চুয়াডাঙ্গার কুতুবপুরে ছাগলের টিকা প্রদান কর্মসূচি উদ্বোধন

34

প্রতিবেদক, তিতুদহ:
‘ছাগল পালনে অর্থ আয়, খাদ্য পুষ্টি সবই যোগায়’ স্লোগানে ছাগল ও ভেড়া উৎপাদনকে আরও প্রসারিত করতে চুয়াডাঙ্গা উপজেলা কর্তৃক কুতুবপুর ইউনিয়নে মুজিবশতবর্ষে বিনামূল্যে পিপিআর টিকা প্রদানের উদ্বোধন করা হয়েছে। গতকাল বুধবার বেলা সাড়ে ১১টার দিকে কুতুবপুর মাধ্যমিক বিদ্যালয় প্রাঙ্গণে চুয়াডাঙ্গা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাদিকুর রহমানের সভাপতিত্বে কুতুবপুর ইউনিয়ন এআই টেকনিশিয়ান পশু চিকিৎসক মশিউর রহমানের পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা জেলা প্রাণিসম্পদ অফিসার ডা. গোলাম মোস্তফা।
প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বর্তমানে পশুপালনে প্রচুর লাভ করছেন খামারিসহ গৃহপরিচারিকারা। অনেক মানুষ আছে, যাদের অবস্থা পূর্বে অনেক খারাপ ছিল। তবে ছাগল ভেড়া পালন করে স্বচ্ছল হয়েছে। তিনি আরও বলেন, ‘আমাদের জেলা পশুপালনের জন্য উত্তম। ফলে এ বছর কোরবানির ঈদে চুয়াডাঙ্গা থেকে ৩ শ কোটি টাকার ছাগল রপ্তানি হয়েছে, যা দেশের অর্থনীতিতে বেশ ভূমিকা পালন করছে।’ তিনি ছাগল পালনে নিজেরা এগিয়ে যাওয়া ও অন্যকে উদ্বুদ্ধ করার বিষয়ে বলেন।
আজ থেকে চুয়াডাঙ্গা সদরে ৩০টি বুথ থেকে ছাগল ও ভেড়াকে এই মহামারি পিপিআর রোগের চিকিৎসা দেবে চুয়াডাঙ্গা প্রাণিসম্পদ অধিদপ্তর। শুধু তাই নয়, প্রত্যেকটি ইউনিয়নে কয়েকটি গ্রামে টিম গঠন করে চিকিৎসা দেওয়া হবে। এ বছর ১ লাখ ২০ হাজার ছাগলকে এই পিপিআর টিকা দেবে বলেও জানায় চুয়াডাঙ্গা প্রাণিসম্পদ অধিদপ্তর।
অনুষ্ঠান বিশেষ অতিথি ছিলেন চুয়াডাঙ্গা সদর উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডা. এ এইচ এম শামিমুজ্জামান, কুতুবপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযুদ্ধো মজিবুর রহমান, কুতুবপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাসানুজ্জামান মানিক, কুতুবপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জহুরুল আলম, যুগ্ম সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম, ৩ নম্বর ওয়ার্ড মেম্বার মকলেচুর রহমান, কুতুবপুর ক্যাম্প ইনচার্জ বাসার আহম্মেদ, রহিদুল ইসলাম, আব্দুল হান্নান প্রমুখ। অনুষ্ঠানের বক্তব্য শেষে অর্ধশতাধিক ছাগলকে টিকাদানের মধ্য দিয়ে কর্মসূচির উদ্বোধন করা হয়।