উপজেলায়ও রাতে সিল, কেন্দ্র দখল, সংঘর্ষ

136

নির্বাচনে স্বল্প ভোটার উপস্থিতি অধিকাংশ এলাকায়
সমীকরণ প্রতিবেদন:
উপজেলা নির্বাচনের প্রথম ধাপে গতকাল রোববার সারা দেশে ৭৮টি উপজেলায় ভোট গ্রহণ করা হয়েছে। ভোটকেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি ছিল খুবই নগণ্য। অনেক কেন্দ্র নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তা ও আইনশৃঙ্খলা বাহিনীকে বসে অলস সময় পার করতে দেখা গেছে। ক্ষমতাসীন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও দলটির বিদ্রোহী প্রার্থীদের সমর্থকদের মধ্যে বিভিন্ন স্থানে কেন্দ্র দখল নিয়ে সংঘর্ষ ও আগের রাতে সিল মেরে ব্যালট বাক্স ভর্তি করার চেষ্টার কারণে বেশ কিছু কেন্দ্রে ভোট গ্রহণ স্থগিত করা হয়। এসব স্থানে ধাওয়া-পাল্টাধাওয়া ও সংঘর্ষে পুলিশসহ অর্ধশতাধিক লোক আহত হয়েছেন সংঘর্ষ থামাতে আইনশৃঙ্খলা বাহিনীকে গুলি করতে হয়েছে। কয়েকটি কেন্দ্রে নির্বাচনে অনিয়মের সাথে সংশ্লিষ্টতার অভিযোগে প্রিজাইডিং ও সহকারী প্রিজাইডিং অফিসার এবং পোলিং এজেন্টদের গ্রেফতার করা হয়েছে। পরে নির্বাচন কর্মকর্তারা এসব কেন্দ্রে নির্বাচন স্থগিত করেন।
নির্বাচনী কর্মকর্তা গেস্খফতার, ভোট স্থগিত ২৮ কেন্দ্রে:
নিরুত্তাপ ও ভোটারদের অনাগ্রহের মাঝে অনুষ্ঠিত পঞ্চম উপজেলা নির্বাচনে অনিয়মের অভিযোগে বিভিন্ন উপজেলায় প্রিজাইডিং ও সহকারী প্রিজাইডিং কর্মকর্তাকে গ্রেফতার করেছে আইনশৃঙ্খলা বাহিনী। আর কিছু কর্মকর্তাকে মোবাইল কোর্ট শাস্তি দিয়ে কারাগারে পাঠিয়েছে বলে জানায় নির্বাচন কমিশন। গতকাল প্রথম ধাপের নির্বাচনে ৭৮টি উপজেলায় ভোটগ্রহণ হয়েছে বলে ইসি সচিব জানান।
আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দিন আহমদ গতকাল ভোটগ্রহণ শেষ হওয়ার পর আনুষ্ঠানিক ব্রিফিংয়ে প্রথম ধাপের উপজেলা পরিষদ নির্বাচনে সারা দেশে ২৮ কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে বলে জানান। তিনি বলেন, পরবর্তী সময়ে এসব কেন্দ্রে ভোট গ্রহণ করা হবে। নির্বাচনে ভোটারদের উপস্থিতির ব্যাপারে আমরা জেনেছি, ভোটার উপস্থিতি ছিল সন্তোষজনক। তবে কত শতাংশ ভোট পড়েছে এখন পর্যন্ত আমাদের কাছে সে তথ্য আসেনি। তিনি বলেন, ৭৮টি উপজেলায় ৫ হাজার ৮৪৭টি কেন্দ্রে এ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। হেলালুদ্দিন আহমদ বলেন, সব রাজনৈতিক দল নির্বাচনে অংশ নিলে ভোটার উপস্থিতি আরো বাড়াটা ছিল স্বাভাবিক। যখন অনেক বেশি প্রতিদ্বন্দ্বী প্রার্থী থাকেন, রাজনৈতিক দল অংশ নেয়, তখন ভোটার উপস্থিতি বৃদ্ধি পায়। ভোট গণনা সম্পন্ন হলে আমরা বুঝতে পারব, কত শতাংশ ভোট পড়েছে। মধ্যরাত অথবা আগামীকাল এ তথ্য জানাতে পারব। তিনি বলেন, নির্বাচন মোটামুটি শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে বলে কমিশন মনে করে। ইসি