তথ্য মানুষকে সচেতন ও সঠিক সিদ্ধান্ত নিতে সহায়তা করে

61

চুয়াডাঙ্গা, মেহেরপুরসহ সারা দেশে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালন
সমীকরণ প্রতিবেদক:
সারা দেশের ন্যায় চুয়াডাঙ্গা ও মেহেরপুরে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল সোমবার পৃথক আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এবারের স্লোগান ছিল ‘সংকটকালে তথ্য পেলে, জনগণের মুক্তি মেলে’ এবং প্রতিপাদ্য ছিল ‘তথ্য অধিকার সংকটে হাতিয়ার’।
চুয়াডাঙ্গা:
‘সংকটকালে তথ্য পেলে, জনগণের মুক্তি মেলে’ স্লোগানে এবং ‘তথ্য অধিকার সংকটে হাতিয়ার’ এ প্রতিপাদ্যে চুয়াডাঙ্গায় আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস-২০২০ উদ্যাপন করা হয়েছে। গতকাল সোমবার বেলা ১১টায় বেলুন উড়িয়ে জেলা তথ্য অফিসের ভ্রাম্যমাণ প্রচারাভিযান ও দিবসের আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার। পরে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে এক ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সাবির্ক) মোহাম্মদ ইয়াহ্ ইয়া খান। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার।
এ সময় তিনি বলেন, তথ্য প্রাপ্তি ও জানা মানুষের গণতান্ত্রিক অধিকার। তথ্য মানুষকে সচেতন করে এবং সঠিক সিদ্ধান্ত নিতে সহায়তা করে। তথ্যের অবাধ প্রবাহ ও দেশের জনগণের তথ্য অধিকার নিশ্চিতের জন্যই প্রণীত হয়েছে ‘তথ্য অধিকার আইন, ২০০৯’। এ আইন আবশ্যিকভাবে তথ্য প্রাপ্তিতে জনগণকে দিয়েছে আইনি ভিত্তি। এর ফলে সরকারি, স্বায়ত্বশাসিত ও সংবিধিবদ্ধ এবং সরকারি ও বিদেশি অর্থায়নে সৃষ্ট বা পরিচালিত বেসরকারি প্রতিষ্ঠানের স্বচ্ছতা, জবাবদিহির পাশাপাশি দুর্নীতিমুক্ত পরিবেশে দায়িত্ব পালন ও সুশাসন প্রতিষ্ঠার পথ রচিত হয়েছে।
জুম ক্লাউড অ্যাপে যুক্ত থেকে বিশেষ অতিথির বক্তব্য দেন চুয়াডাঙ্গার অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) আবু তারেক ও চুয়াডাঙ্গা সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর সিদ্দিকুর রহমান। জেলা কালেক্টরেটের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সুরাইয়া মমতাজের উপস্থাপনায় জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে উপস্থিত থেকে স্বাগত বক্তব্য দেন চুয়াডাঙ্গা জেলা তথ্য অফিসার আমিনুল ইসলাম। এ সময় আরও বক্তব্য দেন দৈনিক সময়ের সমীকরণ-এর নিজস্ব প্রতিবেদক মেহেরাব্বিন সানভী ও ইউডিসি উদ্যোক্তা আল হেলাল।
আলমডাঙ্গা:

আলমডাঙ্গায় আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষে ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার সকাল সাড়ে ১০টায় উপজেলা নির্বাহী কর্মকর্তার অফিস কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. লিটন আলীর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আলমডাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আইয়ুব হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিসদের ভাইস চেয়ারম্যান অ্যাড. সালমুন আহম্মেদ ডন, এনএসআইয়ের উপপরিচালক জামাল সিদ্দিক, প্রকল্প কর্মকর্তা এনামুল হক, প্রেসক্লাবের সম্পাদক হামিদুল ইসলাম আজম, সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ গোলাম সরোয়ার, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলমগীর কবির, উপজেলা শিক্ষা কর্মকর্তা শামসুজ্জোহা, প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আব্দুল্লাহিল কাফি, সাংবাদিক ও কলেজিয়েট স্কুলের অধ্যক্ষ জামসিদুল হক মুনি, মহিলাবিষয়ক কর্মকর্তা মাকসুরা জান্নাত প্রমুখ।
দামুড়হুদা:

‘সংকটকালে তথ্য পেলে জনগণের মুক্তি মেলে’ স্লোগানে ও ‘তথ্য অধিকার সংকটে হাতিয়ার’ এ প্রতিপাদ্যে দামুড়হুদায় আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল সোমবার বেলা ১১টায় দামুড়হুদা উপজেলা পরিষতের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা দিলারা রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলী মুনছুর বাবু। সভায় স্বাগত বক্তব্য দেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মহিউদ্দিন। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মনিরুজ্জামান, উপজেলা প্রশাসনিক কর্মকর্তা জিন্নাত আলী, প্রাণিসম্পদ কর্মকর্তা মশিউর রহমান, উপজেলা সমবায় কর্মকর্তা হারুন অর রশিদ, যুবউন্নয়ন কর্মকর্তা আব্দুল আল মামুন, সহকারী প্রোগ্রামার (আইসিটি) আরিফুল ইসলাম, প্রোগ্রামার ব্যানবেইজ আব্দুল কাদের, হাউলী ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান নিজাম উদ্দীন, কুড়ুলগছি ইউনিয়নের চেয়ারম্যান শাহ এনামুল হক ইনু, কার্পাসডাঙ্গা ইউনিয়নের চেয়ারম্যান খলিলুর রহমান ভুট্ট, পারকৃষ্ণপুর-মদনা ইউনিয়নের চেয়ারম্যান এস এ এম জাকারিয় আলমসহ উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা।
জীবননগর:জীবননগরে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত হয়েছে। গতকাল সোমবার বেলা ১১টায় উপজেলা প্রশাসনের আয়োজনে করোনাভাইরাস সংক্রমণের কারণে ভিডিও কনফারেন্সের মাধ্যমে জুম মিটিংয়ের আয়োজন করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম মুনিম লিংকনের সভাপতিত্বে ভিডিও কনফারেন্সে সংযুক্ত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান হাজি হাফিজুর রহমান হাফিজ, জীবননগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাইফুল ইসলাম, উপজেলা শিক্ষা কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, সমবায় কর্মকর্তা মোতাহার হোসেন, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা ফরহাদুর রেজা, জীবননগর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এম আর বাবু, জীবননগর সাংবাদিক সমিতির সভাপতি জি এ জাহিদুল ইসলাম জাহিদ বাবু, উপজেলার বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যন ও সচিবগণ।.
মেহেরপুর:

আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষে মেহেরপুর জেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার সকাল সাড়ে ১০টার দিকে জুমের মাধ্যমে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসকের কক্ষ থেকে জুমের মাধ্যমে আলোচনা সভায় অংশগ্রহণ করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. তৌফিকুর রহমান, মেহেরপুর সরকারি কলেজের অধ্যক্ষ শফিউল আলম সরদার, স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক মৃধা মো. মুজাহিদুল ইসলাম, জেলা তথ্য অফিসার মো. আব্দুল্লাহ-আল-মামুন, পাবলিক প্রসিকিউটর পল্লব ভট্টাচার্য, জেলা সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালক শাহিদুর রহমান প্রমুখ। অপরদিকে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষে মেহেরপুর জেলা তথ্য অফিসের উদ্যোগে প্রচারণা চালানো হয়।