চুয়াডাঙ্গা মেহেরপুর ঝিনাইদহসহ সারাদেশে যথাযোগ্য মর্যাদায় জাতীর জনক শেখ মুজিবের জন্মবার্ষিকী জাতীয় শিশু দিবস পালিত : স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন

571

সমীকরণ ডেস্ক: চুয়াডাঙ্গা মেহেরপুর ঝিনাইদহসহ সারাদেশে জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, উপজেলা প্রশাসন, আওয়ামী লীগসহ অঙ্গ সংগঠনের বিভিন্ন ইউনিটের নেতৃবৃন্দ যথাযোগ্য মর্যাদায় পালন করে। দিবস উপলক্ষে নানা কর্মসূচির মধ্যে ছিলো, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, র‌্যালী, বঙ্গবন্ধুর জীবনী নিয়ে রচনা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের তাৎপর্য, সাংস্কৃতিক অনুষ্ঠান ইত্যাদি।
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিন উপলক্ষে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী। শুক্রবার সকালে রাষ্ট্রপতি আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা শ্রদ্ধা জানান। পুষ্পস্তবক অর্পণ শেষে তাঁরা কিছু সময় নীরবে দাঁড়িয়ে থাকেন। এ সময় জাতির পিতার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বিউগলে করুণ সুর বাজানো হয়। এ উপলক্ষে বাংলাদেশ সেনা, নৌ ও বিমানবাহিনীর একটি চৌকস দল গার্ড অব অনার প্রদান করে। বঙ্গবন্ধু এবং ১৫ আগস্টের শহীদদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে আবদুল হামিদ ও শেখ হাসিনা ফাতেহা পাঠ ও মোনাজাত করেন। এদিকে, বঙ্গবন্ধু ছাত্র পরিষদ কেন্দ্রীয় নির্বাহী সংসদের উদ্যোগে জাতীয় সংসদ ভবনে কেক কেটে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্ম বার্ষিকী পালন করা হয়েছে। এসময় আলোচনাসভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। সভায় প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের হুইপ চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন এমপি। এসময় তিনি বঙ্গবন্ধুর জীবনী নিয়ে নানা আলোচনা করেন। বিশেষ অতিথি ছিলেন আলমডাঙ্গা উপজেলা আ.লীগের সভাপতি পৌর মেয়র হাসান কাদির গনু, চুয়াডাঙ্গা জেলা আ.লীগের যুব ও ক্রীড়া সম্পাদক আরশাদ আলি চন্দন, বঙ্গবন্ধু ছাত্র পরিষদের প্রতিষ্টাতা সভাপতি খন্দকার তারেক রায়হান। স্বাগত বক্তব্য রাখেন যুগ্ম-সাধারণ সম্পাদক শেখ শরীফুল ইসলাম। আরো বক্তব্য রাখেন চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি রুবাইত বিন আজাদ সুস্থির, বঙ্গবন্ধু ছাত্র পরিষদের দপ্তর সম্পাদক রাজিব চৌধুরী, আলোচনাসভা পরিচালনা করেন সাংগঠনিক সম্পাদক সোহান শিকদার।
চুয়াডাঙ্গা জেলা প্রশাসনের আয়োজনে সকাল ৯টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে একটি র‌্যালী বের হয়। জেলা প্রশাসক সায়মা ইউনুসের নেতৃত্বে র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়। সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন জেলা প্রশাসক, পুলিশ সুপার, আইনজীবী, আওয়ামী লীগ নেতাকর্মীরাসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ। পরে শিল্পকলা একাডেমীর মুক্তমঞ্চে অনুষ্ঠিত আলোচনাসভায় অতিথিরা বলেন, বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়নে নতুন করে শপথ নিতে হবে। আগামী প্রজন্মকে বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত করতে হবে। বক্তারা আরো বলেন, আজ বঙ্গবন্ধু নামের খোকাটি না থাকলে আমরা বাংলা ভাষায় কথা বলতে পারতাম