কৃষকের ঘর পুড়ে ভস্মিভুত : বিদ্যুতায়িত হয়ে অর্ধলক্ষ টাকার মাছের ক্ষতি

205

দামুড়হুদার বড়বলদিয়ায় বৈদ্যুতিক তার ছিড়ে অগ্নিকান্ড : দেড় লক্ষাধিক টাকার মালামাল ভস্মিভুত
দর্শনা অফিস: দামুড়হুদা উপজেলার পারকৃষ্ণপুর-মদনা ইউনিয়নের বড়বলদিয়া গ্রামে বৈদ্যুতিক তার ছিড়ে ঘরের উপর পড়ে অগ্নিকান্ডে এক দরিদ্র কৃষকরে ঘর পুড়ে ভস্মিভুত ও অপর একজনের পুকুরের পানিতে বিদ্যুতায়িত হয়ে মাছ মরে ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে। বাড়ির মালিক মৃত নুর বক্সের ছেলে কলিমুদ্দিন কাটু জানান, ধান বিক্রির নগদ ১০ হাজার টাকা, ১০/১২ মন ধান, সাড়ে ৩ মন চাউল, কাঁতা কাপড় ও ঘরের আসবাবপত্রসহ প্রায় দেড় লক্ষাধিক টাকার মালামাল পুড়ে ভস্মিভুত হয়ে গেছে। বর্তমানে আমি আমার স্ত্রী, ছেলে ও ছেলের বউ ও নাতিসহ ৫জনকে নিয়ে পথে বসে গেছি। এছাড়া এ আগুন থেকে পাশের বাড়ির রমজান আলীর ছেলে আশাদুল ইসলামের পাওয়ার ট্রলি পুড়ে গেছে।
অপরদিকে, পুকুরের মালিক মৃত এরমান মন্ডলের ছেলে বরকত আলী জানান, তার দু’টি পুকুরে বিদ্যুতের তার ছিড়ে পড়ায় বিদ্যুতায়িত হয়ে পুকুরের মাছ মরে ব্যাপক ক্ষতি সাধন হয়েছে। দু’টি পুকুরের দেশীসহ প্রায় ৪০/৪৫ হাজার টাকার মাছ ক্ষতিগ্রস্থ হয়েছে বলে জানান। রুই কাতলা, সিলভার র্কাফ, মৃগেলসহ ওয়েভ থেকে প্রাপ্ত তোড়া, টাকি, টেংরা, শিং, পুটিসহ পাকাল মাছের সবচেয়ে বেশী ক্ষতি হয়েছে। তিনি আরো বলেন, আমি দামুড়হুদায় ছিলাম বাড়ি থেকে ১টার দিকে ফোনে জানায়, বিদ্যুৎ এর তার ছিড়ে পড়ে পুকুরে বিদ্যুতায়িত হয়ে মাছ মরে গেছে এবং পাশের বাড়ির কলিমদ্দিনের ঘরসহ সমস্ত ধান চালসহ সকল আসবাবপত্র পুড়ে ছাই হয়ে গেছে। খবর পেয়ে দর্শনা ফায়ার সার্ভিস ষ্টেশনের কর্মীরা দ্রুত ঘটনাস্থলে এসে আগুন নিভিনোর কাজ করছে।
এবিষয়ে দর্শনা ফাইয়ার ষ্টেশনের সাব ষ্টেশন কর্মকর্তা আনোয়ার হোসেন জানান, আমরা খবর পেয়ে বেলা ১টার দিকে বড়বলদিয়া কলিমদ্দিনের বাড়িতে গিয়ে আগুন নিভিয়েছি।
আগুনের সুত্রপাত সর্ম্পকে আনোয়ার হোসেন বলেন, বৈদ্যুতিক শর্ট-সার্কিটের কারণে বিদ্যুৎ এর তার ছিড়ে পড়ে আগ্নিকান্ড ঘটেছে। ক্ষয়ক্ষতির বিষয় তিনি বলেন, কলিমদ্দিনের ২০ হাজার টাকার ক্ষতি হয়েছে। তবে পুকুরের মাছে ক্ষতি কত হতে পারে বলতে পারবো না।