টেকসই উন্নয়নে দীর্ঘ মেয়াদি পরিকল্পনায় কাজ হচ্ছে

24

চুয়াডাঙ্গায় পানির লাইন স্থাপনকাজের উদ্বোধনকালে পৌর মেয়র জিপু চৌধুরী
বিশেষ প্রতিবেদক:
চুয়াডাঙ্গা পৌরসভার অধীন জীবননগর বাসস্ট্যান্ড ১ নম্বর পানির ট্যাংক হতে রজনীগন্ধা মোড় হয়ে সড়ক ও জনপথ বিভাগের অফিস এলাকা পর্যন্ত পানি সরবরাহের জন্য ডায়া পাইপ লাইন স্থাপন কাজের উদ্বোধন করা হয়েছে। গতকাল শুক্রবার সকাল ১০টায় স্থানীয়দের সঙ্গে নিয়ে এ কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করেন পৌর মেয়র ওবাইদুর রহমান চৌধুরী জিপু।
এ সময় উপস্থিত ছিলেন পৌরসভার ১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর জাহাঙ্গীর আলম, সংরক্ষিত নারী ওয়ার্ড কাউন্সিলর শাহিনা আক্তার রুবি, সহকারী প্রকৌশলী (পানি) এ এইচ এম সাহীদুর রশীদ, সংশ্লিষ্ট কাজের ঠিকাদারি প্রতিষ্ঠান গোপালগঞ্জের এমটিএন্ডএসএস সনসোটিয়ামের ম্যানেজার ফারুক মোল্লা, প্রকৌশলী কোরবান আলী মিয়া, পৌরসভার ১ নম্বর ওয়ার্ড পৌর আওয়ামী লীগের সভাপতি ওমর আলী, ১ নম্বর ওয়ার্ড স্বেচ্ছাসেবক লীগের সভাপতি ওয়াসিম, ছাত্রলীগের সাবেক ক্রীড়া সম্পাদক ইছানুল, সিঅ্যান্ডবিপাড়া জামে মসজিদের ইমাম আব্দুল গনি, আকছেদ আলী, আক্তার মিস্ত্রী, কচিন আলী, বাবু, বিপ্লব প্রমুখ। উদ্বোধন শেষে প্রকল্পের সাফল্য কামনা করে দোয়া পরিচালনা করেন সিঅ্যান্ডবিপাড়া জামে মসজিদের ইমাম আব্দুল গনি।
প্রকল্প সূত্র জানায়, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ, প্রকৌশল অধিদপ্তরের আওতাধীন বাংলাদেশ সরকার, এডিবি ও ওএফআইডি সহায়তাপুষ্ট তৃতীয় নগর পরিচালন ও অবকাঠামো উন্নতিকরণ (সেক্টর) প্রকল্পের (ইউজিআইআইপি-৩) আওতায় পৌরসভার ১ নম্বর পানির ট্যাংক হতে ১ দশমিক ২০ কি.মি. ৮ ইঞ্চি পানি সরবরাহের উন্নতমানের ডায়া পাইপ লাইন স্থাপন করা হচ্ছে। টেকসই উন্নয়নের কথা মাথায় রেখে সড়ক বিভাগের সঙ্গে আলোচনা ও দীর্ঘ মেয়াদি পরিকল্পনার মাধ্যমে প্রধান সড়কের শেষ সীমানায় পাইপ লাইন স্থাপন করা হচ্ছে বলে জানান পৌর মেয়র ওবাইদুর রহমান চৌধুরী জিপু। ফলে পরবর্তীতে সড়ক সম্প্রসারণ কিংবা সংস্কারকাজ করা হলে পৌরসভার পাইপ লাইন কোনো প্রতিবন্ধকতা হয়ে দাঁড়াবে না। সেই সঙ্গে লাভব হবে জনদুর্ভোগ। কাজটি বাস্তবায়ন হলে পৌরবাসীর পানি সরবরাহে নতুন মাত্রা সৃষ্টি হবে। এ ছাড়াও শিগগিরই পৌর শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকায় পানি সরবরাহ লাইন স্থাপনকাজ শুরু হবে।