জীবননগরে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন অবহিতকরণ সভা অনুষ্ঠিত

33

জীবননগর অফিস:
জীবননগরে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন অবহিতকরণ ও পরিকল্পনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার উপজেলা পরিদের হলরুমে এ সভা অনুষ্ঠিত হয়। ৪ অক্টোবর থেকে শুরু হয়ে ক্যাম্পেইনে উপজেলার একটি পৌরসভা ও ৮টি ইউনিয়নে ১১০টি কেন্দ্রে শিশুদের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম মুনিম লিংকনের সভাপতিত্বে অবহিতকরণ সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান হাফিজুর রহমান হাফিজ। বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুস সালাম ঈশা, মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা সুলতানা লাকী, উপজেলা পরিবার ও পরিকল্পনা কর্মকর্তা ডা. জুলিয়েট পারউইন, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোস্তাফিজুর রহমান ও জীবননগর থানার ওসি (অপারেশন) মোল্লা সেলিম।
অনুষ্ঠানে ৬ থেকে ১১ মাস বয়সী শিশুদের নীল রঙের ও ১২-৫৯ মাস বয়সী শিশুদের ১টি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর উদ্দেশ্য প্রত্যাশিত লক্ষ্যমাত্রা, ক্যাম্পেইন কার্যক্রম, ম্যাপ আপডেট, শিশু নিবন্ধনের জন্য বাড়ি পরিদর্শন কার্যক্রম, শিশু নিবন্ধনের সময় ভিটামিন ‘এ’ এর অভাবজনিত সমস্য ও প্রতিরোধ সম্পর্কে বার্তাসমূহ প্রচার করা, এলাকায় মাইকিং, ক্যাম্পেইনের জন্য কেন্দ্র এবং স্থান নির্বাচন করাসহ ক্যাম্পেইনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করা হয় ও শুক্রবারে উপজেলার প্রত্যেক মসজিদে খুৎবার আগে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর উপকারিতার বিষয়ে বয়ান করার জন্য অনুরোধ জানানো হয়।
উথলী ইউনিয়নে ২১৮ জন, কেডিকে ইউনিয়নে ১৯০ জন, মনোহরপুর ইউনিয়নে ১৮০ জন, আন্দুলবাড়ীয়া ইউনিয়নে ৩৭৬ জন, বাঁকা ইউনিয়নে ২২০ জন, হাসাদহ ইউনিয়নে ২০৭ জন, রায়পুর ইউনিয়নে ১৪৪ জন ও সীমান্ত ইউনিয়নে ৩৪৭ জন ৬ থেকে ১১ মাস বয়সী শিশুর মধ্যে নীল রঙের ভিটামিন ও উথলী ইউনিয়নে ১ হাজার ৬৫০ জন, কেডিকে ইউনিয়নে ১ হাজার ৪৬০ জন, মনোহরপুর ইউনিয়নে ১ হাজার ৩৯০ জন, আন্দুলবাড়ীয়া ইউনিয়নে ২ হাজার ৮৬১ জন, বাঁকা ইউনিয়নে ১ হাজার ৬৫০ জন, হাসাদাহ ইউনিয়নে ১ হাজার ৫৪৫ জন, রায়পুর ইউনিয়নে ১ হাজার ১২৭ জন ও সীমান্ত ইউনিয়নে ২ হাজার ৮৪২ জন শিশুর মাঝে লাল রঙের ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. জুলিয়েট পারউইন। এ ছাড়াও রায়পুর ইউপি চেয়ারম্যান আব্দুল রশিদ শাহ্, মনোহরপুর ইউপি চেয়ারম্যান সোহরাব হোসেন খান, আনসার ভিডিপি কর্মকর্তা শাহনাজ পারভীন, ইসলামিক ফাউন্ডেশনের ফিল্ড সুপারভাইজার আব্দুল হাকিম, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা-কর্মচারী, সূধী ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।