পাঁচ শহীদের স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য অর্পণ

28

দামুড়হুদা পারকৃষ্ণপুর-মদনার হৈবতপুরে স্থানীয় শহীদ দিবস পালন
দর্শনা অফিস:
দামুড়হুদা উপজেলার পারকৃষ্ণপুর-মদনা ইউনিয়নের হৈবতপুর গ্রামে স্থানীয় শহীদ দিবস পালিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার দিকে পারকৃষ্ণপুর-মদনা ইউনিয়নের আয়োজনে হৈবতপুর গ্রামে অবস্থিত পাঁচ শহীদের স্মৃতিস্তম্ভে এ স্থানীয় শহীদ দিবস পালিত হয়। অনুষ্ঠানের শুরুতেই কালো ব্যাচ ধারণ এবং জাতীয় পতাকা ও শোক পতাকা উত্তোলন করা হয়। পরে রাজনৈতিক সংগঠন, দামুড়হুদা উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা ইউনিট, শিক্ষাপ্রতিষ্ঠানসহ বিভিন্ন পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে শহীদ বেদীতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। সকাল সাড়ে ১১টার দিকে এক সংক্ষিপ্ত আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দামুড়হুদা উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম মুনিম লিংকন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পারকৃষ্ণপুর-মদনা ইউনিয়নের চেয়ারম্যান এস এ এম জাকারিয়া আলম, ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মুনতাজ হোসেন।
এ সময় অতিথিরা তাঁদের বক্তব্যে বলেন, ১৯৭১ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে স্বাধীনতা যুদ্ধে ঝাপিয়ে পড়েছিলেন দামুড়হুদার পারকৃষ্ণপুর-মদনা ইউনিয়নের হৈবতপুর গ্রামের আব্দুল মান্নান, ইছহাক ম-ল, পুরন ম-ল, বাহার আলী ও রবিউল ইসলাম নামের পাঁচজন মুক্তিযোদ্ধা। ১২ সেপ্টেম্বর এই দিনে যুদ্ধের সময় এ স্থানে পাকিস্তানি হানাদার বাহিনী এ পাঁচজন মুক্তিযোদ্ধাকে নির্মমভাবে হত্যা করে। সেই থেকে এ স্থান ‘মদনা যুদ্ধ’ নামে পরিচিত। এ শহীদ বীর মুক্তিযোদ্ধাদের স্মরণ করতে প্রতিবছরই এই দিনে এ ইউনিয়ন ও উপজেলার পক্ষ থেকে বিভিন্ন আয়োজন করা হয়।
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ইউনিয়ন আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতা-কর্মীরাসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী এবং শহীদ পরিবারের সদস্যরা। আলোচনা শেষে দোয়া মাহফিলের মধ্য দিয়ে অনুষ্ঠানটি শেষ হয়।