জীবিকা অর্জনের চেষ্টা করুন, আমরা পথ দেখাবো

343

ইফতার মাহফিল : পূনর্বাসিত ভিক্ষুকদের নিয়ে চুয়াডাঙ্গা পৌরসভায় জেলা প্রশাসক
জীবিকা অর্জনের চেষ্টা করুন, আমরা পথ দেখাবো
19244393_1339803152794350_103143734_nনিজস্ব প্রতিবেদক: পিছিয়ে পড়া জনগোষ্ঠিকে (পূনর্বাসিত) সাথে নিয়ে ইফতার ও দোয়া মাহফিল করেছে চুয়াডাঙ্গা পৌরসভা। গতকাল বৃহস্পতিবার পৌরসভার মূল ভবনে এ মাহফিল অনুষ্ঠিত হয়। ইফতার মাহফিলে পৌর এলাকার পূণর্বাসিত সকল ভিক্ষুক অংশ নেয়। চুয়াডাঙ্গা পৌর মেয়র ওবায়দুর রহমান চৌধুরী জিপুর সভাপতিত্বে ইফতার মাহফিলে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ।
প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ভিক্ষা করা আমাদের সমাজে একটি ঘৃনিত পেশা। যার কারণে ভিক্ষুকদের পূনর্বাসন করা হয়েছে। তাদের সম্মানে বিভিন্ন উপজেলাসহ চুয়াডাঙ্গা জেলার পূণর্বাসিত ভিক্ষুকদের সাথে নিয়ে ইফতার মাহফিলের আয়োজন করা হয়েছে। শুধু চুয়াডাঙ্গা জেলায় নয়, বিভাগীয় কমিশনারের উদ্যোগে পুরো খুলনা বিভাগেই চলছে এই কার্যক্রম। চুয়াডাঙ্গা জেলার বিভিন্ন এলাকায় দরিদ্র ও পিছিয়ে পড়া জনগোষ্ঠির মধ্যে ঈদসামগ্রী বিতরণ করা হয়েছে। যাতে তারা কোন বাড়ি না গিয়েই ওই সামগ্রী বাড়িতে রান্না করে খেতে পারে। এছাড়া, পৌরসভা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের পূনর্বাসিত ব্যক্তিদের দাওয়াত দিয়ে দুপুরে একসাথে খাবার পরিবেশন করা হবে। ইফতার মাহফিলে উপস্থিত পিছিয়ে পড়া জনগোষ্ঠির (পূনর্বাসিত) উদ্দেশ্যে জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ বলেন, আপনারা পূর্বের ওই যায়গা থেকে ফিরে জীবিকা নির্বাহের চেষ্টা করুন। আপনারা জীবিকা অর্জনের চেষ্টা করলে, প্রয়োজনে আমরা তার পথ দেখাবো।
ইফতার ও দোয়া মাহফিলে বিশেষ অতিথি ছিলেন চুয়াডাঙ্গার ভারপ্রাপ্ত পুলিশ সুপার আব্দুল মোমেন, জেলা পরিষদ চেয়ারম্যান সেখ সামসুল আবেদীন খোকন, জেলা প্রশাসনের স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক আনজুমান আরা, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আব্দুর রাজ্জাক ও চুয়াডাঙ্গা জজ আদালতের সাব জজ। চুয়াডাঙ্গা পৌরসভার আয়োজনে অনুষ্ঠিত ইফতার মাহফিলে পৌর এলাকার পিছিয়ে পড়া ব্যক্তিদের সাথে আরও অংশগ্রহণ করেন, চুয়াডাঙ্গা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মৃনাল কান্তি দে, চুয়াডাঙ্গা সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার তরিকুল ইসলাম, দামুড়হুদা সার্কেলের সিনিয়র সহকারি পুলিশ সুপার মো. কলিমুল্লাহসহ জেলা প্রশাসন, পুলিশ প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা এবং সাংবাদিক ও সুধীবৃন্দ। ইফতার মাহফিলে সার্বিক সহযোগিতায় ছিলেন পৌর কাউন্সিলরসহ পৌর কর্মকর্তা-কর্মচারিরা। ইফতার মাহফিলে দোয়া পরিচালনা করেন পৌরসভা জামে মসজিদের ইমাম আব্দুর রহমান।