না। কখনো বাংলা কী জানতাম না। তাই আজ থেকে সে ভাষাকে চর্চা করার পাশাপাশি সম্মান প্রদর্শন করতে হবে। বঙ্গবন্ধুর বর্ণাঢ্য কর্মজীবন তুলে ধরে বাঙালি সাংস্কৃতিক চেতনায় শিশুদের গড়ে তোলার আহ্বান জানান। চুয়াডাঙ্গার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দেবপ্রসাদ পালের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক সায়মা ইউনুস। বিশেষ অতিথি ছিলেন ভারপ্রাপ্ত পুলিশ সুপার মোহাম্মদ বেলায়েত হোসেন, জেলা পরিষদ চেয়ারম্যান সেখ সামসুল আবেদীন খোকন, পৌর মেয়র ওবায়দুর রহমান চৌধুরী জিপু, সদর উপজেলা চেয়ারম্যান আশাদুল হক বিশ্বাস, জেল আ.লীগের যুগ্ম সম্পাদক জজ কোর্টের বিজ্ঞ পিপি অ্যাড. শামসুজ্জোহা, জেলা আ’লীগের সাংগাঠনিক সম্পাদক মুন্সী আলমগীর হান্নান। পরে বাংলাদেশ শিশু একাডেমি আয়োজিত চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরষ্কার বিতরণ করা হয়। এরপর মুক্তমঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
চুয়াডাঙ্গা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে কেক কেটে বঙ্গবন্ধুর জন্মদিন পালন করে শিক্ষার্থীরা। এরপর আলোচনাসভা অনুষ্ঠিত হয়। ‘একটি করে ভালো কাজ করা এবং তিনটি করে খারাপ কাজ থেকে বিরত থাকে বা অন্যদের বিরত রাখা’র জন্য ছাত্রীদের অঙ্গিকার করান প্রধান শিক্ষক স্বপন কুমার মালাকার। পরে বিদ্যালয়ে রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। চুয়াডাঙ্গা সরকারি ভি.জে উচ্চ বিদ্যালয়ের উদ্যোগে বঙ্গবন্ধুর ৯৮তম জন্মদিনে ৯৮পাউন্ডের কেক কেটে দিবসটি পালন করা হয়। দিবস উপলক্ষে গতকাল সকাল সাড়ে ৮টায় চুয়াডাঙ্গা ফাযিল মাদরাসায় দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। দোয়া অনুষ্ঠানটি পরিচালনা করেন প্রতিষ্ঠানের অধ্যক্ষ আল-হাজ্জ মীর মো: জান্নাত আলী। উপস্থিত ছিলেন প্রভাষক আবুল হাশেম, প্রভাষক আতিয়ার রহমান, প্রভাষক আবু যায়েদ আনসারী, জামান আক্তারসহ শিক্ষক মন্ডলী। এরপর শিক্ষার্থীরা র‌্যালীসহ জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে মূলর‌্যালীতে যোগ দেয়। দিবসে গতকাল চুয়াডাঙ্গার রেলবাজার সরকারী প্রাথমিক বিদ্যালয়ে কেক কাটা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। অনুষ্ঠানের সার্বিক দায়িত্বে ছিলেন বিদ্যালয় পরিচালনা পর্ষদ সভাপতি নাসির আহাদ জোয়ার্দ্দার ও প্রধান শিক্ষক লতিফুনেচ্ছা। চুয়াডাঙ্গা ডিপ্লোমা ইনঞ্জিনির্য়াস ইনস্টিটিউট জেলা শাখার উদ্যোগে সকাল সাড়ে ৮টায় প্রতিষ্ঠানের কার্যালয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও শিশু দিবস উপলক্ষে কেক কাটা হয়। কেক কাটেন এ প্রতিষ্ঠানের সভাপতি তরুন জোয়ার্দ্দার। কেক কেটে ও আলোচনাসভার মধ্যদিয়ে দিবসটি পালন করা হয় সীমান্ত মাধ্যমিক বিদ্যালয়ে।
আলোচনাসভা ও কেক কেটে বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালন করেছে জাতীয় মহিলা সংস্থা। সভায় সংস্থার চেয়ারম্যান নাবিলা রুখসানার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা আ.লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সাবেক মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন। বিশেষ অতিথি ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান জেলা মহিলা আ.লীগের সভাপতি কোহিনুর বেগম প্রমূখ।
ইসলামিক ফাউন্ডেশন চুয়াডাঙ্গা শাখার আয়োজনে দিবস পালন অনুষ্ঠানে ………..
