ঝিনাইদহে গৃহবধূর মৃত্যু ও চুয়াডাঙ্গায় সুস্থ ৪০

96

সারা দেশে করোনায় প্রাণ গেল আরও ৩২ জনের, শনাক্ত ১৫৬৭
সমীকরণ প্রতিবেদন:
দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে এক হাজার ৫৬৭ জন করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। এ সময়ে মারা গেছেন আরও ৩২ জন। গতকাল শনিবার স্বাস্থ্য অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। এ নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৩ লাখ ৪৭ হাজার ৩৭২ জন। এর মধ্যে মোট ৪ হাজার ৯১৩ জনের মৃত্যু হয়েছে। সুস্থ হয়েছে ২ লাখ ৫৪ হাজার ৩৮৬ জন। বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় ১৩ হাজার ১৭০ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। পরীক্ষার সংখ্যা বিবেচনায় রোগী শনাক্তের হার ১১ দশমিক ৯০ শতাংশ। গত ৮ মার্চ দেশে করোনাভাইরাসের সংক্রমণ প্রথম শনাক্তের খবর জানানো হয়। এর ১০ দিনের মাথায় ১৮ মার্চ করোনায় দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে সরকার। বর্তমানে দেশে করোনা সংক্রমণের সপ্তম মাস চলছে। শুরুর দিকে সংক্রমণ ধীর থাকলেও গত মে মাসের মাঝামাঝি থেকে পরিস্থিতি খারাপ হতে শুরু করে। জুনে তা তীব্র আকার করে। জুলাইয়ের শুরু থেকে নতুন রোগী শনাক্তের সংখ্যা কমতে থাকে। তবে এ সময় নমুনা পরীক্ষাও কম হয়। অবশ্য গত আগস্ট থেকে নতুন রোগী শনাক্তের সংখ্যার পাশাপাশি পরীক্ষার তুলনায় সংক্রমণ শনাক্তের হারও কমতে দেখা গেছে। এদিকে, গতকাল চুয়াডাঙ্গায় নতুন কোনো করোনা শনাক্তের ফলাফল আসেনি। তবে গতকাল জেলায় হোম আইসোলেশন থেকে ৪০ জন সুস্থ হয়েছেন। এ ছাড়া গতকাল ঝিনাইদহ সদর হাসপাতালের আইসোলেশন ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় নার্গিস খাতুন (৪০) নামের এক গৃহবধূর মৃত্যু হয়েছে।
চুয়াডাঙ্গা:
চুয়াডাঙ্গায় করোনা শনাক্তের নতুন কোনো ফলাফল নেই। গতকাল শনিবার জেলা স্বাস্থ্যবিভাগ করোনা আক্রান্ত সন্দেহে ৩৩টি নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য কুষ্টিয়া পিসিআর ল্যাবে প্রেরণ করে। একই দিনে চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলা হোম আইসোলেশন থেকে ৪০ জন সুস্থ হয়েছে। এখন পর্যন্ত জেলায় মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৩৮৮ জনে। নতুন সুস্থ ৪০ জনসহ এ পর্যন্ত জেলায় মোট ১ হাজার ১৮৪ জন সুস্থ হয়েছেন।
জানা যায়, গত শুক্রবার করোনা আক্রান্ত সন্দেহে জেলা স্বাস্থ্যবিভাগ কুষ্টিয়া পিসিআর ল্যাবে পরীক্ষার জন্য নমুনা পাঠায়নি। যে কারণে গতকাল চুয়াডাঙ্গায় করোনা শনাক্তের নতুন কোনো ফলাফল ছিল না। তবে গতকাল করোনা আক্রান্ত সন্দেহে জেলা স্বাস্থ্যবিভাগ চুয়াডাঙ্গা সদর উপজেলা থেকে নতুন ৩৩টি নমুনা সংগ্রহ করেছে। সংগৃহীত নমুনাগুলো গতকালই পরীক্ষার জন্য কুষ্টিয়া মেডিকেল কলেজ হাসপাতালের পিসিআর ল্যাবে প্রেরণ করা হয়েছে। জেলায় এ পর্যন্ত মোট নমুনা সংগ্রহের সংখ্যা দাঁড়িয়েছে ৫ হাজার ৫১১টি।
চুয়াডাঙ্গা সদর হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) ডা. শামীম কবির জানান, ‘চুয়াডাঙ্গায় করোনা আক্রান্তের নতুন ফলাফল নেই। তবে দামুড়হুদা উপজেলায় হোম আইসোলেশন থেকে ৪০ জন সুস্থ হয়েছে। আজ (গতকাল) পর্যন্ত চুয়াডাঙ্গা সদর হাসপাতালের আইসোলেশন ইউনিটে ১৯ জন রোগী চিকিৎসাধীন অবস্থায় আছে।’
চুয়াডাঙ্গা সিভিল সার্জন অফিসের ১৯ সেপ্টেম্বরের সর্বশেষ তথ্যানুযায়ী জেলা থেকে এ পর্যন্ত মোট নমুনা সংগ্রহ ৫ হাজার ৫১১টি, প্রাপ্ত ফলাফল ৫ হাজার ৩৫১টি, পজিটিভ ১ হাজার ৩৮৮টি, নেগেটিভ ৩ হাজার ৯৭৩টি। গতকাল ৪০ জনসহ এ পর্যন্ত জেলায় মোট সুস্থ হয়েছে ১ হাজার ১৮৪জন ও মৃত্যু ৩৭জন। শেষ খবর পাওয়া পর্যন্ত জেলায় হোম আইসোলেশনে আছে ১৪০ জন ও প্রাতিষ্ঠানিক আইসোলেশনে আছে ১৯ জন।
ঝিনাইদহ:
ঝিনাইদহে করোনায় আক্রান্ত হয়ে মোছা. নার্গিস খাতুন (৪৫) নামের এক গৃহবধূর মৃত্যু হয়েছে। গতকাল শনিবার ভোরে সাড়ে ৪টার দিকে ঝিনাইদহ সদর হাসপাতালের আইসোলেশনে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় তাঁর। নিহত নার্গিস ঝিনাইদহ সদর উপজেলার বালিয়াডাঙ্গা গ্রামের নাছির উদ্দীন মন্ডলের স্ত্রী। গতকালই করোনা প্রটোকলে নিহতের লাশের দাফনকার্য সম্পন্ন করে ঝিনাইদহ ইসলামিক ফাউন্ডেশনের লাশ দাফন কমিটি।