চুয়াডাঙ্গায় ডায়রিয়া আক্রান্ত হয়ে এক শিশুর মৃত্যু

62

নিজস্ব প্রতিবেদক:

চুয়াডাঙ্গায় ডায়রিয়া আক্রান্ত হয়ে মুস্তাকিম নামের ১ বছরের এক শিশুর মৃত্যু হয়েছে। আজ রোববার বেলা ১১ টার দিকে চুয়াডাঙ্গা সদর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়েছে। মুস্তাকিম চুয়াডাঙ্গা শহরতলীর দৌলতদিয়াড় দক্ষিণপাড়ার আব্দুল আওয়ালের ছেলে।
হাসপাতাল সুত্রে জানা গেছে, শনিবার রাত ৯ টার দিকে অসুস্থ অবস্থায় মুস্তাকিমকে চুয়াডাঙ্গা সদর হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় রোববার সকালে মুস্তাকিমের নড়াচড়া না দেখে খবর দেয়া হয় সদর হাসাপাতালের শিশু কনসালটেন্ট ডা. আসাদুর রহমান মালিক খোকনকে। বেলা ১১ টার দিকে চিকিৎসক তাকে মৃত বলে ঘোষণা করেন।
মুস্তাকিমেন বাবা আব্দুল আওয়াল বলেন, শনিবার অতিরিক্ত স্বাসকষ্ট এবং একই সাথে পাতলা পায়খানা হচ্ছিল মুস্তাকিমের। সে কারনে প্রথমে আমরা তাকে ডা. সাঈদ উর রহমানের নিকট নিই। তিনি চিকিৎসা দিয়ে তাকে হাসপাতালে ভর্তি করার পরামর্শ দেন। রাতে আমরা তাকে সদর হাসপাতালে ভর্তি করি।
এ ব্যাপারে ডা. আসাদুর রহমান মালিক খোকন বলেন, শনিবার রাতে মুস্তকিমকে হাসপাতালে ভর্তি করা হয়। মারা যাওয়া শিশুটি একদিকে নিউমোনিয়ায় এবং ডায়রিয়ায় আক্রান্ত ছিলো। অতিরিক্ত পাতলা পায়খানা হওয়ার কারনে তাকে স্যালাইন খাওয়ানোর পরামর্শ দেয়া হয়। তার পরিবারের সদস্যরা তাকে খাওয়ার স্যালাইন ঘন করে গুলিয়ে খাওয়ানোর কারনে শিশুটির ইলেকট্রোলাইট সমস্যার সৃষ্টি হয়। আর সে কারনে ওই শিশুটির মুত্যু হয়েছে। তিনি পরামর্শ দিয়ে বলেন, যে কোন বয়সের মানুষ ডায়রিয়ায় আক্রান্ত হলে খাওয়ার স্যালাইন ঘন করে গুলিয়ে খাওয়ানো যাবে না। স্যালাইন খাওয়ানোর পূর্বে চিকিৎসক অথবা কর্তব্যরত নার্সদের পরামর্শ নেয়া উচিৎ।