চূড়ান্ত হয়ে গেল ২০২২ বিশ্বকাপের সূচি

28

খেলাধুলা ডেস্ক:
ঠিক দুবছর আগে আজকের দিনে রাশিয়ার লুঝনিকি স্টেডিয়ামে নিজেদের ইতিহাসে দ্বিতীয়বারের মতো স্বপ্নের বিশ্বকাপ নিয়ে উদ্যাপনে মেতেছিল ফ্রান্স। এক বিশ্বকাপ শেষ হওয়ার দুই বছরপূর্তির দিনে আরেক বিশ্বকাপের সূচি ঘোষণা করে দিয়েছে ফিফা। কাতারে ২০২২ সালের ২১ নভেম্বর থেকে ১৮ ডিসেম্বর পর্যন্ত চলবে বিশ্ব ফুটবলের উন্মাদনার সবচেয়ে বড় উপলক্ষ্য।
স্বাগতিক কাতারের সঙ্গে এ গ্রুপের আরেক দলের ম্যাচ দিয়ে আল-বাইত স্টেডিয়ামে ২০২২ সালের ২১ নভেম্বর গত সোমবার শুরু হবে বিশ্বকাপ। গ্রুপ পর্ব চলবে ১২ দিন, প্রতিদিন চারটি করে ম্যাচ থাকবে। কাতারজুড়ে আটটি স্টেডিয়ামে হবে ম্যাচ। ফিফা জানাচ্ছে, এক ভেন্যু থেকে আরেক ভেন্যুতে যেতে আকাশপথে ভ্রমণের দরকার পড়বে না। গ্রুপ পর্বের ম্যাচগুলো হবে তিন ঘণ্টা বিরতিতে। ভেন্যুগুলোর মধ্যে দূরত্ব আর ম্যাচের মধ্যের বিরতি হিসাব করে বিশ্লেষকরা বলছেন, একজন দর্শক চাইলে একটি ম্যাচ শেষ করে আরেক ভেন্যুতে অন্য ম্যাচও দেখতে পারবেন! দিনের প্রথম ম্যাচ শুরু হবে স্থানীয় সময় দুপুর একটায় (বাংলাদেশ সময় বিকেল ৪টা)। আর শেষ ম্যাচটি শুরু হবে স্থানীয় সময় রাত ১০টায় (বাংলাদেশ সময় রাত ১টায়)। যৌথবিবৃতিতে ফিফা ও কাতারের সুপ্রিম কমিটির আয়োজক সংস্থা জানিয়েছে, উদ্বোধনী ম্যাচের ভেন্যু আল-বাইতে দর্শক ধারণক্ষমতা ৬০ হাজার। আর ফাইনাল হবে ১৮ ডিসেম্বর লুসাইল স্টেডিয়ামে, সেটির ধারণক্ষমতা ৮০ হাজার।
গ্রুপ পর্ব থেকে টুর্নামেন্ট যাবে শেষ ষোলোতে, সেখানে প্রতিদিন দুটি করে ম্যাচ থাকবে। শেষ ষোলো শেষে দুদিনের বিরতি। কোয়ার্টার ফাইনালের চারটি ম্যাচ শেষ হবে দুদিনে, এখানেও দিনে দুটি করে ম্যাচ। কোয়ার্টার ফাইনাল শেষে দুদিনের বিরতি। সেমিফাইনালে দিনে একটি করে ম্যাচ। ১৪ ডিসেম্বর সেমিফাইনালের পর দুদিনের বিরতি শেষে ১৭ ডিসেম্বর তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ, তার পরের দিন ফাইনাল। মধ্যপ্রাচ্যে এবারই প্রথম ফিফা বিশ্বকাপ হচ্ছে। বছরের এই সময়ে, অর্থাৎ নভেম্বর-ডিসেম্বরে হতে যাওয়া প্রথম বিশ্বকাপও এটি। ৩২ দলের টুর্নামেন্টের বাছাইপর্বই অবশ্য এখনো পুরোপুরি শুরু হয়নি। এশিয়া ও আফ্রিকায় শুরু হয়েছে, কিন্তু মার্চে শুরু হওয়ার কথা থাকলেও করোনাভাইরাসের কারণে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্ব শুরু হয়নি। ইউরোপ ও ওশেনিয়া অঞ্চলেও বাছাইপর্বের একটি ম্যাচও হয়নি। আয়োজকেরা আজ জানিয়েছেন, ২০২২ সালের মার্চে বাছাইপর্বের সব ম্যাচ শেষ হলে এরপরই কেবল বিশ্বকাপের মূল পর্বের ড্র অনুষ্ঠিত হবে। টুর্নামেন্টের ভেন্যুর কাজও এখনো শেষ হয়নি। উদ্বোধনী ম্যাচের ভেন্যু আল-বাইত ও ফাইনালের ভেন্যু লুসাইল স্টেডিয়ামের কাজ এখনো চলছে। গালফ অঞ্চলের বেদুইনদের বানানো তাঁবুর আদলে গড়া আল-বাইত স্টেডিয়ামের কাজ প্রায় শেষ হয়ে এসেছে বলে জানিয়েছেন আয়োজকেরা।