নিষেধাজ্ঞা বাতিল, চ্যাম্পিয়ন্স লিগে খেলতে পারবে ম্যান সিটি

24

খেলাধুলা ডেস্ক:
আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে খেলতে পারবে ম্যানচেস্টার সিটি। একই সঙ্গে ৩০ মিলিয়ন ইউরো জরিমানা করা হয়েছিল তাও কমানো হয়েছে।
গত সোমবার ক্লাবটির ইউরোপীয় আসরে অংশগ্রহণে উয়েফার আরোপিত নিষেধাজ্ঞার আদেশ খারিজ করে দিয়েছে কোর্ট অব আর্বিট্রেশন ফর স্পোর্টস (সিএএস)। সেই সঙ্গে যে ৩০ মিলিয়ন ইউরো জরিমানা করা হয়েছিল তাও কমিয়ে ১০ মিলিয়ন ইউরো করেছে এই আদালত। এর আগে আর্থিক অনিয়মের অভিযোগে ইউরোপের প্রতিযোগিতা থেকে উয়েফা কর্তৃক দুই বছরের জন্য নিষিদ্ধ হয়েছিল ম্যানচেস্টার সিটি। ২০১২ থেকে ২০১৬ সালের মধ্যে পৃষ্ঠপোষকতা আয় করা অর্থের হিসাব থেকে আর্থিক স্বচ্ছতার নিয়ম ভঙ্গ করার অভিযোগ তুলে ম্যানচেস্টার সিটির উপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল ইউরোপীয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফা। জার্মান ম্যাগাজিন ডের স্পাইজেলে প্রকাশিত রিপোর্টের ভিত্তিতে তদন্ত পরিচালনা করেছিল উয়েফা। ফাঁস হওয়া ইমেইল বার্তার সূত্র ধরে ২০১৮ সালে এই রিপোর্ট প্রকাশ করেছিল জার্মান পত্রিকাটি।
তবে উয়েফার ক্লাবগুলোর আর্থিক নিয়ন্ত্রণ কমিটি সিএফসিবি’র অভিযোগগুলো প্রতিষ্ঠিত হয়নি বলেই মনে করে ক্রীড়া আদালত। সিটির আপিলের ভিত্তিতে সিএএসের প্যানেল মনে করেন সেখানে পর্যাপ্ত প্রমান নেই। উয়েফার তদন্তে ঠিকমতো সাহায্য না করায় ক্লাবটিকে একই সঙ্গে ৩০ মিলিয়ন ইউরো জরিমানাও করেছিল সংস্থাটি। এটিকে কিছুটা গুরুত্ব দিলেও জরিমানার অঙ্ক ৩০ থেকে কমিয়ে ১০ মিলিয়ন ইউরো করেছে সিএএস। গত ১৪ ফেব্রুয়ারি সিটিকে নিষিদ্ধ করেছিল উয়েফা। এর দুই সপ্তাহের মধ্যে ওই শাস্তির বিরুদ্ধে আপিল করে ইংলিশ প্রিমিয়ার লীগের ক্লাবটি। চ্যাম্পিয়ন্স লিগের এবারের আসরে কোয়ার্টার-ফাইনালে ওঠার পথে একধাপ এগিয়ে আছে সিটি। শেষ ষোলোর প্রথম লেগে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদকে তাদের মাঠ সান্তিয়াগো বার্নব্যুতেই ২-১ গোলে হারিয়েছিল পেপ গার্দিওলার শিষ্যরা। ফিরতি লেগে আগামী ৭ অগাস্ট ঘরের মাঠে খেলবে ম্যানচেস্টার সিটি।