অপরদিকে, চুয়াডাঙ্গা জেলা বিএনপি’র আহ্বায়ক মুহা. অহিদুল ইসলাম বিশ্বাসের পক্ষে শাহাজান খান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে জানান নাগদাহ ইউনিয়ন বিএনপি উদ্যোগে আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার বিকাল ৫টায় নাগদাহ ইউনিয়ন বিএনপি’র সভাপতি আব্দুর রশিদ হেবা’র সভাপতিত্বে ইফতার পূর্ব আলোচনায় সভায় প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা জেলা বিএনপি’র আহ্বায়ক মুহা. অহিদুল ইসলাম বিশ্বাস। প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, এই অবৈধ সরকার হামলা মামলা দিয়ে বিএনপি নেতাকর্মীদের কখনই দমিয়ে রাখতে পারবে না। অবিল¤ে॥^ তত্ত্বাধায়ক সরকার কায়েমের মাধ্যমে দ্রুত একটি গ্রহণযোগ্য নির্বাচনের ব্যবস্থা গ্রহন করার জন্য অবৈধ সরকারের প্রতি আহ্বান জানান। আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন চুয়াডাঙ্গা জেলা বিএনপি’র সদস্য রবিউল ইসলাম বাবলু, চুয়াডাঙ্গা জেলা বিএনপি’র আরশেদ আলী কালু, মৎসজীবী দলের জেলা আহ্বায়ক আবুবক্কর সিদ্দিক বকুল, জেলা যুবদলের একাংশের আহ্বায়ক খালিদ মাহমুদ মিল্টন, সদর উপজেলা বিএনপি’র দপ্তর সম্পাদক অ্যাড. জালাল। বক্তব্য রাখেন চুয়াডাঙ্গা জেলা ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক শাহাজান খান, জেলা যুবদলের সদস্য আরিফ হোসেন বাবু, মশিউর রহমান বাবু, সমশের, নাগদাহ ইউনিয়ন বিএনপি’র সাধারণ সম্পাদক শিহাব উদ্দিন, আইলহাস ইউনিয়ন বিএনপি’র সাংগঠনিক সম্পাদক শহিদ, নাগদাহ ইউনিয়ন বিএনপি সাংগঠনিক সম্পাদক ইকদুল, দপ্তর সম্পাদক আলমগীর হোসেন, শাহাজালাল, প্রচার সম্পাদক তোফায়েল হোসেন, যুগ্ম আহ্বায়ক সমির উদ্দিন, মাহাবুল হোসেন, মতিয়ার রহমান, হাফিজুর রহমানসহ সকল অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।     জীবননগর অফিস জানিয়েছে, উপজেলা স্বাস্থ্য বিভাগের আয়োজনে সুধীজন ও সাংবাদিকদের সম্মানে ইফতার মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চত্বরে এ ইফতার মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন জীবননগর উপজেলা চেয়ারম্যান আবু মো. আব্দুল লতিফ অমল। বিশেষ অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা, উপজেলা ভাইস চেয়ারম্যান হাজী হাফিজুর রহমান, মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা সুলতানা লাকী, থানা আ. লীগের সভাপতি গোলাম মোর্তুজা, জীবননগর প্রেসক্লাব সভাপতি আনোয়ারুল কবির, সাধারণ সম্পাদক এমআর বাবু, দৈনিক সময়ের সমীকরণ’র জীবননগর ব্যুরো জাহিদ বাবু। ইফতার মাহফিলে উপস্থিত ছিলেন জীবননগর প্রেসক্লাবের সাবেক সভাপতি কামাল সিদ্দিক বাবু, সাংবাদিক সমিতির সম্পাদক আতিয়ার রহমান, সমাজ সেবক কাজী বদরুদ্দোজা, জীবননগর লোকমোর্চার সভাপতি আবুল কালাম আজাদ, চ্যানেল এস’র জেলা প্রতিনিধি মিঠুন মাহমুদ, সাংবাদিক হুমায়ন, শাকিল হাসান, রমজান আলী, ডা. মাহমুদ বিন হেদায়েত সেতু, ডা. হেলেনা আক্তার নিপা প্রমুখ।
এদিকে, জীবননগরের মনোহরপুর ইউনিয়ন ছাত্রলীগের আয়োজনে মতবিনিময় সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। জেলা ছাত্রলীগের সভাপতি মোহাইমেন হাসান জোয়ার্দ্দার অনিকের পরামর্শে গতকাল বৃহস্পতিবার এ ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। উপস্থিত ছিলেন জীবননগর উপজেলা আওয়ামী লীগের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক আমিনুল ইসলাম, সাবেক ছাত্রনেতা অ্যাডভোকেট আকিমুল ইসলাম, উপজেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক চঞ্চল কুমার, পৌর ছাত্রলীগের সভাপতি শরীফ উদ্দীন। এছাড়া বিভিন্ন ইউনিয়ন, কলেজ ও পৌর ছাত্রলীগের সজিব, শোভন, শাতিন, মামুন-১, বেল্টু, নাজমুল, হাবিব, তুহিন, তাজমুল, রাজন, শিমুল, ইমরান, মামুন-২, সালাম, পারভেজ, সুজনসহ নেতাকর্মিরা। এসময় জীবননগর উপজেলা ছাত্রলীগকে আরো গতিশীল ও কার্যকরী করতে সার্বিক আলোচনা করা হয়।