চুয়াডাঙ্গার মেয়ে ইতির ইতিহাস

109

এস এ গেমসে আর্চারিতে তিনটি স্বর্ণ জিতে
ক্রীড়া প্রতিবেদক:
নেপাল এসএ গেমসে আর্চারি মানেই বাংলাদেশের স্বর্ণ। এই গেমসে অবাক করা পারফরম্যান্স উপহার দিয়েছে বাংলাদেশের আর্চাররা। আর এই সাফল্যের ইতিহাস রচনা করেছে চুয়াডাঙ্গার মেয়ে ইতি খাতুন। গতকাল সোমবার নারীদের রিকার্ভের এককের স্বর্ণও জয় করে সে। চলতি গেমসে একক, দলগত এবং মিশ্র দ্বৈত মিলিয়ে এটি ইতি খাতুনের তৃতীয় স্বর্ণ জয়। এখন পর্যন্ত গেমসের আর্চারির ১০টি ইভেন্টের ১০টিতেই স্বর্ণ জিতেছে বাংলাদেশ। এ নিয়ে গেমসে বাংলাদেশের স্বর্ণপদক সংখ্যা দাঁড়াল ১৮ তে। যা এসএ গেমসে তাদের সেরা সাফল্য এনে দিয়েছে। আর এতেই তারা ছুঁয়ে ফেলেছে ২০১০ সালের সাফল্য।
পোখরায় নারীদের রিকার্ভের এককের ফাইনালে বাংলাদেশের ইতি খাতুন ভুটানের সুনাম দেমাকে হারান। গত রোববার সেমিফাইনালে ইতি খাতুন ভুটানের কারমাকে ৬-০ সেটে হারায়। ফাইনালেও যথারীতি সে ছিল ফেভারিট। স্বর্ণ জিতল ফেভারিট হিসেবেই। আর্চারিতে আর মাত্র একটি ইভেন্টই বাকি আছে। পুরুষদের রিকার্ভের একক। এই ইভেন্টে বাংলাদেশের প্রতিযোগী রোমান সানা। ফাইনালে তার প্রতিপক্ষ ভুটানের কিনলে শেরিং। এর আগে এই ইভেন্টের সেমিতে স্বদেশি তামিমুল ইসলামকে ৬-২ সেটে হারান রোমান সানা।
প্রসঙ্গত, দেশের বাইরে এসএ গেমসে বাংলাদেশের এটাই সেরা সাফল্য। এর আগে ১৯৯৫ মাদ্রাজ গেমসে ৭টি স্বর্ণপদক ছিল সেরা অর্জন। তবে সব মিলিয়ে বাংলাদেশের দ্বিতীয় সেরা সাফল্য এর মধ্যেই হয়ে গেছে। ১৯৯৩ আসরে ১১টি স্বর্ণপদক জিতেছিল বাংলাদেশ। তবে সামনে আছে ২০১০ সালে জেতা ১৮টি স্বর্ণ জেতার রেকর্ড। এবার হয়ত আগের সব রেকর্ড ভেঙে যাবে সহজেই।