জেলা প্রশাসনের পক্ষ থেকে এ দিবস উপলক্ষে চুয়াডাঙ্গা সরকারি শিশু পরিবারে উন্নতমানের খাবার পরিবেশন করা হয়। চুয়াডাঙ্গা সদর হাসপাতালে রোগীদের মাঝে উন্নতমানের খাবার পরিবেশন করা হয়েছে। এসময় উপস্থিত ছিলেন হাসপাতালের আরএমও রাজিবুল ইসলাম এবং অন্যান্য কর্মকর্তারা।
বদরগঞ্জ প্রতিনিধি জানিয়েছেন, চুয়াডাঙ্গা সদর উপজেলার আলিয়ারপুর আজিজ মাধ্যমিক বিদ্যালয় ও বদরগঞ্জ ডিগ্রী কলেজে পৃথকভাবে দিবস পালন করা হয়েছে। সকাল সাড়ে ৮টার দিকে আজিজ মাধ্যমিক বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি আব্দুল মোতালেব মিয়ার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন কুতুবপুর ইউপি চেয়ারম্যান আলি আহাম্মেদ হাসানুজ্জামান মানিক। বিশেষ অতিথি ছিলেন, সাবেক চেয়ারম্যান শাখাওয়াত হোসেন টাইগার, নজরুল ইসলাম নজু, প্রধান শিক্ষক আলাউদ্দীন আহাম্মেদ, সহকারী প্রধান শিক্ষক জাকিরুল ইসলাম প্রমূখ। বেলা ১০টার দিকে বদরগঞ্জ ডিগ্রী কলেজের অধ্যক্ষ শরিফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সাবেক চেয়ারম্যান শাখাওয়াত হোসেন টাইগার। উপস্থিত ছিলেন, আব্দুল মজিদ মিয়া, আবু তালেব শেখ, এএন আসিফ মিয়া প্রমূখ।
আলমডাঙ্গা অফিস জানিয়েছে, আলমডাঙ্গায়  নানা আয়োজনের মধ্যে দিয়ে পালিত হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্ম দিবস ও জাতীয় শিশু দিবস।  শুক্রবার সকাল ৮টার দিকে দিবসটি উপলক্ষ্যে উপজেলা প্রশাসন, উপজেলা ও পৌর আওয়ামীলীগ, আলমডাঙ্গা বঙ্গবন্ধু শিশু একাডেমি, বিভিন্ন সরকারী বেসরকারী প্রতিষ্ঠান ও স্কুল কলেজে জাতীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, শিশু সমাবেশ, আনন্দ র‌্যালি, সাংস্কৃতিক অনুষ্ঠান, কেক কাটা, পুরস্কার বিতরণ, আলোচনা সভা ও দোয়া মাহ্ফিল অনুষ্ঠিত হয়েছে
মুন্সিগঞ্জ প্রতিনিধি জানিয়েছেন, কেক কেটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন পালন করেছে আলমডাঙ্গার মুন্সিগঞ্জ ইউনিক কিন্ডারগার্টেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইউনিক কিন্ডারগার্টেন স্কুর পরিচালনা কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমান পুলক, আবিদুদ্দোজ্জা কেবল, মহসীন আলী। স্কুলের অধ্যক্ষ অর্চনা রানী পাল, সহকারী শিক্ষক সাবিনা ইয়াসমিন, জান্নাতুননেছা, সাহানারা খাতুন, আনোয়ারা, সীমা, আবুল কালাম আজাদ, সাবের হোসেনসহ স্কুলের সকল শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দ উপস্থিত ছিলেন।
দামুড়হুদা অফিস জানিয়েছে, দামুড়হুদায় উপজেলা প্রশাসনের আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিবস ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের বিভিন্ন প্রতিযোগিতা, র‌্যালী, শিশু সমাবেশ, শিশু স্বাস্থ্য পরিক্ষা ও ফ্রি মেডিকেল ক্যাম্প, আলোচনাসভা, শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান ও কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। ১৬ মার্চ প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে ‘শিশু থেকে বঙ্গবন্ধু’ রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এরপর প্রথম শ্রেনী থেকে ৮ম শ্রেনী পর্যন্ত বিভিন্ন বিভাগে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। গতকাল শুক্রবার সকাল সাড়ে ৯টায় উপজেলা চত্বর থেকে র‌্যালি বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে শেষ হয়। সেখানে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। ইউএনও রফিকুল হাসানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা-২ আসনের সাংসদ হাজী আলী আজগার টগর। বিশেষ অতিথি ছিলেন উপজেলা আওয়ামী লীগ সভাপতি সিরাজুল আলম ঝন্টু, সহকারী কমিশনার (ভূমি) সৈয়দা নাফিস সুলতানা, মাধ্যমিক শিক্ষা অফিসার বিকাশ কুমার শাহা, দামুড়হুদা ওদুদ শাহ ডিগ্রি কলেজের অধ্যক্ষ কামাল উদ্দীন, সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান অ্যাড. রফিকুল ইসলাম রান্টু, আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক জুড়ানপুর ইউপি চেয়ারম্যান সোহরাব হোসেন, যুগ্ম-সম্পাদক পারকৃষ্ণপুর-মদনা ইউপি চেয়ারম্যান এসএম জাকারিয়া আলম। স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আবু হেনা মোহাম্মদ জামাল সুভো।
দামুড়হুদা যুবলীগ ও ছাত্রলীগের বিকাল ৪টার দিকে বাসষ্ট্যান্ড চত্বরে আলোচনা সভা ও কেক কেটে দিবসটি পালন করা হয়। উপজেলা যুবলীগের আহবায়ক অ্যাড. আবু তালেবের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক জেলা পরিষদের সাবেক প্রশাসক মাহাফুজুর রহমান মনজু। বিশেষ অতিথি ছিলেন আ.লীগের যুগ্ম-সম্পাদক নতিপোতা ইউপি চেয়ারম্যান আজিজুল হক আজিজ, আ.লীগ নেতা আফজালুর রহমান বুলু, মিরাজুল ইসলাম মিরাজ। অনুষ্ঠানটি পরিচালনা করেন দামুড়হুদা কলেজ ছাত্রলীগের যুগ্ম-আহ্বায়ক এমএ করিম।
দর্শনা অফিস জানিয়েছে, গতকাল শুক্রবার সকালে পৌর আ’লীগের কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন দর্শনা পৌর ও কলেজ ছাত্রলীগের নেতৃবৃন্দ। সন্ধ্যায় দলীয় কার্যালয়ে কেক কেটে বঙ্গবন্ধর জন্ম বার্ষিকী পালন করা হয়। এসময় উপস্থিত ছিলেন দামুড়হুদা উপজেলা যুবলীগের আহবায়ক শফিউল কবির ইউছুব, যুগ্ম আহবায়ক আব্দুল হান্নান ছোট, যুবলীগ নেতা তোতা, মামুন শাহ, দর্শনা পৌর ছাত্রলীগের সভাপতি রফিকুল ইসলাম ববি, দর্শনা কলেজ ছাত্রলীগের সভাপতি নাহিদ পারভেজ, সাধারণ সম্পাদক তোফাজ্জেল হোসেন তপু, ছাত্রলীগ নেতা লোমান, আলামিন, রায়হান, প্রভাত, অপু প্রমূখ।
কার্পাসডাঙ্গা অফিস জানিয়েছে, গতকাল শুক্রবার সন্ধ্যায় জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্মদিন পালন করে কার্পাসডাঙ্গা ইউনিয়ন ছাত্রলীগ ও যুবলীগ নেতৃবৃন্দ। কার্পাসডাঙ্গা যুব উন্নয়ন ক্লাবের সভাপতি যুবলীগ নেতা শরীফুজ্জামান শরীফের সভাপতিত্বে আলোচনাসভা ও জন্মদিনের কেক কাটা হয়। এসময় উপস্থিত ছিলেন ইউনিয়ন যুবলীগের আহ্বায়ক আ. সালাম বিশ্বাস, যুবলীগ নেতা জাহিদুর রহমান মুকুল, ইউপির ১নং প্যানেল চেয়ারম্যান আ. হাকিম মে¤॥^র, কার্পাসডাঙ্গা পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই সুব্রত বিশ্বাস, ইউনিয়ন যুবলীগের আহবায়ক কমিটির অন্যতম সদস্য যুবলীগ নেতা মেহেদী হাসান মিলন, বখতিয়ার খলজি বকুল প্রমূখ। অপরদিকে ইউনিয়ন আ.লীগের দলীয় কার্যালয়ে ছাত্রলীগের উদ্যোগে জন্মদিন পালন করা হয়। এসময় উপস্থিত ছিলেন ইউনিয়ন ছাত্রলীগ সভাপতি কামরুজ্জামান রানা, সাধারণ সম্পাদক সানাউল কবির শিরিন প্রমূখ।
