গাংনীতে জমি দখলের অভিযোগে সংবাদ সম্মেলন

22

গাংনী অফিস:
জোরপূর্বক জমি দখল করে প্রাচীর নির্মাণের প্রতিবাদ ও প্রাচীর নির্মাণ কাজ বন্ধের দাবিতে সংবাদ সম্মেলন করেছেন গাংনীর শিশিরপাড়া গ্রামের মোতালেব হোসেন ও তাঁর পরিবারের সদস্যরা। গতকাল শনিবার বিকেলে গাংনী প্রেসক্লাবে মোতালেব হোসেনের পরিবারের পক্ষ থেকে জমি দখলের বিভিন্ন অভিযোগ তুলে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।
সংবাদ সম্মেলনে বক্তব্যে মোতালেব হোসেন বলেন, ‘আমাদের পৈত্রিক সম্পত্তির অংশ থেকে ৮৯ শতক জমি ক্রয় করেন গাংনী উপজেলা চেংগাড়া গ্রামের আজিজুল। তার রেজিস্ট্রিকৃত জমির দাগ নম্বর ৩৭১, ৩৭৫, ৩৭৬, ৩৭৭, ৩৩২৯। দলিল অনুযায়ী তাঁর জমি পাঁচ দাগ থেকেই নিতে হবে। কিন্তু আজিজুল গং জোরপুর্বক দখল করেছেন ৩৭৫, ৩৭৬, ৩৭৭ দাগ থেকে। এ তিনটি দাগের জমি শিশিরপাড়া গ্রামের ঝিনেরপুলের কাছে পাশাপাশি। ধানখোলা ইউনিয়ন ভূমি অফিসের (গাড়াডোব) তহশীলদার জাকির হোসেন ও গাংনী ভূমি অফিসের সহকারী শাহজাহানকে ম্যানেজ করে আজিজুলের কেনা জমি খারিজ সম্পাদন হয়েছে। যা অবৈধভাবেই সম্পাদন করা হয়। খারিজের সময় জমির অন্য অংশীদারদের লিখিত বা মৌখিক নোটিশ দেওয়া হয়নি। মোটা অংকের অর্থের বিনিময়ে গোপনে খারিজ করা হয়েছে বলে আমারা মনে করছি। এ অবৈধ খারিজ বাতিলের জন্য আমরা গাংনী উপজেলা ভূমি অফিসে আবেদন করেছি। কিন্তু খারিজ বাতিলের বিষয়ে তহশিলদার জাকির হোসেন দিনের পর দিন আমাদেরকে হয়রানি করছেন। ওই জমির এসএ এবং আরএস রেকর্ড আমার নামে (মোতালেব হোসেন) থাকা সত্বেও লাঠিয়াল বাহিনী দ্বারা জোপূর্বক প্রাচীর নির্মাণ করছে আজিজুল গং। আমরা বাধা দিতে গেলে তাদের লাঠিয়াল বাহিনীর লোকজন প্রাণনাশের হুমকি দিচ্ছে।
শুধু ভূমি অফিসে নয়, আদালতেও মামলা চলমান রয়েছে উল্লেখ করে ভুক্তভোগী মোতালেব হোসেন বলেন, আদালতে বিচারাধীন মামলা দুটির মধ্যে দেওয়ানি ১৩৫/১৯ এবং ফৌজদারী মামলা ৪৪৫, পিটিশন নম্বর ৩২৩/১৯। যেখানে মামলা বিচারাধীন, সেখানে তারা শুধুমাত্র গায়ের জোরেই প্রাচীর নির্মাণ করছেন। পেশিশক্তি প্রয়োগের মাধ্যমে আমাদের পৈত্রিক জমির জবর দখল করছে। আমরা বিভিন্ন দপ্তরে অবগত করেও কোনো সহায়তা পাইনি। তাই বাধ্য হয়ে সাংবাদিক সম্মেলনের মাধ্যমে যথাযথ কর্তৃপক্ষের সদর দৃষ্টি কামনা করছি।’
পরিবারের সদস্যরা চরম নিরাপত্তাহীনতায় ভুগছে উল্লেখ করে ভুক্তভোগী পরিবারের সদস্যরা বলেন, ‘তাঁদের অনেক ক্ষমতা। রাজনৈতিক ও প্রশাসনিক ক্ষমতার হুমকি দিয়ে তাঁরা আমাদের ওপর আক্রমণাত্মক আচরণ করছে। তবে আমরা শান্তিপূর্ণ অবস্থা বজায় রাখার চেষ্টা চালিয়ে যাচ্ছি।’
গাংনী প্রেসক্লাবে আয়োজিত এ সাংবাদিক সম্মেলনে সভাপতিত্ব করেন গাংনী প্রেসক্লাবের সভাপতি রমজান আলী। এ সময় উপস্থিত ছিলেন প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মাহবুব আলমসহ প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ায় কর্মরত সাংবাদিকেরা।