সচিব বলেন, এ পর্যন্ত সিরাজগঞ্জে প্রিজাইডিং অফিসার ও সহকারী প্রিজাইডিং অফিসারকে গ্রেফতার করা হয়েছে। লালমনিরহাটের পাটগ্রামে একজন প্রিজাইডিং অফিসার ও পোলিং এজেন্টকে অনিয়মের অভিযোগে গ্রেফতার করা হয়েছে। এ ছাড়া অনিয়মের সাথে জড়িত ১০ ব্যক্তিকে আটক করে মোবাইল কোর্টের মাধ্যমে শাস্তি দিয়ে কারাগারে পাঠানো হয়েছে। উল্লেখ্য, সারা দেশের উপজেলাগুলোয় এবার পাঁচ ধাপে ভোটগ্রহণ করবে ইসি। দ্বিতীয় ধাপে ১৮ মার্চ, তৃতীয় ধাপে ২৪ মার্চ, চতুর্থ ধাপে ৩১ মার্চ ও পঞ্চম ধাপে ১৮ জুন ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন।
কুড়িগ্রামে ভোট কারচুপি ও ব্যালট পেপার ছিনতাইয়ের অভিযোগে ১৩টি কেন্দ্রে ভোট গ্রহণ স্থগিত করেছেন রিটার্নিং অফিসার। এ ছাড়া ভোটকেন্দ্রে হামলার চেষ্টায় কুড়িগ্রাম সদরের কিশলয় আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে পুলিশ দুই রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে। অপর দিকে ভুরুঙ্গামারী উপজেলার ভাওয়ালকুরী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে হাঙ্গামা ঠেকাতে প্রস্তুতি নিতে গিয়ে আনসার সদস্য মাইদুলের (৩৫) বন্দুক থেকে গুলি বের হলে পুলিশ সদস্য মোন্নাফ (৪৩) পায়ে গুলিবিদ্ধ হন। তাকে ভুরুঙ্গামারী হাসপাতালে ভর্তি করা হয়েছে। কিশলয় আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের প্রিজাইডিং অফিসার নিশিকান্ত রায় জানান, একদল দুর্বৃত্ত ব্যালট পেপার ছিনতাইয়ের চেষ্টা করলে পুলিশ ফাঁকা গুলি ছুড়ে তাদের ছত্রভঙ্গ করে দেয়। অপর দিকে ভাওয়ালকুরী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের প্রিজাইডিং অফিসার হারুন অর রশীদ জানান, আনসারের গুলিতে আহত পুলিশ সদস্য মোন্নাফকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।
সুনামগঞ্জে তিন উপজেলার ৮ কেন্দ্রে সহিংসতা, পুলিশের গুলি: জেলার ৯ উপজেলার মধ্যে ধর্মপাশা, তাহিরপুর ও শাল্লা উপজেলায় গতকাল ভোট গ্রহণ চলাকালে কয়েকটি কেন্দ্রে আওয়ামী লীগ ও স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের মধ্যে কেন্দ্র দখল নিয়ে ধাওয়া-পাল্টাধাওয়া হয়। এতে কিছুক্ষণ ভোট গ্রহণ বন্ধ ছিল। এ ছাড়া অন্য সব কেন্দ্রে শান্তিপূর্ণভাবেই ভোট গ্রহণ হয়েছে বলে জানা গেলেও ভোটার উপস্থিতি কম ছিল বলে জানা গেছে। তাহিরপুর উপজেলার পুরানঘাট প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে সকালে একটি কক্ষে আওয়ামী লীগ প্রার্থী করুণা সিন্ধু চৌধুরী বাবুল ও মো: আনিসুল হকের সমর্থকদের মধ্যে সংঘর্ষে উভয়পক্ষের অন্তত সাতজন আহত হন। গুরুতর আহত এক আওয়ামী লীগ কর্মীকে সিলেট ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। এ উপজেলার দীঘলবাক সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্র দখল নিয়ে বেলা ১টায় দু’পক্ষের সংঘর্ষে ৩০ জন আহত হন। ছিনতাই হয় একটি ভোটবাক্স। এ সময় পুলিশ ৫ রাউন্ড ফাঁকা গুলি ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এ ঘটনার পরে এ কেন্দ্রে ভোট গ্রহণ সাময়িক স্থগিত করা হয়।
