দেশের উন্নয়নে কন্যা শিশুর নিরাপত্তা ও অধিকার নিশ্চিত করা অপরিহার্য

113

মেহেরপুরে জাতীয় কন্যা শিশু দিবস পালন, চুয়াডাঙ্গায় আলোচনা সভায় ডিসি নজরুল ইসলাম সরকার
সমীকরণ প্রতিবেদন:
চুয়াডাঙ্গা, মেহেরপুরসহ সারা দেশে জাতীয় কন্যা শিশু দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল বুধবার পৃথক আয়োজনে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এবারের প্রতিপাদ্যে ছিল ‘আমরা সবাই সোচ্চার, বিশ্ব হবে সমতার’।
চুয়াডাঙ্গা:
‘আমরা সবাই সোচ্চার, বিশ্ব হবে সমতার’ এ প্রতিপাদ্যে চুয়াডাঙ্গায় পালিত হয়েছে জাতীয় কন্যা শিশু দিবস-২০২০। এ উপলক্ষে গতকাল বুধবার সকাল সাড়ে ১০টায় চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে এক ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জুম ক্লাউড অ্যাপে ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার।
প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, দেশের সামগ্রিক উন্নয়নের জন্য এ বিপুলসংখ্যক কন্যা শিশুর নিরাপত্তা ও অধিকার নিশ্চিত করা অপরিহার্য। কিশোরী ও নারীদের দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ প্রদান এবং তাদের কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধির ব্যবস্থা নেওয়া হয়েছে। আজ আমাদের নারীসমাজ জাতীয় অগ্রযাত্রায় তাৎপর্যপূর্ণ ভূমিকা রেখে চলেছেন। তিনি কন্যা শিশুদের সার্বিক সুরক্ষা ও উন্নয়নে সরকারের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠান, গণমাধ্যমসহ সমাজের সর্বস্তরের জনগণকে এগিয়ে আসার আহ্বান জানান। এ সময় তিনি আরও বলেন, শিশুবিবাহ বন্ধ করে কন্যা শিশুদের মানসম্মত শিক্ষা ও পুষ্টির চাহিদা নিশ্চিত করতে হবে। এ লক্ষ্যে সরকার কন্যা শিশুদের শিক্ষা, স্বাস্থ্য ও পুষ্টিসহ পরিপূর্ণ বিকাশে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। বিশেষ অতিথি হিসেবে ভার্চুয়াল সভায় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ ইয়াহ্ ইয়া খান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মনিরা পারভীন, সিনিয়র সহকারী পুলিশ সুপার আবু রাসেল, জেলা শিক্ষা কর্মকর্তা নিখিল রঞ্জন চক্রবর্তী, চুয়াডাঙ্গা সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ সিদ্দিকুর রহমান, জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক সন্তোষ কুমার নাথ, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক দীপক কুমার সাহা, যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক মাসুম আহমেদ, সরকারি শিশু পরিবারের তত্ত্বাবধায়ক রুম্মানা বিলকিস প্রমুখ। সভায় সভাপতিত্ব করেন জেলা মহিলাবিষয়ক অধিদপ্তরের উপপরিচালক আব্দুল আওয়াল।
আলমডাঙ্গা:

আলমডাঙ্গায় জাতীয় কন্যা শিশু দিবস উপলক্ষে আলোচনা সভা ও ঋণ বিতরণ কর্মসূচি পালিত হয়েছে। আলমডাঙ্গা উপজেলা পরিষদ ও মহিলা দপ্তরের আয়োজনে গতকাল বুধবার উপজেলা পরিষদের হলরুমে এ উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. লিটন আলীর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আইয়ুব হোসেন। বিশেষ অতিথি ছিলেন উপজেলা সমাজসেবা কর্মকর্তা আফাজ উদ্দিন, আলমডাঙ্গা প্রেসক্লাবের সভাপতি খন্দকার শাহ আলম মণ্টু ও সম্পাদক হামিদুল ইসলাম আজম। সভায় স্বাগত বক্তব্য দেন মহিলাবিষয়ক কর্মকর্তা মাকছুরা জান্নাত। আলোচনা সভা শেষে নারীদের আত্মকর্মসংস্থানের লক্ষে অনুষ্ঠানে ৩৫ জন নারীকে ৫ লাখ ২৫ হাজার টাকার ঋণের চেক বিতরণ করা হয়।
জীবননগর:

জীবননগরে জাতীয় কন্যা শিশু দিবস পালিত হয়েছে। গতকাল বুধবার সকালে জীবননগর উপজেলা প্রশাসনের আয়োজনে জাতীয় কন্যা শিশু দিবস উপলক্ষে উপজেলা পরিষদ থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জীবননগর উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম মুনিম লিংকনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জীবননগর উপজেলা পরিষদের চেয়ারম্যান হাজি হাফিজুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুস সালাম ঈশা, মহিলা ভাইস চেয়ারম্যান আয়েসা সুলতানা লাকী প্রমুখ।
মেহেরপুর:


জাতীয় কন্যা শিশু দিবস উপলক্ষে মেহেরপুর জেলা মহিলাবিষয়ক অধিদপ্তরের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার সকাল সাড়ে ১০টার দিকে জুমের মাধ্যমে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খান। অতিরিক্ত জেলা প্রশাসক মো. তৌফিকুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন জেলা মহিলাবিষয়ক অধিদপ্তরের উপপরিচালক নাসিমা খাতুন, মেহেরপুর জেলা জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান শামীম আরা হীরা, ব্র্যাকের জেলা ব্যবস্থাপক ফজলুর রহমান, মহিলাবিষয়ক অধিদপ্তরের ট্রেড ইন্সট্রাক্টর মীর দানিয়েল হোসেন প্রমুখ।

 

মুজিবনগর:

‘আমরা সবাই সোচ্চার, বিশ্ব হবে সমতার’ এ স্লোগানে র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে মুজিবনগরে পালিত হয়েছে জাতীয় কন্যা শিশু দিবস। গতকাল বুধবার সকাল সাড়ে ১০টার দিকে দিবসটি উপলক্ষে মুজিবনগর উপজেলা পরিষদ চত্বর থেকে একটি র‌্যালি বের হয়। মুজিবনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা সুজন সরকারের নের্তৃত্বে র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় পরিষদ চত্বরে এসে শেষ হয়। পরে উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তা তাজুল ইসলামের সভাপতিত্বে পরিষদ মিলনয়াতনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুজিবনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা সুজন সরকার। বক্তব্য দেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা খাতুন, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা বেলায়েত হোসেন, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা এ কে এম মামুনুর রশিদ প্রমুখ।