জীবননগর অফিস জানিয়েছে, উপজেলা প্রশাসন এবং আওয়ামী লীগের পক্ষ থেকে দিবসটি পালন করা হয় । শুক্রবার সকালে ইউএনও সেলিম রেজার নেতৃত্বে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন উপলক্ষে একটি র‌্যালী বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে। পরে বিভিন্ন স্কুলের ছাত্রছাত্রীদের নিয়ে চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আবু মো. আ. লতিফ অমল, বিশেষ অতিথি ছিলেন ভাইস চেয়ারম্যান হাজী হাফিজুর রহমান, জীবননগর থানার ওসি এনামুল হক। উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের সকল কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। এদিকে, গতকাল সন্ধ্যায় আ.লীগ একাংশের উদ্যোগে অনুষ্ঠানে উপজেলা আ.লীগের সভাপতি গোলাম মোর্তুজার সভাপতিত্বে আলোচনাসভা, মিলাদ মাহফিল ও কেক কেটে দিবস পালন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা-২ আসনের সাংসদ হাজী আলী আজগার টগর, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান শেখ শামসুল আবেদীন খোকন,উপজেলা চেয়ারম্যান আবু.মো. আ. লতিফ অমল ,পৌর মেয়র জাহাঙ্গীর আলম সহ আরও অনেকে। অপরদিকে, আ.লীগের অপরাংশের উদ্যোগে বিকালে ইসলামী ব্যাংকের নিচে আ.লীগের অস্থায়ী কার্যালয়ে কেক কাটা ও আলোচনাসভার মধ্যে দিয়ে দিনটি পালন করা হয় ।
মেহেরপুর অফিস জানিয়েছে, শুক্রবার সকাল ৮টার দিকে মেহেরপুর সামসুজ্জোহা পার্ক থেকে মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য ও জেলা আ.লীগের সভাপতি অধ্যাপক ফরহাদ হোসেন দোদুলের নেতৃত্বে একটি র‌্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের কার্যালয় চত্ত্বরে শেষ হয়। পরে সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পার্ঘ অর্পণ করা হয় এবং রক্তদান কর্মসুচীর উদ্বোধন করা হয়। জেলা প্রশাসক পরিমল সিংহ, জেলা পুলিশ সুপার আনিছুর রহমান, জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব গোলাম রসুল, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার বশির আহম্মেদ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম.এ খালেক, সহ-সভাপতি আশকার আলী, আব্দুল হালিম. আব্দুস সালাম বাবলু বিশ্বাস, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান শামীম আরা হিরাসহ জেলার রাজনৈতিক,  সামাজিক, শিক্ষক প্রতিনিধি, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দরা র‌্যালীতে অংশ নেন।