সিরাজগঞ্জে ৩ কেন্দ্রে ভোট স্থগিত, প্রিজাইডিং অফিসারসহ আটক ৩: রাতেই সিল মেরে ব্যালট বাক্স ভর্তি করার দায়ে সিরাজগঞ্জ সদরে একটি ভোটকেন্দ্রে এবং ভোটের হিসাব গরমিল থাকার অভিযোগে শাহজাদপুর উপজেলায় দু’টিসহ মোট তিনটি ভোটকেন্দ্রে ভোট গ্রহণ স্থগিত করেছেন জেলা রিটার্নিং অফিসার। এ সময় প্রিজাইডিং অফিসারসহ তিনজনকে আটক করা হয়েছে। এ ছাড়া জেলার সাতটি উপজেলায় শান্তিপূর্ণ ভোট গ্রহণ হরেও ভোটার উপস্থিতি ছিল খুবই কম। পঞ্চগড় জেলার পাঁচ উপজেলায় ২৮৬টি কেন্দ্রে বড় ধরনের কোনো অনিয়মের অভিযোগ এবং অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। তবে ভোটার উপস্থিতি ছিল খুবই কম। জেলার বিভিন্ন কেন্দ্রে গিয়ে কোথাও ভোটারদের দীর্ঘ লাইন চোখে পড়েনি। দুপুরের পর ভোটার উপস্থিতি কিছুটা বাড়ে। পাঁচ উপজেলার মধ্যে বোদা উপজেলায় চেয়ারম্যান পদে আওয়ামী লীগ প্রার্থী অধ্যাপক ফারুক আলম টবি বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় বাকি চার উপজেলায় নির্বাচন হয়েছে। জামালপুরের পাঁচ উপজেলায় প্রায় প্রতিটি ভোট কেন্দ্রে ভোটার উপস্থিতি ছিল অত্যন্ত কম। নির্বাচন সংশ্লিষ্ট ব্যক্তিরা অলস সময় কাটিয়েছেন। তবে কোনো কেন্দ্রে অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। জামালপুরের সাতটি উপজেলার মধ্যে চারটিতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন এবং দুইটি উপজেলায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় উপজেলা ভাইস চেয়ারম্যান (পুরুষ) ও উপজেলা ভাইস চেয়ারম্যান (মহিলা) নির্বাচিত হয়েছেন।
সৈয়দপুরের ভোটকেন্দ্রগুলো ভোটারশূন্য: গতকাল বেলা ১১টা নাগাদ সৈয়দপুর উপজেলার ভোটকেন্দ্রগুলোতে ভোটারদের উপস্থিতি ছিল না বললেই চলে। বিশেষ করে সৈয়দপুর পৌর এলাকার ভোটকেন্দ্রগুলো ছিল একেবারেই ভোটারশূন্য। কোনো কোনো কেন্দ্রে এ সময় পর্যন্ত একটিও ভোট পড়েনি। আবার কোথাও কোথাও দু-একজন ভোটার ভোট দিলেও কেন্দ্রে ভোটারদের আগমনে উৎসাহ-উদ্দীপনা দেখা যায়নি। নীলফামারী জেলার বিভিন্নœ ভোটকেন্দ্র ঘুরে দেখা গেছে, ভোটারের উপস্থিতি একেবারেই কম। প্রথম দুই ঘণ্টায় কোনো কোনো কেন্দ্রে ১০-২০টি ভোট পড়ার খবর পাওয়া গেছে। ভোটাররা না আসায় দায়িত্বরত কর্মকর্তা ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর লোকজন গল্প করেই সময় পার করতে দেখা গেছে। কয়েকটি কেন্দ্রে প্রথম দিকে ভিড় লক্ষ করা গেলেও তা ৩০ শতাংশের বেশি নয়। সকাল থেকেই ভোটকেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি একেবারেই