরকারের আমলে মাওলানা আবদুল আজিজ সরকারের নার্ভ পরীক্ষা করছেন। তিনি রাষ্ট্র পরিচালিত এই মসজিদটি দখলে নিয়ে নিজেকে এর নেতা দাবি করেছেন। প্রশাসন যখন অন্যান্য ইস্যুতে ব্যস্ত, ইসলামাবাদ ক্যাপিটাল টেরিটোরি প্রশাসন এ বিষয়ে শৈথিল্য দেখিয়েছে, তখনই দু’সপ্তাহ আগে তিনি এই কাজ করেছেন।
মাওলানা আবদুল আজিজ ও প্রশাসন কেউ অবস্থানের পরিবর্তন করেন নি। ফলে সেখানে এক অচলাবস্থার সৃষ্টি হয়েছে। ডন লিখেছে, সম্ভবত কর্তৃপক্ষের প্রতিক্রিয়া পরীক্ষা করতে গত শুক্রবারের বয়ান দিয়েছেন মাওলানা আজিজ। এ বিষয়ে তার সাবেক শিষ্য হাফিজ এহতেশাম আহমেদ আগেভাগেই সতর্কতা দিয়েছিলেন। তিনি লাল মসজিদের শুহাদা ফাউন্ডেশনের মুখপাত্র। তার সতর্কতা অবজ্ঞা করা হয়েছে। হাফিজ এহতেশাম বলেছেন, আগেভাগেই বিষয়টি পুলিশকে জানানো হয়েছে। তাদেরকে বলা হয়েছে যে, লাল মসজিদের নায়েবে খতিবের সরকারি বাসভবন অবৈধভাবে দখলে নিয়েছেন হারুণ রশিদ। কিন্তু বিষয়টি আরো গুরুত্বর হয়ে ওঠে যখন জামিয়া হাফসা, জি-৭ এর প্রায় ১০০ ছাত্রী বৃহস্পতিবার রাতে এইচ-১১ এর সেমিনার হলের সিল করা ভবনে প্রবেশ করেন। এর ফলে রাজধানীর প্রশাসনের কর্মকর্তারা লাল মসজিদে যান মাওলানা আজিকের সঙ্গে কথা বলতে। কিন্তু তিনি জানিয়ে দিয়েছেন, কেন্দ্রীয় মন্ত্রীর সম মর্যাদার সিনিয়র কোনো কর্তৃপক্ষের সঙ্গে তিনি সমঝোতামুলক আলোচনা করবেন।
এ বিষয়ে মসজিদের ভিতর থেকে মোবাইল ফোনে ডন’কে মাওলানা আজিজ বলেছেন, তারা সবাই আবারও একই ভুল করছেন। তারা সুপ্রিম কোর্টের রায়কে সম্মান দেখাচ্ছেন না এবং দেশে শরিয়া আইন জারির বিষয়ে অনীহা দেখাচ্ছেন। তিনি আরো বলেন, তারা এইচ-১১ এর জামিয়া হাফসা খালি করে দেয়ার জন্য ডেডলাইন দিয়েছেন আমাদেরকে। না হলে আবারও অপারেশন চালানোর হুমকি দিয়েছেন। এমনকি খাবার সরবরাহ বন্ধ করে দেয়া হয়েছে। কিন্তু আমরা ইসলামের স্বার্থে এর ভিতরেই অবস্থান নেবো।