অপরদিকে, গতকাল সকাল ৯টার দিকে জেলা প্রশাসকের কার্যালয়ে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সভায় জেলা প্রশাসক পরিমল সিংহের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য জেলা আ.লীগের সভাপতি অধ্যাপক ফরহাদ হোসেন। বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার আনিছুর রহমান, জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব গোলাম রসুল, জেলা আ.লীগের সাধারণ সম্পাদক এমএ খালেক, মুক্তিযোদ্ধা জেলা কমান্ডার বশির আহম্মেদ প্রমূখ।
বাড়াদী প্রতিনিধি জানিয়েছেন, মেহেরপুরের মোমিনপুর মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে কেক কেটে বঙ্গবন্ধুর জন্মদিন পালন করা হয়েছে। বিদ্যালয়ের সভাপতি শামিম ফেরদৌসের সভাপতিত্বে উপস্থিত ছিলেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক জাব্বার আলী, সোহেল, কামাল, মোস্তাক, মোকলেছুর রহমান প্রমুখ। আমঝুপি মাধ্যমিক বালিকা বিদ্যালয় ও আমঝুপি মাধ্যমিক বিদ্যালয়ে পৃথকভাবে বঙ্গবন্ধুর জন্ম দিবস পালন করা হয়েছে। শুক্রবার সকালে আমঝুপি মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক শহিদুল ইসলাম, মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আহম্মদ আলী, আলিম মাদরাসার অধ্যক্ষ মাহবুব উল আলম স্ব-স্ব প্রতিষ্ঠানের পক্ষে জাতীয় পতাকা উত্তোলন করেন। এছাড়াও আমঝুপি সরকারী প্রাথমিক বালক ও আমঝুপি গন্ধরাজপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে বঙ্গবন্ধুর জন্মদিন পালন করা হয়।
মুজিবনগর অফিস জানিয়েছে, শুক্রবার সকাল ৮টার দিকে মুজিবনগর উপজেলা চত্তর থেকে ইউএনও হেমায়েত উদ্দিনের নেতৃত্বে একটি র‌্যালী বের হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ করে মুজিবনগর স্মৃতি কমপ্লেক্সে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন, ইউএনও হেমায়েত উদ্দিন, থানার ওসি কাজী কমাল হোসেন, বাগোয়ান ইউপি চেয়ারম্যান আয়ুব হোসেন, মোনাখালি ইউপি চেয়ারম্যান মোফিজুর রহমান, দারিয়াপুর ইউপি চেয়ারম্যান তৌফিকুল বারি এবং মুক্তিযোদ্ধা সংসদের সদস্য, উপজেলা প্রশাসনের কর্মকর্তাবৃন্দসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারিবৃন্দ এবং শিক্ষার্থীরা। সেখানে দোয়া মাহফিল শেষে উপজেলা পরিষদের হল রুমে আলোচনাসভা, শিশুদের চিত্রাংকন, বঙ্গবন্ধুর জীবন নিয়ে রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। পরে সাংস্কৃতিক অনুষ্ঠান, বিজয়ীদের মধ্য পুরষ্কার বিতরণ, দুপরের পরে এতিম শিশুদের উন্নতমানের খাবার পরিবেশন করা হয়।
গাংনী অফিস জানিয়েছে, শুক্রবার সকাল ৮টার দিকে উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি রর‌্যালী বের করা হয়। র‌্যালীটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিন শেষে শহীদ মিনার চত্বরে গিয়ে শেষ হয়। পরে সেখানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মেহেরপুর-২ (গাংনী) আসনের সংসদ সদস্য মকবুল হোসেন। অনুষ্ঠানে গাংনী ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার এসএম জামাল আহম্মেদের সভাপতিত্বে উপস্থিত ছিলেন গাংনী থানার ওসি আনোয়ার হোসেন, জেলা পরিষদ সদস্য মুজিরুল ইসলাম, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক শফি কামাল পলাশ প্রমুখ। এদিকে, রাত সাড়ে ৮টার দিকে গাংনী পৌর আ.