কম ছিল। তবে দুপুরের দিকে কিছুটা ভোট পড়তে দেখা গেলেও তা নগণ্য। সিরাজগঞ্জের চৌহালী উপজেলায় রোববার সকাল ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হয়েছে। এনায়েতপুর ইসলামিয়া উচ্চবিদ্যালয় ভোটকেন্দ্রে ৪ ঘণ্টায় পড়েছে মাত্র ১০ ভোট। ভোট প্রদানে ভোটাদের মধ্যে কোন আগ্রহ দেখা যায়নি। ভোটার উপস্থিতিও কম। ফলে ভোট গ্রহণে নিয়োজিত কর্মকর্তারা অলস সময় কাটাচ্ছেন। গতকাল হবিগঞ্জের আটটি উপজেলায় নির্বাচন হয়েছে। প্রতিটি উপজেলায় প্রার্থীদের নিজ কেন্দ্রগুলো ছাড়া প্রায় প্রতিটি ভোটকেন্দ্র ছিল ফাঁকা। কোনো কোনো কেন্দ্রে সকাল ১০টা পর্যন্ত কোনো ভোটার ছিল না। প্রতিটি উপজেলায়ই আওয়ামী লীগের প্রার্থীর প্রতিদ্বন্দ্বী ছিলেন দলটির বিদ্রোহী প্রার্থী। নির্বাচনে অনিয়মের দায়ে জেলার কালীগঞ্জ উপজেলার বানিনগর উচ্চবিদ্যালয় কেন্দ্রের প্রিজাইডিং অফিসার রেজাউল করিমকে প্রত্যাহার করা হয়েছে। এদিকে জালভোট দেয়া অভিযোগে এক ইউপি সদস্যকে আটক করেছে পুলিশ। পাটগ্রাম উপজেলা পরিষদ নির্বাচনে ভোটার উপস্থিতি ছিল একেবারেই কম। সকাল ৮টায় ভোট গ্রহণ শুরু হলেও অধিকাংশ কেন্দ্রে বিকেল পর্যন্ত ঘুরে ও কর্মকর্তাদের সাথে কথা বলে জানা যায়, ভোটার উপস্থিতি ছিল অনেক কম। দুপুরের দিকে পাটগ্রাম পৌর শহরের ইসলামি আদর্শ বিদ্যানিকেতন ভোটকেন্দ্রে নৌকা ও আনারস মার্কার সমর্থকদের মধ্যে ধাওয়া-পাল্টাধাওয়া হয়।
রাজশাহীতে ভোটার উপস্থিতি এতটাই কম ছিল যে, উপজেলা নির্বাচনে ভোটগ্রহণ হচ্ছে- তা ভোটার ও সাধারণ মানুষের কাছে মনেই হয়নি। বিএনপি নেতৃত্বাধীন বিরোধী জোট নির্বাচনে অংশ না নেয়ায় ভোটার ও সাধারণ মানুষের মধ্যে কোনো আগ্রহ দেখা যায়নি বলে ওয়াকিফহাল মহল মনে করছেন। সিংড়া উপজেলার বিভিন্ন কেন্দ্রে সকালে ভোটগ্রহণের শুরুতে ভোটার উপস্থিতি খুবই কম ছিল। সকাল সাড়ে ৮টায় চলনবিল মহিলা ডিগ্রি কলেজ কেন্দ্রে দেখা যায় ভোটার উপস্থিতি নেই বললেই চলে। এ দিকে বিভিন্ন ভোট কেন্দ্র থেকে নৌকার এজেন্টদের বের করে দেয়া হয়েছে বলে আওয়ামী লীগ প্রার্থী ও উপজেলা চেয়ারম্যান শফিকুল ইসলাম শফিক অভিযোগ করেন। তিনি বলেন, শেরকোল ইউনিয়নের তেলীগ্রাম, চকপুর, পুঁটিমারী কেন্দ্রসহ কয়েকটি কেন্দ্র থেকে নৌকার এজেন্টদের বের করে দেয়া হয়েছে। এ ছাড়াও নিংগইন ও চলনবিল মহিলা কলেজে জোর করে ভোট নেয়ার অভিযোগ করেন তিনি। উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী রিটার্নিং অফিসার সুশান্ত কুমার মাহাতো বলেন, সিংড়া উপজেলায় শান্তিপূর্ণভাবে ভোট শেষ হয়েছে। লালপুর থানার পাশের লালপুর পাইলট বালিকা বিদ্যালয় (পূর্ব) কেন্দ্রে সকাল ৮টায় ভোট নেয়া শুরু হয়। এর দুই ঘণ্টা পর এখানে মাত্র ১০টি ভোট পড়ে। প্রিজাইডিং অফিসার অধ্যক্ষ রাকিব হোসেন জানান, এ কেন্দ্রে মোট ভোটার সংখ্যা দুই হাজার ৩২২টি।