দুই শতাধিক জেলা উপজেলা ও ইউপিতে ভোট আজ

41

সমীকরণ প্রতিবেদন:
করোনা প্রকোপের মধ্যেই জেলা পরিষদ, উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদসহ স্থানীয় সরকারের দুই শতাধিক প্রতিষ্ঠানে সাধারণ ও বিভিন্ন পদে উপনির্বাচনের ভোট গ্রহণ হবে আজ। সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত টানা ভোট গ্রহণ চলবে। তবে শুধু জেলা পরিষদের ভোট হবে সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত। এদিকে নির্বাচন কমিশন এসব নির্বাচনের জন্য সব ধরনের প্রস্তুতি গ্রহণ করছে। নির্বাচনের পরিবেশ শান্তিপূর্ণ রাখতে সব নির্বাচনী এলাকায় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের মোতায়েন করেছে কমিশন। এ ছাড়া জুডিশিয়াল ম্যাজিট্রেটও নিয়োগ করেছে ইসি। এসব নির্বাচন অনুষ্ঠানে সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলে জানান ইসির পরিচালক (জনসংযোগ) যুগ্ম-সচিব এস এম আসাদুজ্জামান। তিনি জানান, দেশের ১৫টি ইউনিয়নে সাধারণ, ১৭৭টি ইউনিয়নে বিভিন্ন শূন্য পদে উপ-নির্বাচন, একটি উপজেলায় সাধারণ, ৮টি উপজেলায় বিভিন্ন পদে উপনির্বাচন এবং ৭টি জেলা পরিষদে বিভিন্ন পদে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। ইউনিয়ন ও উপজেলায় সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত এ ভোট চলবে। তবে জেলা পরিষদের ভোট হবে সকাল ৯টা থেকে বেলা ২টা পর্যন্ত।
ইসি জানিয়েছে, চেয়ারম্যান, সাধারণ ওয়ার্ড ও সংরক্ষিত ওয়ার্ডে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে আজ ১৫ ইউনিয়ন পরিষদে। সেই ইউপিগুলো হচ্ছে- রংপুর সদর উপজেলার সদ্যপুস্করিনী, হরিদেবপুর, চন্দনপাট। ভোলার লালমোহন উপজেলার ফরাশগঞ্জ, নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার দাউদপুর ইউনিয়ন পরিষদ, পাবনার ভাঙ্গুড়া উপজেলার ভাঙ্গুড়া, মন্ডতোষ। ফরিদপুরের মধুখালী উপজেলার গাজনা ও কোরকান্দি। পটুয়াখালীর কলাপাড়া উপজেলার মহিপুর। চুয়াডাঙ্গা সদরের গড়াইটুপি (ইভিএমে হবে)। চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার আমিরাবাদ, লোহাগাড়া, আধুনগর এবং ফটিকছড়ি উপজেলার সুয়াবিল। করোনাভাইরাস মহামারীর মধ্যে নির্বাচন উপযোগী ও আটকে থাকা স্থানীয় সরকারের অন্তত ৮০টি পদে গত ১০ অক্টোবর ভোট হয়েছে। এরপর মঙ্গলবার আরেক দফা ভোট হচ্ছে দুই শতাধিক পদে।
১৭৭ ইউপিতে উপনির্বাচন আজ
মৃত্যুজনিত কারণে ১৭৭ ইউনিয়ন পরিষদের শূন্য পদে আজ উপনির্বাচন হবে। এর মধ্যে কোথাও চেয়ারম্যান, কোথাও সাধারণ ওয়ার্ড আবার কোথাও সংরক্ষিত ওয়ার্ডের সদস্যপদ শূন্য হয়েছে। ইসির কর্মকর্তারা জানিয়েছেন, ৫৯ জেলায় ১৭৭ উপজেলায় ২৩৪ পদে উপনির্বাচন হবে আগামী ২০ অক্টোবর।
৭ জেলা পরিষদের উপনির্বাচন আজ
আজ ৭ জেলা পরিষদের বিভিন্ন পদে উপনির্বাচন হবে। এর মধ্যে মৌলভীবাজারে চেয়ারম্যান পদে উপনির্বাচন হবে। ৭ জেলা পরিষদ হলো- ফরিদপুরের ৩ নং ওয়ার্ডে, হবিগঞ্জের ১০ নং, রাজবাড়ীর ২ নং, সাতক্ষীরার ৯ নং, সিলেটের ৩ নং, টাঙ্গাইলে ১৫ নং ওয়ার্ড উপনির্বাচন হবে।
কুমিল্লা : কুমিল্লার দাউদকান্দি উপজেলায় উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এ ছাড়া কুমিল্লার বরুড়া, মুরাদনগর, চৌদ্দগ্রাম, দেবিদ্বার, ব্রাহ্মণপাড়া, নাঙ্গলকোট ও চান্দিনা উপজেলার কয়েকটি ইউনিয়নে ইউনিয়ন পরিষদের উপনির্বাচন অনুষ্ঠিত হবে। চট্টগ্রাম : চট্টগ্রামের ৬ উপজেলার ১১ ইউনিয়ন পরিষদের সাধারণ ও উপনির্বাচন সম্পন্নের জন্য ৬৩টি ভোট কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম পাঠানো হয়েছে। বাগেরহাট : বাগেরহাটের শরণখোলায় উপজেলা পরিষদ উপনির্বাচন। আজ মঙ্গলবার ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। উপজেলা নির্বাচন অফিস ও উপজেলা প্রশাসন ইতিমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করেছে। নওগাঁ : নওগাঁর মান্দা উপজেলা পরিষদের উপনির্বাচন আজ মঙ্গলবার অনুষ্ঠিত হবে। ইতিমধ্যে কেন্দ্রগুলোতে ভোট গ্রহণের যাবতীয় সরঞ্জাম পাঠানো হয়েছে। আজ মঙ্গলবার সকালে প্রত্যেকটি কেন্দ্রে ব্যালেট পেপার সরবরাহ করা হবে। ভোট গ্রহণ নির্বিঘ্ন করতে চার স্তরের নিরাপত্তা বাহিনী কাজ করছে। মাদারীপুর : আজ অনুষ্ঠিত হতে যাচ্ছে শিবচর উপজেলা পরিষদের উপনির্বাচন। অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ নির্বাচনের জন্য ইতিমধ্যে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এদিকে নির্বাচন উপলক্ষে উপজেলা পরিষদে নির্বাচনের সরঞ্জাম বিতরণ করা হয়েছে।