লীগের উদ্দ্যোগে বঙ্গবন্ধুর জন্ম বার্ষিকী ও শিশু দিবস উপলক্ষে কেক কাটা হয়। অনুষ্ঠানে পৌর আ.লীগের সাধারণ সম্পাদক আনারুল ইসলাম বাবুর নেতৃত্বে উপস্থিত ছিলেন সভাপতি সানোয়ার হোসেন বাবলু, ৬নং ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি জিয়াউর রহমান, ৭ ওয়ার্ড সভাপতি জহুরুল ইসলামসহ পৌর এলাকার বিভিন্ন ওয়াডের নেতৃবৃন্দ। অপরদিকে, সকাল সাড়ে ৯টার দিকে গাংনী পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে দিবসটি উপলক্ষে কেক কাটা ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান শিক্ষক আশরাফুজামান লালুর সভাপতিত্বে বিদ্যালয়ের শিক্ষক –শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
ঝিনাইদহ অফিস জানিয়েছে, শুক্রবার সকালে জেলা আওয়ামী লীগের কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে চুয়াডাঙ্গা বাসস্ট্যান্ডে গিয়ে শেষ হয়। শোভাযাত্রা শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে জেলা আওয়ামী লীগের নেতাকর্মীরা। পরে সেখানে সংক্ষিপ্ত সমাবেশে সংসদ সদস্য আব্দুল হাই, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর সভার মেয়র আলহাজ সাইদুল করিম মিন্টুসহ জেলা আওয়ামী লীগের নেতাকর্মীরা বক্তব্য রাখেন। সকাল ১০টায় জেলা প্রশাসনের পক্ষ থেকে শহরের পুরাতন ডিসিকোর্ট চত্বর থেকে শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে একই স্থানে এসে শেষ হয়। পরে পুরাতন ডিসি কোর্ট মুক্তমঞ্চে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক মাহবুব আলম তালুকদার এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও শৈলকুপা আসনের সংসদ সদস্য আব্দুল হাই। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- পুলিশ সুপার মিজানুর রহমান, স্থানীয় সরকারের উপ-পরিচালক আবু ইউসুফ মো: রেজাউর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আব্দুর রউফ ম-ল, অতিরিক্ত সুপার আজবাহার আলী শেখ, ডা: কানিজ হোসেন জাহান, জেলা পরিষদের সচিব রেজাই রাফিন সরকার, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আছাদুজ্জামান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক শাহ মোহাম্মদ আকরামুল হক, সিভিল সার্জন ডা: রাশেদা সুলতানা।
কোটচাঁদপুর প্রতিনিধি জানিয়েছেন, কোটচাঁদপুরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণের মধ্য দিয়ে কর্মসুচীর শুরু হয়। শিশু সমাবেশ, আনন্দ র‌্যালী, আলোচনা সভা, পুরস্কার বিতরন ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। পরে উপস্থিত অতিথিদের মধ্যে বঙ্গবন্ধুর আত্ম-জীবনীর বই বিতরণ করা হয়। ইউএনও শাম্মী ইসলামের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন ঝিনাইদহ-৩ আসনের সংসদ সদস্য মো. নবী নেওয়াজ। বিশেষ অতিথি ছিলেন পৌর মেয়র জাহিদুল ইসলাম, কোটচাঁদপুর থানার ওসি বিপ্লব কুমার সাহা, পৌর আ.গের আহবায়ক ফারজেল হোসেন মন্ডল, মুক্তিযোদ্ধা কমান্ডার তাজুল ইসলাম, অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মুন্সি ফিরোজা সুলতানা।